ঢাকা, রোববার   ০১ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:০৭, ২১ জুলাই ২০২১
আপডেট: ১৪:১৫, ২১ জুলাই ২০২১

মাটন নল্লি-নিহারীতে জমে উঠুক এবারের ঈদ

মাটন নল্লি নিহারী

মাটন নল্লি নিহারী

এবারের ঈদে অনেকেই নিশ্চয়ই খাসির মাংস দিয়ে বিভিন্ন পদ তৈরির কথা ভাবছেন। এক্ষেত্রে ট্রাই করতে পারেন মাটন নল্লি নিহারী। মুঘলদের রাজকীয় পদের মধ্যে অন্যতম এটি। যদিও এখন দেশজুড়েই জনপ্রিয়তা রয়েছে এই ট্র্যাডিশনাল রেসিপিটির।

সামান্য কিছু উপকরণ হাতের কাছে থাকলেই তৈরি করে নেওয়া যায় এই বিশেষ পদটি। চলুন জেনে নেওয়া যাক খুব সহজে ও চটজলদি খাসির মাংসের এই পদটি তৈরি করার রেসিপি-

উপকরণ:

খাসির পায়ের দিকের মাংস- ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি- ২টি, আদাবাটা- ১ টেবিল চামচ, রসুনবাটা- ১ টেবিল চামচ, জিরা গুঁড়া- ১/২ চা চামচ, ধনে গুঁড়া- ১/২ চা চামচ, লঙ্কার গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল/ঘি- ৪ টেবিল চামচ, গোটা মশলা (২টি ছোট এলাচ, এক টুকরো দারুচিনি, ৪টি লবঙ্গ, ১টি তেজপাতা, ৪টি গোলমরিচ, জায়ফল-জায়িত্রী) এবং ময়দা- ২ টেবিল চামচ।

পদ্ধতি: 

সব গোটা মশলা ড্রাই রোস্ট করে নিয়ে গুঁড়ো করে নিন। মাংস ভালো করে ধুয়ে রাখুন। এই রান্না হাড়িতে করলে ভালো। বড় কড়াইতেও করতে পারেন। 

গ্যাসে হাড়ি বসিয়ে তাতে তেল বা ঘি দিন। গরম হলে ওর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে নিতে হবে। এবার তার মধ্যে আদাবাটা, রসুনবাটা, মটন, গুঁড়া মশলা, পরিমাণমতো লবণ দিয়ে দিন। ভালো করে নাড়িয়ে নিয়ে তাতে গুঁড়া করে রাখা মশলা দিয়ে দিন।

এবার কষাতে থাকুন মাঝারি আঁচে। মাংস ভালো করে কষানো হয়ে গেলে ৫ কাপ পানি দিন। এবার ঢেকে রাখুন। মাঝেমধ্যে ঢাকনা খুলে নেড়ে দেবেন। মাংস সেদ্ধ হয়ে গেলে হাতায় করে কিছুটা ঝোল একটা ছোট বাটিতে তুলে নিন। এবার ওই ঝোলে ময়দা মিশিয়ে নিন। দেখবেন যেন দলা পাকিয়ে না থাকে। এবার ময়দার মিশ্রণ ধীরে ধীরে মাংসের ঝোলে ঢেলে দিন। আরও ১০-১৫ মিনিট ফোটান। লেবুর রস ছড়িয়ে নামিয়ে নিন।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়