ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৬ ১৪২৭

শিল্প ও সাহিত্য ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ১৭ আগস্ট ২০২০

আইএফআইসি ব্যাংক সম্মাননা পাচ্ছেন দেশের তিন গুণী

‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৮’ এর জন্য সেরা লেখক হিসেবে নির্বাচিত হয়েছেন গবেষক ও লেখক গোলাম মুরশিদ এবং কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। তাছাড়া ‘সাহিত্যরত্ন সম্মাননা ২০২০’ পাচ্ছেন রামেন্দু মজুমদার। সোমবার (১৭ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গোলাম মুরশিদ তার ‘বিদ্রোহী রণক্লান্ত’ শীর্ষক নজরুল-জীবনী এবং ইমদাদুল হক মিলন তার ‘মায়ানগর’ উপন্যাসের জন্য এ পুরস্কার পাচ্ছেন। প্রতি বছরের মতো এবারও আনুষ্ঠানিক আয়োজনের মাধ্যমে নির্বাচিত লেখকদের ৫ লাখ টাকা (প্রতিটি বইয়ের জন্য), সম্মাননাপত্র ও ক্রেস্ট প্রদান করা হবে।

‘আইএফআইসি ব্যাংক সৃজনশীল সাহিত্যের সহযাত্রী’- স্লোগান নিয়ে বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সৃজনশীল সাহিত্যকে উৎসাহিত করার লক্ষ্যে ২০১১ সাল থেকে এই সাহিত্য পুরস্কার প্রদান করা হচ্ছে। এখন পর্যন্ত অর্থমূল্যে এটিই বাংলাদেশের সবচেয়ে বড় সাহিত্য পুরস্কার।

২০১৮ সাল থেকে ‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার’ এর পাশাপাশি বাংলা সাহিত্যে অনন্য অবদানের জন্য দেশের দু’জন অগ্রজপ্রতিম সাহিত্যিককে ‘সাহিত্যরত্ন সম্মাননা’ প্রদান করা হয়েছে। এই সম্মাননার আর্থিক মূল্যমান রাখা হয়েছে ১০ লক্ষ টাকা। প্রথম বছর অধ্যাপক হাসান আজিজুল হক এবং দ্বিতীয় বছর জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান এ পুরস্কারে ভূষিত হয়েছেন।

২০২০ সাল থেকে এ সম্মাননাটিকে সাহিত্য-শিল্প-সংস্কৃতির ব্যাপক পরিসরে বিস্তৃত করে জীবন্ত কিংবদন্তিদের আজীবন অবদানের স্বীকৃতি হিসেবে সম্মান জানানোর সিদ্ধান্ত নেয়া হয়।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়