ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৭:৪০, ৩০ এপ্রিল ২০২১
আপডেট: ২০:৪৩, ৩০ এপ্রিল ২০২১

ঘরে অক্সিজেন যোগান দেবে যেসব গাছ

করোনাকালে অক্সিজেনের গুরুত্ব সম্পর্কে অনেকেই জেনেছেন। সুস্থ থাকতে তাই বেশি করে বৃক্ষরোপণের পরামর্শ দিচ্ছেন পরিবেশ বিশেষজ্ঞরা।

শহরের ঘরগুলোতে বেশিরভাগই দমবন্ধ পরিবেশ থাকে। তবে কিছু গাছ আছে যেগুলো ঘরে থাকে এবং আকারে ছোট হলেও প্রচুর পরিমাণ অক্সিজেন সরবরাহ করে। সেগুলো হলো-

তুলসী

কার্বন মনোঅক্সাইড, কার্বন ডাই অক্সাইড এবং সালফার ডাই অক্সাইডের মতো বিষাক্ত গ্যাস শোষণ করে ঘরের ভিতরে বাতাস পরিশুদ্ধ করে থাকে তুলসী গাছ।

অ্যালোভেরা

ঘরের বাতাস ঘরের বাতাস পরিশুদ্ধ করতে এয়ার পিউরিফায়ার বসাতে হচ্ছে। কিন্তু অন্দরসজ্জায় ব্যবহৃত অ্যালোভেরা গাছ ঘরের বাতাসের স্বাস্থ্য উন্নত করতে পারে। একটি অ্যালোভেরা গাছ ৯টি এয়ার পিউরিফায়ারের কাজ করে থাকে। অ্যালোভেরা দ্রুত বাতাসে ক্ষতিকারক টক্সিনকে শোষণ করে নিতে পারে।

স্নেক প্ল্যান্ট

অ্যালোভেরার মতোই গুণাগুণ রয়েছে এই গাছেরও। এটিও অক্সিজেন ছাড়ে আর কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে। তাই ঘরের মধ্যে এই গাছ লাগালে উপকার পাওয়া যাবে। তাছাড়া এই গাছ দেখতেও বেশ সুন্দর। ঘরের শোভা বাড়াতেও এর জুড়ি নেই।

নিম

নিমের গুণাগুণ অপরিসীম। এটিও বাতাস শুদ্ধ করতে সাহায্য করে। নিম গাছ সাধারণত বাড়ির বাইরে থাকে। কিন্তু ভেতরেও নিম গাছ লাগানো যেতে পারে। বিশেষ করে বাড়ির মাঝখানে নিম গাছ রাখলে ফল মেলে ভালো। বাতাস শুদ্ধ করা ছাড়া পোকামাকড় দূর করতেও সাহায্য করে নিম গাছ।

অর্কিড

অর্কিডের সৌন্দর্যের তুলনা নেই। বিছানার পাশে অর্কিড রাখলে ঘরের সৌন্দর্যই পালটে যায়। এই গাছ অ্যালোভেরা, স্নেক প্ল্যান্ট ও অশ্বত্থ গাছের মতো অক্সিজেনও ত্যাগ করে। ফলে ঘরের বাতাস বিশুদ্ধ করতে সাহায্য করে অর্কিড।

এসব গাছের জন্য বড় জায়গা লাগে না। ঘরে ছোট টবে এগুলো বেড়ে উঠতে পারে। এদের যত্ন পরিচর্যার বিশেষ প্রয়োজন হয় না। জানালা, বারান্দা ছাদ যেকোনো জায়গায় এই ধরণের গাছ লাগানো যায়।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়