ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   মাঘ ১৩ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৩:১৭, ১৩ জানুয়ারি ২০২২
আপডেট: ১৩:১৯, ১৩ জানুয়ারি ২০২২

ওমিক্রন আতঙ্কের মাঝে বিয়ের আয়োজন, মাথায় রাখবেন যেসব বিষয়

বিশ্বজুড়ে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। সংক্রমণ ঠেকাতে দেশে জারি করা হয়েছে নানা বিধিনিষেধ। এই ওমিক্রন আতঙ্ক নিয়েই মানুষ তাদের দৈনন্দিন কাজ করে যাচ্ছে। ঠিক তেমনি থেমে নেই বিয়ের আয়োজন। 

অনেকেই বিয়ের দিনক্ষণ আগেই ঠিক করে রাখেন। তাই কোনোভাবেই তা পরিবর্তন করা সম্ভব হচ্ছে না। তাই নিয়ম মেনে বিয়ের আয়োজন তো করতেই হবে। 

বিয়ে সবার জীবনের একটি বিশেষ অংশ। এই আয়োজনকে নিয়ে থাকে কতই না প্রস্তুতি। কিন্তু করোনা মহামারিতে ওমিক্রনের ভয়াবহতার কথাও ভুলে থাকলে চলবে না। 

বছরের শুরুতেই অনেকে বিয়ের পিঁড়িতে বসেছেন। এখনো অনেকে বিয়ের পিঁড়িতে বসার অপেক্ষায় রয়েছেন। তাই এখনই সতর্ক হতে হবে। নিজের পরিবার আর স্বজনদের স্বাস্থ্য সুরক্ষায় বিয়ের আয়োজনে নিন বাড়তি সতর্কতা। নিচে এ বিষয়ে বিস্তারিত দেওয়া হলো-

তালিকা সংক্ষিপ্ত করুন

বিয়েতে স্বজন, বন্ধুবান্ধব, সহকর্মী সবাইকে আমন্ত্রণ জানানো সাধারণ সামাজিক রীতি। কিন্তু ওমিক্রনের কথা চিন্তা করে সেই তালিকা একটু কাটছাঁট করুন। মানে ঘনিষ্ঠ স্বজনদের নিয়েই বিয়ের আয়োজনটি সেরে নিন। বন্ধুদের মধ্যেও ঘনিষ্ঠ বন্ধুকে পাশে রাখতে পারেন। 

আয়োজন সংক্ষিপ্ত করুন

বিয়েতে বেশ কয়েকটি আয়োজন থাকে। মেহেদি, হলুদ, বিয়ে, বৌভাতসহ আরো কত কী। ওমিক্রন সংক্রমণের কথা মাথায় রেখে এগুলোকে সংক্ষিপ্ত করুন। অর্থাৎ দুই পক্ষের হলুদ ও রিসিপশনের অনুষ্ঠান একসঙ্গেই করে নিতে পারেন। বাকি আয়োজন ঘরোয়াভাবেই সেরে নিন।

স্বাস্থ্যবিধি নিশ্চিত করুন

অনুষ্ঠানে আগত অতিথিদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করুন। বড় স্থানে বিয়ের আয়োজন রাখুন। যেন সামাজিক দূরত্ব মেনে চলা সহজ হয়। বিয়েতে অতিথিদের উপহারস্বরূপ মাস্কের ব্যবস্থা করতে পারেন। অনেকেই বাড়ি থেকে মাস্ক নিতে ভুলে যেতে পারেন। তাদের জন্য উপহারের মাস্ক সুরক্ষা দেবে। সেই সঙ্গে হ্যান্ড স্যানিটারাইজ ব্যবহারেরও ব্যবস্থা রাখুন।

আশপাশে বিয়ে সারুন

ওমিক্রন পরিস্থিতিতে বিয়ের আয়োজনে বেশি দূর যাবেন না। অতিথিদের সুবিধা হবে এবং নিজের বাড়ির কাছাকাছি হবে এমন স্থান বেছে নিন। পার্টি সেন্টারের আশপাশের পরিবেশ কতটা স্বাস্থ্যকর, সেই বিষয়টিও খেয়াল রাখবেন।

টিকা নিশ্চিত করুন

আমন্ত্রিত অতিথিদের করোনার দুই ডোজ ভ্যাকসিন নেয়া আছে কি না, তা খেয়াল রাখুন। এক্ষেত্রে বিয়ের কার্ডে উল্লেখ করে দিতে পারেন। বিয়েতে অংশগ্রহণের শর্তসাপেক্ষে করোনা টিকা নেয়া বাধ্যতামূলক করতে পারেন।

সতর্কবার্তা

অনুষ্ঠানের প্রবেশের সময় গেটের কাছে স্বাস্থ্যবিধি সম্পর্কিত সতর্কবার্তার পোস্টার রাখতে পারেন। অনেকেই প্রবেশ দ্বারে এটি খেয়াল করবেন। আপনার অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মানা কতটা জরুরি, তা আগেই বুঝে নেবেন।

বিয়ের কেনাকাটা

বিয়ের কেনাকাটাতেও সাবধান হতে হবে। অনেক ঘোরাঘুরি না করে এক স্থান থেকেই কেনাকাটা সেরে নিন। যেগুলো অনলাইনে কেনা সম্ভব, তা সেখান থেকেই কিনুন। তাছাড়া শপিং শেষে বাড়িতে ফিরে ব্যাগসহ জিনিসগুলো আলাদা স্থানে রাখুন। অন্তত দুই দিন আলাদা করে রাখুন।

বিয়ের খাওয়াদাওয়া

বিয়ের আয়োজনের গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে খাওয়াদাওয়া। বিয়ের খাওয়া ভালো হলে অতিথির সবাই খুশি থাকে। তাই খাওয়াদাওয়ার আয়োজনেও স্বাস্থ্যবিধি মানতে হবে। ওমিক্রন সংক্রমণ দ্রুত ছড়ানো এড়াতে অবশ্যই ক্যাটারিংকে করোনাবিধি মানার ওপর জোর দিন। প্রয়োজনে নিজে উপস্থিত থেকে পুরো আয়োজনটি সামাল দেবেন।

আইনিউজ/এসডিপি 

আইনিউজ ভিডিও 

ওমিক্রন এক চেনা উদ্বেগ, করোনাভাইরাসের `ভয়াবহ` ভ্যারিয়েন্ট

ঘুরে আসুন মৌলভীবাজারের পাথারিয়া পাহাড়

হাইল হাওরের বাইক্কাবিলে পর্যটক আর পদ্মটুনার ভিডিও ভাইরাল

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়