ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২২:০৯, ১ অক্টোবর ২০২১
আপডেট: ২২:১৩, ১ অক্টোবর ২০২১

বদহজমে উপকারী চালের চা, যেভাবে বানাবেন

চালের চা

চালের চা

সাধারণত চা পাতা দিয়েই চা হয়ে থাকে। কিন্তু কখনো কী চালের চা খেয়েছেন? বদহজম হলে ভীষণ উপকারী এই চালের চা। নিয়মিত এই চা পানের আপনার হজম প্রক্রিয়া সহজতর হওয়ার পাশাপাশি দুর্বলতাও কেটে যাবে।

এ চা সাধারণ চায়ের মতো নয়। এর জন্য যে চালের দরকার হবে সেটা সাধারণ চালও নয়। তবে একটু খুঁজলেই পাওয়া যাবে স্টিকি ব্ল্যাক রাইস (কালো চাল) বা আমাদের চিরচেনা লাল চাল।

রাইস টি নামেই বেশি পরিচিত এ পানীয়। মেঘালয়ে এর উৎপত্তি। সেখানে এটাকে বলা হয় চা-কু নামে (কু মানে চাল)। জাপানেও বাদামি চাল দিয়ে এ ধরনের চা বানানো হয়। চলুন এবার জেনে নেয়া যাক রাইস টি বা চালের চা তৈরি পদ্ধতি ও উপকারিতা-

যেভাবে বানাবেন রাইস টি

সবার আগে লাল চাল বা স্টিকি কালো চাল নিতে হবে এক টেবিল চামচ। ওটাকে অল্প আঁচে টেলে নিতে হবে ভালো করে। এরপর ৩ থেকে ৫ মিনিট ফুটন্ত পানিতে সিদ্ধ করে নেবেন। এরপর ছেঁকে নিয়ে সরাসরি খেতে পারেন, কিংবা জাপানিদের মতো এর সঙ্গে আবার যোগ করতে পারেন একটি গ্রিন টি ব্যাগ।

মিষ্টি খেতে চাইলে সিদ্ধ করার সময়ই কিছুটা চিনি যোগ করতে পারেন।

রাইস টির উপকারিতা 

এমনিতে রাইস টি’তে পাবেন ফ্লেভানয়েড, অ্যান্টি-অক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন। তবে আরো স্বাস্থ্যকর বানাতে এতে হাতে ছিড়ে নেয়া গ্রিন টি যোগ করতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, রাইস টির উপাদানগুলো আপনার হজমক্ষমতার জন্য উপকারী। এছাড়া থাইরয়েড ফাংশন ঠিক রাখতেও কাজ করে। আবার ত্বকের যত্নেও অনেকে রাইস টি পান করেন। ত্বকে ভাঁজ পড়াও রোধ করে এটি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়