ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৬, ২৪ জুলাই ২০২১
আপডেট: ১৭:৩৭, ২৪ জুলাই ২০২১

দেশে পৌঁছেছে জাপানের উপহারের ২ লাখ ৪৫ হাজার টিকা

দেশে পৌঁছেছে কোভ্যাক্সের আওতায় জাপান সরকারের পক্ষ থেকে উপহার হিসেবে পাওয়া ২লাখ ৪৫ হাজার ডোজ করোনার টিকা। 

শনিবার (২৪ জুলাই) বিকেল সাড়ে ৩টায় টিকার চালান বহনকারী ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজের একটি বিমান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। 

বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন টিকাগুলো গ্রহণ করেন। এ সময় ঢাকায় নিযুক্ত জাপান দূতাবাসের কর্মকর্তারা এবং স্বাস্থ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদও খবর নিশ্চিত করে বলেন,‘ইতিমধ্যেই আস্ট্রাজেনেকার টিকা এসে পৌঁছেছে।’

এছাড়া আগামী শুক্রবার আরও প্রায় ৫ লাখসহ মোট ৩০ লাখের বেশি অ্যাস্ট্রাজেনেকার টিকা জাপান সরকার দেবে বলে এ সময় পররাষ্ট্রমন্ত্রী জানান।

তিনি আরো জানান, দেশবাসীর জন্য টিকার অব্যাহত সরবরাহ নিশ্চিত করতে সরকার এরই মধ্যে বাণিজ্যিকভাবে ক্রয়ের পাশাপাশি কোভ্যাক্সের আওতায় বিভিন্ন উৎস থেকে আরো করোনার টিকা সংগ্রহের সুব্যবস্থা করেছে।

প্রসঙ্গত, করোনা টিকা সরবরাহের বৈশ্বিক জোট কভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটির (কোভ্যাক্স) মাধ্যমে টিকা পাচ্ছে বাংলাদেশ। কোভ্যাক্স থেকে আগে বাংলাদেশের মোট জনসংখ্যার ২০ শতাংশকে টিকা দেয়ার কথা বলা হয়েছিল। সে হিসেবে বাংলাদেশের ছয় কোটি ৮০ লাখ ডোজ টিকা পাওয়ার কথা। মূলত, কোভ্যাক্সে দুইভাবে টিকা সংগ্রহ করা হয়। বিশ্বের বিভিন্ন ধনী দেশ তাদের প্রতিশ্রুতি অনুযায়ী কোভ্যাক্সকে টিকা কিনে দেয় অথবা টিকা কেনার টাকা পরিশোধ করে।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়