ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৬:১৭, ৮ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ১৬:৩৬, ৮ সেপ্টেম্বর ২০২১

রেসিপি: ভাপা ইলিশ

ভাপা ইলিশ

ভাপা ইলিশ

বাজারে এখন পাওয়া যাচ্ছে প্রচুর ইলিশ। দামও আছে সাধ্যের মধ্যেই। তাই এই সুযোগে ইলিশ দিয়ে তৈরি করে ফেলুন নিজের পছন্দের পদটি। 

এই সময়ে ভাপে রান্না করে ফেলতে পারেন ইলিশ। এটি যেমন স্বাদে বৈচিত্র্য নিয়ে আসবে, তেমনি অতিথি আপ্যায়নেও আনবে ভিন্ন মাত্রা।

উপকরণ

ইলিশ মাছ- ৩ টুকরা
হলুদ সরিষা- আড়াই চা চামচ
কালো সরিষা- দেড় চা চামচ
মরিচের গুঁড়া- স্বাদ মতো
হলুদের গুঁড়া- ১ চা চামচ
লবণ- স্বাদ মতো
সরিষার তেল- ২ টেবিল চামচ
কাঁচামরিচ- ৬টি

প্রস্তুত প্রণালি  

দুই ধরনের সরিষা বেটে নিন। বাটার সময় খানিকটা লবণ ও কাঁচামরিচ দেবেন। এতে সরিষা বাটা তেতো হবে না। মাছের টুকরা লবণ ও হলুদ দিয়ে মেখে রেখে দিন কিছুক্ষণ। একটি ছড়ানো বাটিতে সরিষার তেল, সরিষা বাটা, হলুদ, লবণ ও মরিচের গুঁড়া দিন। কাঁচামরিচের মুখ চিড়ে দিয়ে দিন। মেখে রাখা মাছ দিয়ে দিন মসলার মিশ্রণে। হাত দিয়ে মসলা মেখে নিন মাছের টুকরায়। সামান্য পানি দিয়ে বাটি ঢেকে রাখুন বাটি। বাটির মুখ ফয়েল পেপার দিয়ে আটকে দিতে পারলে সবচেয়ে ভালো হয়। ১৫ মিনিট এভাবেই রাখুন।

একটি গভীর প্যান বা হাঁড়িতে পানি গরম করুন। পানি ফুটে ওঠার আগেই মাছসহ বাটি পানির মধ্যে বসিয়ে দিন। মিডিয়ামের চাইতেও একটু কম থাকবে চুলার জ্বাল। বাটি যেন অর্ধেক অংশ পর্যন্ত পানিতে ডুবে থাকে। উপরে একটি কাপড় দিয়ে দিন। এতে উপর থেকে তাপ বের হতে পারবে না। ১৫ থেকে ২০ মিনিট এভাবেই রাখুন। বাটির মুখ খুলে দেখুন উপরে তেল ভেসে উঠেছে কিনা। তেল ভেসে উঠলে হয়ে গেছে ভাপা ইলিশ রান্না। নেড়েচেড়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়