ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৭, ২ এপ্রিল ২০২২

গরমে ঠান্ডা পানি পান করার অপকারিতা

কাজ শেষে কিংবা অফিস থেকে ঘেমে বাসায় ফিরেই ফ্রিজের ঠান্ডা পানি পানের অভ্যাস অনেকেরই। গরমের তীব্রতায় ঠান্ডা পানি পানের তৃষ্ণা খুবই স্বাভাবিক। কিন্তু গরমে ঠান্ডা পানি পান করার এই অভ্যাস কি আসলেই উপকারী? 

গরমে ঠান্ডা পানি পান করার মাধ্যমে শরীরের কিছু ক্ষতি ডেকে আনছেন আপনি নিজেই। কারণ ঠান্ডা পানি খেলে তা সাময়িক আরাম দিলেও কারণ হতে পারে দীর্ঘকালীন ক্ষতির। আসুন জেনে নেওয়া যাক গরমে ঠান্ডা পানি পান করার অপকারিতা - 

পরিপাকতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়

গরমে ঠান্ডা পানি পান করার ফলে পরিপাকতন্ত্র ক্ষতিগ্রস্ত হতে পারে। খেয়াল করে দেখবেন যে, আপনি যখন হালকা গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করেন তখন আপনার ত্বকের ছিদ্র খুলে গিয়ে ত্বক আলগা হয়ে যায়। এদিকে ঠান্ডা পানিতে মুখ পরিষ্কার করলে মুখের ত্বক টানটান হয়ে যায়। তাই ঠান্ডা পানি পান করলে পরিপাকতন্ত্রে কী সমস্যা হয়, বুঝতেই পারছেন।

হৃদস্পন্দন কমিয়ে দেয়

বিশেষজ্ঞরা বলছেন, ঠান্ডা পানি পান করার ফলে তা হৃদস্পন্দন কমিয়ে দিতে পারে। তাইওয়ানের একটি গবেষণায় দেখা গেছে যে, ঠান্ডা পানি পান করা হার্টের জন্য ক্ষতিকর। তাই বিপদ থেকে বাঁচতে ঠান্ডা পানি পানের পরিমাণ কমিয়ে আনতে হবে। যাদের আগে থেকেই হার্টের সমস্যা রয়েছে, তারা ঠান্ডা পানি পুরোপুরি এড়িয়ে চলবেন।

কোষ্ঠকাঠিন্যের ভয়

ভালো হজম কিংবা পেট পরিষ্কার না হলে শরীরে অসুখ বাসা বাধতে সময় নেয় না। কোষ্ঠকাঠিন্য হলে নানা সমস্যা শুরু হয়ে যায় আমাদের শরীরে। আর কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে ঠান্ডা পানি। কারণ অতিরিক্ত ঠান্ডা পানি পান করার ফলে যেকোনো খাবার হজম করা শরীরের জন্য কঠিন হয়ে পড়ে। এমন অবস্থায় বেড়ে যায় কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি।

মাথাব্যথা

আপনার মাথাব্যথাকে আরও বাড়িয়ে দিতে পারে ঠান্ডা পানি পানের অভ্যাস। বরফ মুখে দিলে দেখবেন খাওয়ার সময় কপালে চিনচিনে ব্যথা বোধ করছেন। একইভাবে ঠান্ডা পানি পান করলে তাও আপনার মাথাব্যথার ওপর প্রভাব ফেলতে পারে। ঠান্ডা পানি আমাদের সংবেদনশীল স্নায়ুগুলোকে ঠান্ডা করে এবং দ্রুত মাথায় বার্তা পাঠায়। যে কারণে শুরু হয় মাথাব্যথা।

আইনিউজ/এসডিপি

আইনিউজ ভিডিও

নয় বছরের মেয়েটি কিভাবে নেভায় একের পর এক আগুন?

ঐতিহ্যবাহী আলী আমজাদ স্কুলের ক্রীড়া প্রতিযোগিতা 

বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় দৌড়ে অন্ধ শিক্ষার্থীদের ক্ষিপ্রগতি দেখে সবাই মুগ্ধ

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়