ঢাকা, সোমবার   ১৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ২ ১৪২৯

তথ্য প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:১০, ১৯ ডিসেম্বর ২০২১

হোয়াটসঅ্যাপে ‘ব্লু-টিক’ ফিচার বন্ধ করার পদ্ধতি

স্মার্টফোনের দুনিয়ায় বন্ধুর পাঠানো মেসেজ আপনি পড়েছেন কিনা সেই খবর বন্ধুকে অ্যাপই দিয়ে দেয়। হোয়াটসঅ্যাপ হোক বা ফেসবুক মেসেঞ্জার সব জায়গায়ই ‘ব্লু-টিক’ বা ‘সিন’ রয়েছে। যদিও অ্যাপের এই সুবিধাজনক ফিচারই অনেকের অসুবিধার কারণ হয়ে দাঁড়ায়।

হোয়াটসঅ্যাপে অনেক সময় প্রেরকের মেসেজ পড়লেও উত্তর দিতে চান না প্রাপক। যদিও ব্লু টিকের জেরে ততক্ষণে গ্রাহক যে মেসেজটি পড়েছেন, সেই বার্তা পৌঁছে যায় প্রেরকের কাছে। তাই বহু ক্ষেত্রেই ‘ব্লু-টিক’ ফিচার বন্ধ করতে চান গ্রাহক। কীভাবে ধাপে ধাপে ‘ব্লু-টিক’ বন্ধ করবেন, জেনে নিন তার পদ্ধতি।

আরও পড়ুন- গুগল ফটোজে লুকিয়ে রাখা যাবে ব্যক্তিগত ছবি

হোয়াটসঅ্যাপে ‘ব্লু-টিক’ ফিচার বন্ধ করার পদ্ধতি 

  • ব্লু-টিক বন্ধ করার জন্য প্রথমে হোয়াটসঅ্যাপ সেটিংয়ে যান।
  • এবার অ্যাকাউন্টে প্রবেশ করুন।
  • সেখানে প্রাইভেসি অপশনে ক্লিক করুন।
  • শেষে রিড রেসিপিয়েন্টসে গিয়ে টুগল অফ করুন। তাহলেই ‘ব্লু-টিক’ ফিচার বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন- ১৫ হাজার টাকার মধ্যে বাজারের সেরা ৫ ফোন

হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার (সংক্ষেপে হোয়াটসঅ্যাপ) সর্বাধিক জনপ্রিয় মেসেজিং এপ ও ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল পরিষেবা। প্রায় ৫ বিলিয়নের বেশি ব্যবহারকারী রয়েছে এই এপস-টির যা বর্তমানকালের সমধর্মী অন্য কোনো এপস-এর থেকে বেশি। বিভিন্ন অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে এই মেসেঞ্জার ব্যবহার করা যায়। শুধু চ্যাটই নয়, এ মেসেঞ্জারের মাধ্যমে ছবি আদান-প্রদান, ভিডিও ও অডিও মিডিয়া বার্তাও আদান-প্রদান করা যায়। মেসেঞ্জারটি অ্যাপলের আইওএস, ব্ল্যাকবেরি, অ্যান্ড্রয়েড, সিমবিয়ান ও উইন্ডোজ ফোনে ব্যবহার করা যায়।

আরও পড়ুন- যেভাবে ফেসবুক পোস্টের রিঅ্যাক্ট লুকাবেন

ব্যবহারকারীর ফোনে থাকা ফোন নম্বর তালিকা থেকে হোয়াটসঅ্যাপ স্বয়ংক্রিয়ভাবে নম্বর সিংকক্রোনাইজ করে নেয়। ফলে আলাদা করে আইডি যোগ করার প্রয়োজন হয় না। স্মার্টফোনে বিনা মূল্যে ব্যবহারের উপযোগী মেসেঞ্জারটিতে ব্যক্তিগত হালনাগাদ, ব্যবহারকারী যেখান থেকে চ্যাট করছেন সে এলাকা, গ্রুপ তৈরি, গ্রুপের জন্য আলাদা আইকন তৈরি করা যায়। 

সম্প্রতি হোয়াটসঅ্যাপ কেনার সময় ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ জানান, প্রতিদিন ১০ লাখ মানুষ হোয়াটসঅ্যাপ ডাউনলোড করছেন এবং এই অ্যাপটির ৪৫ কোটি ব্যবহারকারী রয়েছেন।

আইনিউজ/এসডিপি 

১৫ হাজার টাকার মধ্যে বাজারের সেরা ৫ ফোন

মাথায় ৭৩৫টি ডিম নিয়ে বিশ্বরেকর্ড

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়