ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৫:২০, ২ মে ২০২২
আপডেট: ১৫:২৫, ২ মে ২০২২

ঈদ স্পেশাল আরবীয় খাবার ‘খেবসা’

আরবীয় খাবার ‘খেবসা’

আরবীয় খাবার ‘খেবসা’

ঈদের দিন কমবেশি সবার বাড়িতেই মুখরোচক সব খাবারের আয়োজন করা হয়। চেষ্টা করা হয় এদিন যাতে পরিবারের সবার পছন্দের আইটেম টেবিলে থাকে। তাছাড়া চেষ্টা করা হয় যাতে এদিন খাবারের আইটেমে ভিন্ন স্বাদ থাকে।

এবারের ঈদে স্পেশাল আইটেম হিসেবে বেছে নিতে পারেন আরবীয় খাবার ‘খেবসা’। যা খেতে দারুণ সুস্বাদু। আর তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

খেবসা মশলা তৈরি

আস্ত ধনে ১ টেবিল-চামচ। গোলমরিচ আধা চা-চামচ, এলাচ ৫টি, লবঙ্গ ৫টি, জিরা ১ চা-চামচ, দারুচিনি ১ টুকরা, জায়ফল অর্ধেক, তেজপাতা ১টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ। হলুদ ছাড়া সব মশলা তাওয়ায় এক মিনিটের মতো টেলে নিয়ে ব্লেন্ডারে হলুদের গুঁড়া সহ দিয়ে ব্লেন্ড করে নিন। এরপর বাতাস-রোধক বাক্সে ভরে রেখে দিন।

উপকরণ

মুরগির বড় টুকরা ৫/৬টি, বাসমতী চাল ৩ কাপ (চাল ধুয়ে ভিজিয়ে রাখা), পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ টেবিল-চামচ, আদা বাটা ১ টেবিল-চামচ, লবণ স্বাদ মতো, তেল সিকি কাপ, খেবসা মশলা ১ টেবিল-চামচ, টমেটো কুচি ১ কাপ, টমেটো পেস্ট ৩ টেবিল-চামচ, গাজর কুচি ১ কাপ, পানি ৬ কাপ, শুকনা লেবু ১টি, কাজুবাদাম এক মুঠো, কিশমিশ এক মুঠো।

প্রণালী

কড়াইতে তেল গরম করে কিশমিশ ও বাদাম হালকা ভেজে তুলে রাখুন।  বাকি তেলে পেঁয়াজ নরম করে ভেজে টুকরা করে রাখা মুরগির মাংস ও পরিমাণমতো লবণ দিয়ে হালকা ভাজুন। তারপর টমেটো-কুচি, খেবসা মশলা, আদা ও রসুন বাটা এবং টমেটো পেস্ট দিয়ে কষিয়ে নিন।

মশলা থেকে তেল ছেড়ে আসলে মাংস সিদ্ধ হওয়ার জন্য ছয় কাপ থেকে এক থেকে দুই কাপ পানি দিয়ে বাকিটা চালের জন্য রেখে দিন। সিদ্ধ হয়ে আসলে মাংসগুলো তুলে বেইকিং প্যানে নিয়ে উপরে হালকা তেল ব্রাশ করে ইলেকট্রিক ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১০/১৫ মিনিট হালকা ঝলসে নিন। ওভেন না থাকলে চুলায় প্যানে তেল দিয়ে ঝলসে নিলেও হবে।

অন্যদিকে মাংস তুলে নেয়া পানিতে ভিজিয়ে রাখা চাল, শুকনা লেবু, কিছু কিশমিশ, বাদাম ও গাজরকুচি দিয়ে কিছুক্ষণ কষিয়ে বাকি পানি ঢেলে দিন। দরকার হলে লবণ এখন দিয়ে দিতে পারেন। তারপর ঢেকে দিয়ে রান্না করুন। চাল হয়ে আসলে নামিয়ে বাকি কিশমিশ, বাদাম ও পোড়া মুরগির মাংসগুলো দিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার আরবীয় খানা খেবসা।

আইনিউজ/এসডিপি

আইনিউজ ভিডিও 

মৌলভীবাজারে ট্যুরিস্ট বাস চালু

যেসব দেশে যেতে বাংলাদেশিদের লাগবে না ভিসা

সাজেক: কখন-কীভাবে যাবেন, কী করবেন? জেনে নিন বিস্তারিত

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়