ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৬ ১৪২৮

রাজন চন্দ, তাহিরপুর

প্রকাশিত: ১৮:০৬, ২ সেপ্টেম্বর ২০২০
আপডেট: ১৮:১০, ২ সেপ্টেম্বর ২০২০

বেতনের টাকায় অসহায় মুক্তিযোদ্ধার কর্মসংস্থান করে দিলেন ইউএনও

সুনামগঞ্জের তাহিরপুরে নিজ বেতনের টাকা দিয়ে অসহায় বৃদ্ধ মুক্তিযোদ্ধা ছুরতজামানকে মুদি দোকান করে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিলেন তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পদ্মাসন সিংহ ।

আজ (বুধবার) সকাল ১০টায় উপজেলার সদর ইউনিয়নের উজান তাহিরপুর গ্রামে মুক্তিযোদ্ধার বাড়িতে সরেজমিনে গিয়ে দোকানের পণ্য ক্রয় করে শুভ উদ্বোধন করেন ইউএনও নিজেই। ইউএনও’র এমন ব্যতিক্রম ও মহৎ উদ্যোগকে প্রশংসা করছেন স্থানীয় এলাকাবাসী।

জানা যায়, তাহিরপুর উপজেলার সদর ইউনিয়নের উজান তাহিরপুর গ্রামের বাসিন্দা সত্তোর্ধ মুক্তিযোদ্ধা মো. ছুরতজামান। স্ত্রী ও ৪ সন্তানের পরিবারে উপার্জনক্ষম কোনো ব্যাক্তি না থাকায় অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করে আসছিলেন ৭১ এর এই বীর যোদ্ধা। জীবন বাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করলেও অক্ষর জ্ঞান না থাকায় আজও পর্যন্ত গেজেটেড হতে পারেননি। ফলে সরকারি সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছেন।

২৭ আগস্ট বৃহস্পতিবার দুপুর ১২ টা। হঠাৎ সত্তোর্ধ এই অসহায় মুক্তিযোদ্ধা পা রাখেন ইউএনও কার্যালয়ে। বয়সের ভাড়ে নুয়ে পড়া এই মুক্তিযোদ্ধা আবেগাপ্লুত হয়ে চাইলেন ত্রাণ সহায়তা। মানবিক ইউএনও পদ্মাসন সিংহ তখন বৃদ্ধ মুক্তিযোদ্ধাকে চেয়ারে বসার অনুরোধ জানিয়ে সমস্যার কথা জানতে চাইলেন। 

চোখে জল এনে অসহায় মুক্তিযোদ্ধা ছুরতজামান বললেন- ‘বাবা যুদ্ধ করে দেশ স্বাধীন করছি, কিন্তু দিন কাটাচ্ছি না খেয়ে। আমার সাথের সকল যোদ্ধা সরকারি ভাতা পায় কিন্তু আমি কোন ভাতাও পাই না। মুক্তিযোদ্ধা তালিকায় নাম আছে কিন্তু গেজেট অন্তর্ভুক্ত হয় নি।’

আকুতি করে ইউএনওকে বললেন- ‘বাবা মরার আগে অন্তত স্বীকৃতিটা পেতে চাই। সার্বিক বিষয় শুনে তাৎক্ষণিকভাবে ইউএনও প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা প্রদানসহ মুক্তিযোদ্ধার বাড়িতে গিয়ে মুদি দোকানের ব্যাবস্থা করে দেন তিনি ।

স্থানীয় একাধিক গণমাধ্যমকর্মী আজ বুধবার সকালে মুক্তিযোদ্ধার সঙ্গে কথা বললে, তিনি বলেন- আমি নতুন জীবন পেয়েছি। ইউএনও স্যার আমারে চলার পথ করে দিয়েছেন। আমি এই দোকান দিয়ে আমার পরিবারকে কোনরকম চালিয়ে যেতে পারব।

এ প্রসঙ্গে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ বলেন- আমি প্রতিদিন অন্তত একটি করে ভাল কাজ করতে চাই এবং অসহায় মানুষদের পক্ষে সবসময় কাজ করে যেতে চাই।

আইনিউজ/এইচকে

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়