ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৬ ১৪২৮

সিলেট প্রতিনিধি

প্রকাশিত: ১৭:২৪, ৬ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ১৮:০২, ৬ সেপ্টেম্বর ২০২১

সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান

শফিকুর রহমান চৌধুরী

শফিকুর রহমান চৌধুরী

সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পেয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী।

সোমবার (৬ সেপ্টেম্বর) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত এক চিঠিতে শফিকুর রহমানকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়ার তথ্য জানানো হয়।

চিঠিতে ওবায়দুল কাদের লেখেন, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমানের মৃত্যুজনিত কারণে সভাপতির পদ শূন্য হওয়ায় সংগঠনের গঠনতন্ত্র মোতাবেক কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ শফিকুর রহমান চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দিয়েছে। দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে। 

উল্লেখ্য, গত ২ সেপ্টেম্বর বিকেল ৪ টার দিকে নগরীর মাউন্ট এডোরা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান। 

কে এই শফিকুর রহমান চৌধুরী? 

শফিকুর রহমান চৌধুরী ১৮ আগস্ট ১৯৫৭ সালে বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়নের চান্দভরাং গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আব্দুল মতলিব চৌধুরী ও মায়ের নাম লতিফুন নেসা চৌধুরী। তার বাবা ছিলেন একজন বিশিষ্ট প্রবাসী কমিউনিটি নেতা। শফিকুর রহমান চৌধুরী ১৯৭২ সালে চান্দভরাং উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৭৫ সালে সিলেট এমসি কলেজ থেকে এইচএসসি ও ১৯৭৯ সালে বি.এ ডিগি লাভ করেন।

‌সিলেটে ‘২৪ ঘণ্টার রাজনীতিবিদ’ হিসেবে পরিচিতি পাওয়া শফিকুর রহমান চৌধুরী ১৯৬৯ সালে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত হন। ১৯৭৮ সালে যুক্তরাজ্যে যাওয়ার পর তিনি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত হন এবং যুক্তরাজ্য আওয়ামী লীগের বিভিন্ন পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

পরে যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক থেকে শফিকুর রহমান চৌধুরী সরাসরি সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দীর্ঘদিন সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন শেষে ২০১৯ সালের ৫ ডিসেম্বরের জেলা আওয়ামী লীগের দ্বি-বার্ষিক সম্মেলনে তিনি সভাপতি প্রার্থী হন। তবে কেন্দ্র থেকে সদ্য প্রয়াত লুৎফুর রহমানকে সভাপতি ও অ্যাডভোকেট নাসির উদ্দিনকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়। পরে কমিটি পূর্ণাঙ্গ হলে শফিকুর রহমান চৌধুরীকে সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব দেওয়া হয়।

শফিকুর রহমান চৌধুরী নবম জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ (বিশ্বনাথ, ওসমানী নগর ও বালাগঞ্জ) আসন থেকে আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি বর্তমান কমিটির সিনিয়র সহসভাপতি ছিলেন।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়