ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৩:৩২, ১৫ নভেম্বর ২০২১

ত্বকের যত্নে ডিমের খোসা

ডিমের খোসা

ডিমের খোসা

ডিম দিয়ে রূপচর্চার কথা শুনেছেন নিশ্চয়ই। কিন্তু আপনি কি জানেন,ত্বকের যত্নে ডিমের খোসাও ব্যবহার হয়। শুনতে অবাক লাগলেও, তথ্যটি সত্যি।

উজ্জ্বল ও সুন্দর ত্বক পেতে ডিমের খোসা দারুণ কাজ করে। ডিমের খোসা ত্বকের মরা চামড়া দূর করতে সহায়তা করে। ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে। 

ত্বকের যত্নে ডিমের খোসার ব্যবহার

ডিমের খোসা কুসুম গরম পানি দিয়ে পরিষ্কার করে কড়া রোদ শুকিয়ে খোসা চূর্ণ করে পাউডার তৈরি করুন। কয়েক ফোঁটা লেবুর রস, ১ চা চামচ মধু ও দুধের সর মেশান ডিমের খোসার পাউডারের সঙ্গে। চামচের সাহায্যে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন।

এবার মাইল্ড ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করে হালকা করে মুছে নিন। এরপর ব্রাশ দিয়ে পাতলা আবরণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে স্ক্রাব করে উঠিয়ে ফেলুন। ত্বক হবে কোমল ও উজ্জ্বল।

এছাড়া ২ চা চামচ ডিমের খোসার পাউডার ও ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে ফেসওয়াশের মতো ব্যবহার করুন। এতে ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি জৌলুশ বাড়বে। 

আরও পড়তে পারেন : ডিম খাওয়ার উপকারিতা ও অপকারিতা

ডিমের খোসার উপকারিতা 

ডিমের খোসায় রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, গ্লুকোসামিন, হায়ালুরোনিক অ্যাসিড ও কোলাজেন। এই সব যৌগ শরীরের নানা ব্যাধি, মূলত, ব্যথা-বেদনা সরাতে কাজে আসে। এছাড়াও- 

১.. বাত বা গাঁটের ব্যথা কমিয়ে আরাম দেয় ডিমের খোসা। আপেল সাইডার ভিনেগারের সঙ্গে ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে দুই দিন রেখে দিন। গলে মিশে যাবে খোসা। এই মিশ্রণ লাগান ব্যথার জায়গায়। ব্যথা কমে যাবে এবং আরাম পাবেন।

২. ডিম ভেঙে তার খোসা ধুয়ে বড় বড় টুকরো করে তা ছড়িয়ে দিন চা বা কফিতে। তারপর আরও একবার ছেঁকে নিন চা। ডিমের খোসার হায়ালুরোনিক অ্যাসিড টেনে নেবে তেতো ভাব।

৩. ডিমের খোসায় রয়েছে প্রচুর ক্যালসিয়াম কার্বনেট, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম। বা়ড়ির বাগানে বা কোনও গাছের গোড়ায় ডিমের খোসা গুঁড়ো করে ছড়িয়ে দিন। পোকার আক্রমণ থেকে বাঁচবে গাছ।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়