ঢাকা, সোমবার   ৩০ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৭:৫১, ২০ নভেম্বর ২০২০

সম্ভাবনাময় ২০ ক্রিকেটারের তালিকায় বাংলাদেশের মুর্শিদা

মুর্শিদা খাতুন

মুর্শিদা খাতুন

গত দশকে (২০১০-২০১৯) দ্রুতগতিতে এগিয়েছে নারী ক্রিকেট। চলতি শতাব্দীর প্রথম দশকে যেখানে নারী ক্রিকেটে আন্তর্জাতিক ম্যাচ হয়েছে মাত্র ৪৮৬টি, সেখানে ২০১০ থেকে ২০১৯ পর্যন্ত সময়ে প্রায় তিনগুণ বেড়ে মাঠে গড়িয়েছে অন্তত ১২৩৭টি নারী ক্রিকেট ম্যাচ।

এই বর্ধিত ম্যাচের সঙ্গে স্বাভাবিকভাবেই বেড়েছে নারী ক্রিকেটারের সংখ্যাও। ২০০০ সালে ১ জানুয়ারি থেকে ২০০৯ সালে ৩১ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে ৬৬২ জন নারী ক্রিকেটারের। অন্যদিকে ২০১০ থেকে ২০১৯ পর্যন্ত সময়টায় প্রথমবারের মতো আন্তর্জাতিক মঞ্চে নাম লিখিয়েছেন ১৪৫৫ জন নারী ক্রিকেটার। তাদের মধ্যে একজন মুর্শিদা খাতুন।

বাংলাদেশ নারী ক্রিকেট দলে মুর্শিদা খাতুনের আবির্ভাব ২০১৮ সালের মে'তে। তারপর দেশের হয়ে ৫টি ওয়ানডে ও ১০টি টি-টোয়েন্টি খেলা ২১ বছর বয়সী ওপেনিং ব্যাটারের ধারাবাহিকতায় সমস্যা আছে ঠিকই, তবে নজর কাড়া ইনিংস খেলেছেন বেশ কয়েকটি। গত ফেব্রুয়ারিতে ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে ৩৮ বলে ৬টি চারে ৪৩ রানের ইনিংস খেলে আলাদাভবে নজরে এসেছিলেন মার্শিদা। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ২৬ বলে ৩০ রানের ইনিংস খেলে ম্যাচ জমিয়ে তুলে ছিলেন। ২১ বছর বয়সী এই তরুণীকে বাংলাদেশ নারী ক্রিকেটের ভবিষ্যত মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

আগামীর এক দশক ক্রিকেট দুনিয়া শাসন করবেন এমন ২০ নারী ক্রিকেটারের তালিকা করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। সাবেক সফল খেলোয়াড়, কোচ ও ধারাভাষ্যকারদের মতামতের ভিত্তিতে এই নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। তালিকায় জ্বল জ্বল করছে বাংলাদেশের মুর্শিদার নাম।

কুষ্টিয়ার এই বাঁহাতি ক্রিকেটারকে জাতীয় দলের ওপেনিং পজিশননে সেট করার চেষ্টা চালিয়ে যাচ্ছে টিম ম্যানেজমেন্ট। ২০১৮ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেকের পর পাঁচটি ওয়ানডে খেলে ৫৫ রান করেছেন মুর্শিদা। সর্বোচ্চ ৪৪, গড় ১১। টি-টোয়েন্টিতে ১০ ম্যাচ খেলে রান করেছেন ১৫৪। গড় ১৭.১১, সর্বোচ্চ ৩৩।

ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে মুর্শিদা নিজের লক্ষ্যের কথা জানিয়েছেন, 'আমি ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই শীর্ষ দশ ব্যাটিং র‌্যাংকিংয়ে থাকতে চাই। একাধিক বিশ্বকাপে সেরা রান সংগ্রাহক হতে চাই।'

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়