ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১,   ফাল্গুন ২৪ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২৮, ২৩ ফেব্রুয়ারি ২০২১
আপডেট: ১৪:৩৯, ২৩ ফেব্রুয়ারি ২০২১

আজকের দিনে মুজিব হয়ে উঠেছিলেন বাঙালির ‘বঙ্গবন্ধু’

শিশুদের প্রতি আলাদা টান ছিল বঙ্গবন্ধুর

শিশুদের প্রতি আলাদা টান ছিল বঙ্গবন্ধুর

আগরতলা মামলা থেকে মুক্তি পাওয়া নেতা শেখ মুজিবুর রহমানের সংবর্ধনার দিন ধার্য করা হলো ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি। সেই অনুষ্ঠানে মুজিবুরের সহচর তোফায়েল আহমেদ মাইকে ঘোষণা করেন, ‘কৃতজ্ঞ বাঙালি জাতি ঋণের বোঝা হালকা করতে চায়। জাতির পক্ষ থেকে প্রিয় নেতাকে উপাধি দিতে চাই।’ এ কথা শুনে হাজার হাজার জনতা সায় দিলো উপাধি দিতে। এরপর তোফায়েল আহমেদ বলেন, এবার বক্তৃতা করবেন আমাদের প্রিয় নেতা ‘বঙ্গবন্ধু’ শেখ মুজিবুর রহমান। আজ ২৩ ফেব্রুয়ারি মঙ্গলবার। সেই ‘বঙ্গবন্ধু’ উপাধির ৫২ বছর পার করলো। 

মোহনদাস করমচাঁদ গান্ধী, নেতাজী সুভাষচন্দ্র বসু, দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ, শেরে বাংলা একে ফজলুল হকসহ অনেকেই বিভিন্ন উপাধি পেয়েছেন। কিন্তু ফাঁসির মঞ্চ থেকে মুক্ত হয়ে, সাধারণ জনগণের ভালোবাসায় সিক্ত হয়ে এমনভাবে উপাধি পাননি কেউই। সেই থেকে জাতির জনক শেখ মুজিবুর রহমান হয়ে গেলেন বাঙালির প্রিয় ‘বঙ্গবন্ধু’। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তোফায়েল আহমেদ

তোফায়েল আহমেদ লিখেছেন, সংবর্ধনায় সোহরাওয়ার্দী উদ্যানে ১০ লক্ষাধিক মানুষ জড়ো হয়েছিলেন। সেই জনসমুদ্রের মানুষকে যখন প্রশ্ন করেছিলাম, যে নেতা জীবনের যৌবন কেটেছে কারাগারে, যিনি ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে আলিঙ্গন করেছেন মৃত্যুকে, সেই প্রিয় নেতাকে বাঙালী জাতির পক্ষ থেকে একটি উপাধি দিতে চাই। ১০ লাখ মানুষ  তাদের ২০ লাখ হাত উত্তোলন করে সায় দিয়েছিল আমার কথায়। তখনই জাতির প্রিয় নেতাকে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়। এই উপাধিটি জনপ্রিয় হয়েছে জাতির জনকের নামের অংশ হয়েছে এবং আজকে  শুধু ‘বঙ্গবন্ধু’ বললেই সারা বিশ্বের মানুষ তাকে চিনে। ’   

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বাংলাদেশের আরেক নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কেননা তার স্বপ্নের ফসল এই দেশ। তার স্বপ্নে ভর করেই নিরস্ত্র বাঙালি জাতি ছিনিয়ে এনেছিল স্বাধীনতা। যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করা হবে আগামী মাসেই।

বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল সোনার বাংলাদেশ গড়া। তিনি না থাকলেও এর দায়বদ্ধতা রয়ে গেছে আমাদের কাছে। তাইতো বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা প্রতিজ্ঞা করেছেন, শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা অর্থবহ করে তুলতে,  এর সুফল দেশের সব মানুষের ঘরে পৌঁছে দেবেন।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়