ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:৩১, ২৪ ডিসেম্বর ২০২১
আপডেট: ১৪:৩৪, ২৪ ডিসেম্বর ২০২১

ক্রিসমাস লগ কেক তৈরির রেসিপি

ক্রিসমাস লগ কেক

ক্রিসমাস লগ কেক

২৫ ডিসেম্বর, খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন। উৎসবের এই দিনে কেক ছাড়া চিন্তাই করা যায় না। যদিও এই আয়োজনে থাকে আরো অনেক খাবারের আইটেম। কিন্তু অন্য সবকিছুর সঙ্গে কেক থাকা বাধ্যতামূলক। এটি বড়দিনের সবচেয়ে আকর্ষণীয় খাবার। 

বড়দিন উদযাপনে সবাই বাইরে থেকে কেক কিনে আনেন। কিন্তু আপনি চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন সুস্বাদ কেক। বড়দিন উপলক্ষে তাই আপনাদের জন্য রইল ক্রিসমাস লগ কেক তৈরির রেসিপি-

ক্রিসমাস লগ কেক তৈরির উপকরণ

ডার্ক গুড়ের গুঁড়া এক কাপ, ফ্রেশ ব্রেডক্রাম্ব সাত কাপ, গরুর চর্বির টুকরা এক কাপ, লবণ আধা চামচ, গ্রাউন্ড অলস্পাইস এক চা চামচ, জয়ফল মিশ্রণ এক চা চামচ, বীজহীন সাদা কিসমিস দুই কাপ, কিসমিস দুই কাপ, টুকরা ক্যান্ডি তিন কাপ, কাজুবাদাম কুচি দেড় কাপ, বড় খোসা ছাড়ানো টুকরা করা টার্ট আপেল দুইটি, ফেটানো ডিম দুইটি, ঘন দুধ দেড় কাপ, তরল দুধ তিন কাপ, কমলা অর্ধেক, সর, লেবুর রস।

ক্রিসমাস লগ কেক

ক্রিসমাস লগ কেক তৈরির পদ্ধতি 

একটি বড় পাত্রে কাজুবাদাম এবং ফলগুলো ভালো করে নেড়ে নিন। এরপর আপেলের টুকরা, লেবুর রস, ডিম এবং ঘন দুধ ভালোভাবে মিশিয়ে নিন। নরমভাব আনতে পরিমাণ মতো দুধ দিন। একটি পাত্রে চার টেবিল চামচ চর্বি ঢেলে মাখিয়ে নিন এবং পাঁচ কাপ কিসমিস দিয়ে সব উপকরণ মিশিয়ে একটি ফয়েল পেপার দিয়ে ঢেকে দিন। মাঝখানে ভাঁজ করে এবং রিমের চারপাশে গিঁট দিয়ে সারারাত রেখে দিন। স্টিমারের উপরে পাঁচ ঘণ্টা রাখুন। কিছুক্ষণ পরপর স্টিমারের ভিতর পানি ভরে দিন। এরপর খুব সাবধানে পাত্র থেকে উঠিয়ে অন্য পাত্রে রাখুন এবং ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। পুরোনো ফয়েল পেপার পরিবর্তন করে নতুন ফয়েল পেপার দিয়ে রাব করে পরিবেশন করার আগে আরও দুই ঘণ্টা স্টিম করে নিন। চকলেট ক্রিম দিয়ে মনমতো ডিজাইন করে ডেকোরেশনের জন্য কেকের ওপর ক্যান্ডির গুঁড়া ছিটিয়ে দিতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল ক্রিসমাস লগ কেক।

আইনিউজ/এসডিপি 

ওমিক্রন এক চেনা উদ্বেগ, করোনাভাইরাসের `ভয়াবহ` ভ্যারিয়েন্ট

ঘুরে আসুন মৌলভীবাজারের পাথারিয়া পাহাড়

হাইল হাওরের বাইক্কাবিলে পর্যটক আর পদ্মটুনার ভিডিও ভাইরাল

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়