ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩২, ২০ জানুয়ারি ২০২২

স্বাস্থ্যবিধি মানতে হবে, হার্ডলাইনে যাচ্ছে সরকার

দেশে ক্রমেই বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা৷ তাই নাগরিকদের স্বাস্থ্যবিধি মানাতে অতীতের মতো কঠোর হতে যাচ্ছে সরকার। যারা স্বাস্থ্যবিধি মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনে একটি অধিবেশন শেষে সাংবাদিকদের একথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, যারা স্বাস্থ্যবিধি মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দেওয়া হয়েছে।

কিছুদিন ধরে দেশে করোনা পরিস্থিতি খারাপ হতে শুরু করায় সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মানাসহ ১১ দফা নির্দেশনা দেয়া হয়েছে। তবে মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে অনীহা দেখা দিয়েছে।

দেশে করোনার প্রকোপ শুরুর পর থেকে লম্বা সময় লকডাউন দেয়া হয়। সে সময় স্বাস্থ্যবিধি না মানায় মোবাইল কোর্টের মাধ্যমে জেল জরিমানাও করা হয়েছে৷

এই অবস্থার মধ্যে বুধবার সংক্রমণ বেড়ে যাওয়ায় তা নিয়ন্ত্রণে নতুন করে পাঁচ পরামর্শ দিয়েছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

কমিটি বলেছে, করোনা পজিটিভ রােগী লক্ষণ প্রকাশের ১০ দিন পর্যন্ত আইসােলেশনে থাকবেন। রোগীর সংস্পর্শে এসেছেন এমন ব্যক্তির উপসর্গ না থাকলে আইসোলেশনের প্রয়োজন নেই।

আইনিউজ/এসডি

দেখুন আইনিউজের ভিডিও-

মানসিক চাপ কমাবেন যেভাবে

চিনির কারণে প্রতিবছর সাড়ে তিন কোটি মানুষের মৃত্যু ঘটে

বয়স পঞ্চাশের আগেই বাড়ে হার্ট অ্যাটাকের সম্ভাবনা

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়