ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১,   কার্তিক ৬ ১৪২৮

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৪২, ৮ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ১৯:৫১, ৮ সেপ্টেম্বর ২০২১

তাহিরপুরে পোনামাছ অবমুক্তকরণে অনিয়মের অভিযোগ

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় পোনামাছ অবমুক্তকরণে বরাদ্দের চেয়ে কম পরিমাণে অবমুক্ত ও পোনা মাছের পরিবর্তে বড় আকারের মাছ অবমুক্তকরণের অভিযোগ উঠেছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার শনি হাওরে ২৩০ কেজি পোনা মাছ অবমুক্ত করার কথা থাকলেও সরেজমিনে গিয়ে মাছের পরিমাণ দেখা যায় ২০০ কেজি।

এসময় স্থানীয়দের বরাদ্দের সম্পূর্ণ মাছ কেন ছাড়া হয় নি- এ প্রশ্নের জবাবে উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সারোয়ার হোসেন জানান, পোনা অবমুক্তের বাকি ৩০ কেজি পোনা মাছ পরবর্তীতে ছাড়া হবে।

অপরদিকে সরকারী নীতিমালা অনুযায়ী ২ থেকে ৩ ইঞ্চির মধ্যে পোনা মাছ অবমুক্ত করার কথা থাকলেও বাস্তবে দেখা যায় ৫০০ গ্রাম হতে ১ কেজি ওজনের মাছ অবমুক্ত করা হয়েছে।

পোনা অবমুক্তকরণের সময় উপস্থিত তোজাম্মেল হক নাসরুম বলেন, বরাদ্দের চেয়ে কম মাছ অবমুক্ত করা হয়েছে। পাশাপাশি পোনা না ছেড়ে প্রায় ১ থেকে ২ কেজি ওজনের বড় মাছ অবমুক্ত করা হয়েছে। 

এ সময় উপস্থিত ছিলেন তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিন, সুনামগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা সুনীল মন্ডল, বিভাগীয় মৎস্য কর্মকর্তা জিল্লুর রহমান, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন, তাহিরপুর উপজেলা প্রেসক্লাব সভাপতি রমেন্দ্র নারায়ণ বৈশাখ, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আক্তার, উপজেলা যুবলীগ নেতা আবুল কাশেম প্রমুখ।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সারোয়ার হোসেন বলেন, পোনা অবমুক্ত করার আগে মাছের ওজন মেপে ৩০ কেজি কম হওয়ায় বাকি পোনা আগামীকাল অবমুক্ত করার সিদ্ধান্ত হয়েছে। আকারে বড় মাছ অবমুক্ত করার বিষয়ে তিনি জানান, বড় মাছগুলো রেখে দেওয়া হয়েছে আর বাকি যেগুলো অবমুক্ত করা হয়েছে এতে কোন সমস্যা হওয়ার কথা নয়।

তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. আলাউদ্দিন বলেন, যে পরিমাপের পোনা মাছ অবমুক্ত করার কথা তার চেয়ে অনেক বড় মাছ অবমুক্ত করা হয়েছে। মৎস্য অবমুক্ত  কমিটির সিদ্ধান্ত মোতাবেক যে পরিমাণ পোনামাছ অবমুক্ত করা হযেছে তার ১০% পোনামাছ কর্তন করা হবে বলে তিনি জানান।

আইনিউজ/রাজন চন্দ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়