ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২১:৪৩, ২২ অক্টোবর ২০২১
আপডেট: ২১:৫০, ২২ অক্টোবর ২০২১

২০২২ অস্কারের দৌড়ে স্থান পেলো বলিউডের দুই সিনেমা

বিদ্যা বালানের ‘শেরনি’ ও ভিকি কৌশলের ‘সর্দার উধম’ এরইমধ্যে দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়ে নিয়েছে। এবার অস্কারের দৌড়ে জায়গা করে নিল এই দুই ছবি। ২০২২ সালের মার্চে যুক্তরাষ্ট্রে বসতে চলেছে অস্কারের ৯৪তম আসর। বিশ্ব বিনোদনের সবচেয়ে বড় ও সম্মানজনক এই পুরস্কারের দৌড়ে এবার সামিল হচ্ছে বলিউডের দুটি ছবি।

সম্প্রতি কলকাতার বিজলী সিনেমা হলে শুরু হয় অস্কার ২০২২-এ ভারতীয় সিনেমা পাঠানোর বাছাইয়ের কাজ। ১৫ জন বিচারক ১৪টি সিনেমার থেকে সেরা একটি ভারতীয় ছবিকে বেছে নেবেন। সেই চূড়ান্ত বাছাই তালিকায় রয়েছে ‘শেরনি’ ও ‘সর্দার উধম’। দুটি ছবিই অ্যামাজন প্রাইম ভিডিওতে মুক্তি পেয়েছে।

‘শেরনি’ ছবিতে বিদ্যা বালান অভিনয় করেছেন একজন ফরেস্ট অফিসারের ভূমিকায়। যিনি মানুষদের সচেতন করার পাশাপাশি বন্যপ্রাণী বাঁচানোর জন্য কাজ করেন। এই ছবিটি পরিচালনা করেছেন অমিত মাসুরকর।

অন্যদিকে, বিপ্লবী সর্দার উধম সিংয়ের জীবন সংগ্রামের উপর নির্মিত হয়েছে ‘সর্দার উধম’। ১৯১৯ সালের জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে যিনি স্বাধীনতার লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন। ছবিতে উধম সিংয়ের চরিত্রে ভিকি কৌশল। পরিচালনায় সুজিত সরকার।

অস্কার-এর মঞ্চে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ ক্যাটাগরিতে একটি ভারতীয় ছবিকে নির্বাচিত করে পাঠাতে হয়। এবার সেই তালিকায় ‘শেরনি’ এবং ‘সর্দার উধম’ ছাড়াও রয়েছে তামিল ছবি ‘ম্যান্ডেলা’, গুজরাতি ছবি ‘সেল্লো শো’ ও ‘নায়াত্তু’।

২০২২ সালের মার্চ মাসে আমেরিকায় অনুষ্ঠিত হবে অস্কারের ৯৪তম অস্কার।

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়