ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৯, ১০ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ০০:০১, ১১ সেপ্টেম্বর ২০২১

মজাদার মালাই চমচম

মালাই চমচম

মালাই চমচম

মিষ্টি বানানো বেশ সময় সাপেক্ষ ও ঝক্কির বলে এখন আর কেউ খুব একটা বাড়িতে বানাতে চান না। তবে মজাদার মালাই চমচম খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন ঘরেই। রইল রেসিপি- 

উপকরণ

ছানা এক লিটার, দুধ ঘন করে বানানো ক্ষীর এক লিটার, চিনি দুই কাপ, পানি পাচ কাপ, খাবার রং আধা চা চামচ, পেস্তা কুচি দুই টেবিল চামচ, জাফরান সামান্য। 

প্রণালী

প্রথমে দুধ ঘন করে সেটাকে ছানা বানিয়ে পানি ঝরিয়ে নিন। এবারে ছানাটা হাতের তালু দিয়ে খুব ভালো করে চটকে নরম করে মেখে নিন। এবার এর মধ্যে অল্প জাফরান এবং খাবার রং মিশিয়ে ভালো করে মেখে নিতে হবে। এখন ছানার থেকে অল্প করে হাতের তালুতে নিয়ে গোল করে বলের মতো আকৃতি দিতে হবে। এরপর বলগুলোকে আঙ্গুল দিয়ে চেপে চমচমের আকারে একটু চ্যাপ্টা করে আকৃতি দিয়ে নিতে হবে।

এবারে দুই কাপ চিনি আর চার কাপ পানি দিয়ে প্রেসার কুকারে ফুটতে দিতে হবে। ফুটে উঠলে চমচমগুলো রসের মধ্যে ঢেলে দিতে হবে এবং প্রেসার কুকারের ঢাকা বন্ধ করে দিতে হবে। এরপর প্রেসার কুকারে একটি সিটি বেজে উঠলে ঢাকনা খুলে দিন। এরপর চুলার জ্বাল কমিয়ে আরো সাত থেকে আট মিনিট রাখুন। এরপর চুলা বন্ধ করে প্রেসার কুকারটি ঠাণ্ডা পানির ওপর রাখুন অথবা বাতাসে রাখুন। পাত্রে চমচম গুলো আলাদা করে তুলে রাখুন। আগে থেকে বানিয়ে রাখা ক্ষীর চমচমের ওপরে ঢেলে দিন। ওপরে পেস্তা কুচি ছড়িয়ে পরিবেশন করুন মজাদার মালাই চমচম।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়