ঢাকা, রোববার   ০১ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২১:৩১, ১৬ মে ২০২১
আপডেট: ০৯:৩৫, ১৭ মে ২০২১

দারুণ স্বাদের ‘কড়াই চিকেন’ রেসিপি

কড়াই চিকেন

কড়াই চিকেন

মাংসের মধ্যে মুরগির মাংস সব চাইতে সুস্বাদু এবং সব চাইতে বেশি স্বাস্থ সম্মত। নিয়মিতই সবাই মুরগির মাংস খেয়ে থাকি। মুরগির মাংস দিয়ে নানান সুস্বাদু খাবার তৈরি করা যায়। তেমনই একটি জিভে জল আনা পদ হলো কড়াই চিকেন।

কড়াই চিকেন খাওয়া যায় রুটি, পরোটা, খিচুড়ি, গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে। কোনো উৎসবে কিংবা অতিথি আপ্যায়নে রাখতে পারেন কড়াই চিকেন। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মুরগি একটি, লেবুর রস এক চা চামচ, টক দই দুই থেকে তিন টেবিল চামচ, মিষ্টি দই এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন ও পেয়াজ বাটা এক টেবিল চামচ করে, জিরা ও ধনে গুঁড়া আধা চা চামচ করে, গরম মশলা ও এলাচ বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া পরিমাণমতো, বাদাম বাটা এক টেবিল চামচ, টমেটো সস দুই টেবিল চামচ, হলুদ সামান্য, তেল পরিমাণমতো, ঘি দুই টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী: প্রথমে মুরগির মাংস টুকরা করে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর তাতে হলুদ, লবণ ও লেবুর রস মাখিয়ে রেখে দিন আধা ঘণ্টার মতো। একটি কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচির অর্ধেকটা বেরেস্তা করে রাখুন। বেরেস্তা তুলে নিয়ে তেলে বাকি পেঁয়াজ দিয়ে দিন। এরপর তাতে মুরগির মাংস দিয়ে দিয়ে কিছু সময় ভাজুন। হালকা বাদামি হয়ে এলে মশলাগুলো দিয়ে দিন।

কিছুক্ষণ কষানোর পরে সিদ্ধ করার জন্য সামান্য পানি দিন। সিদ্ধ হয়ে এলে তাতে বাদাম বাটা ও দই দিয়ে ঢেকে দিন। ভালোভাবে সিদ্ধ হলে তাতে টমেটো সস ও ঘি মিশিয়ে দিন। চাইলে উপরে সামান্য চাট মশলা ছিটিয়ে দিতে পারেন।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়