ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১,   ফাল্গুন ২৫ ১৪২৭

আইনিউজ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৫, ১৯ জানুয়ারি ২০২১

বুধবার নয় দেশে টিকা আসবে বৃহস্পতিবার

ছবি: SERUMINSTINDIA TWITTER

ছবি: SERUMINSTINDIA TWITTER

ভারত থেকে বাংলাদেশে বুধবার টিকা আসার কথা থাকলেও টিকা আসবে বৃহস্পতিবার। মঙ্গলবার এমন তথ্য জানিয়েছে ভারতীয় কূটনৈতিক সূত্র।

যদিও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ফ্লাইট শিডিউল অনুযায়ী ভারত থেকে বাংলাদেশে টিকা আসার কথা জানিয়েছেন। সেটা আগামীকালও হতে পারে, পরের দিনও হতে পারে। ফ্লাইট শিডিউল এখনো জানা যায়নি।

টিকা প্রদা সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুরুতে ইউনিয়ন পর্যায়ে টিকা দেওয়া হবে না। টিকা দেওয়া হবে উপজেলা ও জেলা পর্যায়ে। প্রথম আসা টিকা দেওয়া শুরু হবে ঢাকায়।

মন্ত্রী আরও বলেন, দেশের কোনো গুরুত্বপূর্ণ মানুষকে টিকা দেওয়ার মাধ্যমে টিকা কার্যক্রম শুরু হবে না। প্রথমে স্বাস্থ্যকর্মী ও অন্য কর্মীদের মধ্যে টিকা দেওয়া হবে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও অন্যদের সঙ্গে সভা করেন স্বাস্থ্যমন্ত্রী। সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা জানান।

ভারত থকে ২০ জানুয়ারি ২০ লাখ ডোজ টিকা আসছে বলে সোমবার রাতে জানিয়েছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

অক্সফোর্ড–অ্যাস্ট্রোজেনেকার এই টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দেবে ভারত সরকার।

খুরশীদ আলম বলেন, ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে টিকা উপহার দেওয়ার ব্যাপারে চিঠি দিয়েছে। চিঠিতে অক্সফোর্ড–অ্যাস্ট্রোজেনেকার ২০ লাখ টিকা দেওয়ার কথা বলা হয়েছে। ২০ তারিখে এই টিকা আসার কথা।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদন করা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার জন্য বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল ও সেরামের সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তি হয়েছে।

ভারতে ১৬ জানুয়ারি ‘কোভিশিল্ড’ নামের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ শুরু হয়েছে। এছাড়া ক্লিনিক্যাল ট্রায়ালের অংশ হিসেবে ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ টিকাটিও প্রয়োগ করা হচ্ছে।

আইনিউজ/এইচএ

 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়