ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:২০, ২৬ মার্চ ২০২২

তেল ছাড়া মুরগির মাংস রান্না করবেন যেভাবে

তেল ছাড়া মাংস রান্না করার কথা কেউ চিন্তাই করতে পারেন না। অনেকেই মনে করেন তেল ছাড়া রান্না করলে খাবারে স্বাদও পাওয়া যাবে না। তবে এমন ধারণা ভুল। গবেষকরা পরীক্ষা করে দেখেছেন, খাদ্যগুণ ও স্বাদ নির্ভর করে তেলে নয়, মসলায়। তেল আলাদা কোনো স্বাদ যুক্ত করে না। 

আশ্চর্য হওয়ার মতো কথা হলেও সত্যি যে, মুরগির মাংস রান্না করা যাবে তেল ছাড়াই। তাও আবার খেতে হবে দারুণ সুস্বাদু! পুষ্টিবিদরা প্রোটিনের জন্য মুরগির মাংস খেতে বলেন। প্রোটিনের জন্য মুরগি ছাড়াও দই ব্যবহার করা হয়েছে এই রান্নায়। এছাড়াও আদা এবং হলুদ, গরম মশলারও ব্যবহারও হয়েছে এতে। তাই স্বাদে কোনয় কমতি থাকবে না। চলুন তবে জেনে নেয়া যাক তেল ছাড়া মুরগির মাংস রান্না করবেন কিভাবে- 

উপকরণ

ম্যারিনেশনের জন্য

চিকেন ৫০০ গ্রাম, দই ৩ থেকে চার কাপ,  রসুন বাটা এক টেবিল চামচ,  আদা বাটা এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ,  কাশ্মীরি মরিচের গুঁড়া হাফ টেবিল চামচ, মরিচ গুঁড়া হাফ টেবিল চামচ, এক টেবিল চামচ ধনে গুঁড়া, এক চা চামচ হলুদ গুঁড়ো, এক চা চামচ গরম মশলা, লবণ (স্বাদ মতো)। 

গ্রেভির জন্য

টমেটো কুচি ৮টি (ছোট), ২টি পেঁয়াজ কুচি, ৮ কোয়া রসুন, ২টি কাঁচা মরিচ, ৪-৫টি কাজু (নাও দিতে পারেন), একটি তেজপাতা, একটি দারুচিনি, দুটি এলাচ, হাফ চা চামচ গরম মশলা, দু চা চামচ টমেটো সস (নাও দিতে পারেন), এক চা চামচ পোস্ত, ২ চা চামচ কসৌরি মেথি,ঘন করা দু চামচ দুধ বা ক্রিম।

প্রণালী

চিকেনগুলোকে ভালোভাবে ম্যারিনেশনের জন্য উল্লেখ করা মশলা মাখিয়ে রেখে দিতে হবে ঘণ্টাদুয়েক। চিকেনগুলোর মধ্যে যাতে মশলা প্রবেশ করে, তাই ফর্ক বা ছুরি দিয়ে চিরে দিতে হবে। এরপর টমেটো, পেঁয়াজ , রসুন, কাঁচা মরিচ, কাজু, পোস্ত, তেজপাতা ও হাফ কাপ জল দিয়ে দুটো হুইসল দিতে হবে অর্থাৎ মিনিট ১৫ রান্না করতে হবে। ঠান্ডা করে তারপর এর মধ্যে আরও খানিকটা জল মিশিয়ে তেজপাতা, লবঙ্গ, দারচিনি-এলাচ তুলে নিয়ে বাকিটা বেটে নিতে হবে মিক্সার বা শিলনোড়ায়।

এরপর কড়াই (ননস্টিক হলে ভালো) গরম করে তাতে দই মাখানো চিকেনগুলো দিয়ে ভেজে নিতে হবে মিনিট তিন চারেক, তবে পুড়ে যেন না যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। অন্য একটি পাত্রে জল গরম করতে দিতে গ্রেভির জন্য তৈরি মশলাটা নিয়ে নেড়ে গরম মশলা নেড়ে টমেটো সস, গরম মশলা, লবণ, লাল মরিচের গুঁড়া দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে মিনিট ১৫ রেখে দিতে হবে।

তারপর মুরগির মাংস দিয়ে একটু নেড়েচেড়ে ঢেকে রাখতে হবে যাতে মাংসটা সইদ্ধ হয়। প্রয়োজনে জল মেশাতে হবে এতে। এবার অন্য একটি পাত্রে কসৌরি মেথি সামান্য গরম করে সেটিকে ঠান্ডা করে মাংসের উপর ছড়িয়ে দিতে হবে। তারপর মিনিটখানেক ঢাকা দিয়ে রেখে ক্রিম বা ঘন দুধ দিয়ে সুইচ বন্ধ করে দিন গ্যাসের। তৈরি তেল ছাড়াই লা জবাব চিকেন।

আইনিউজ/এসডিপি 

আইনিউজ ভিডিও

১৫ হাজার টাকার মধ্যে বাজারের সেরা ৫ ফোন

মাথায় ৭৩৫টি ডিম নিয়ে বিশ্বরেকর্ড

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়