ঢাকা, শুক্রবার   ১০ জুলাই ২০২০,   আষাঢ় ২৫ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৫:২০, ২৮ জুন ২০২০
আপডেট: ১৫:২০, ২৮ জুন ২০২০

যে পাঁচ ভুল বাড়াতে পারে করোনা ঝুঁকি

সারাবিশ্ব এখন করোনা মহামারীতে জর্জরিত। সংক্রমণের শুরুতে সবাইকে ঘরে থাকার নির্দেশ দিয়ে লকডাউন জারি করেছিল। কিন্তু বর্তমানে অনেক দেশই অর্থনীতি সচল রাখতে  লকডাউন তুলতে বাধ্য হয়েছে।

লকডাউন তোলার ফলে বেশিরভাগ মানুষই এখন বাড়ির বাইরে বের হচ্ছেন। নানা কাজে, নানা প্রয়োজনে। আগের মতো নিশ্চিন্ত মনে নয়, মনের ভেতর নানা আতঙ্ক নিয়ে বের হতে হচ্ছে তাদের।

এদিকে টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে ৫টি ভুলের কথা, যার মাধ্যমে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি আরও বেড়ে যেতে পারে।

মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার এবং টিস্যু ছাড়াই বাইরে যাচ্ছেন

অনেকেই আছেন, যারা অল্প সময়ের জন্য বাইরে গেলে মাস্ক পরে যাচ্ছেন না। বাসার নিচ থেকে সবজি বা সদাইপাতি কিনতে যাচ্ছেন বলে মাস্কের ব্যাপারে তেমন গুরুত্ব দিচ্ছেন না। আপনি কতটা সময়ের জন্য বাইরে গেলেন সেটি দেখার বিষয় নয়, যখনই বাড়ির বাইরে পা রাখছেন, তখনই মাস্ক পরা জরুরি। করোনাভাইরাস এখনও বিদায় নেয়নি, এবং আপনি যেকোনো জায়গায়ই সংক্রমিত হতে পারেন।

আপনি ভাবছেন ভাইরাস চলে গেছে

বিভিন্ন জায়গায় লকডাউন তুলে নেয়া হলেও এর মানে কিন্তু এই নয় যে ভাইরাসটি আর সংক্রমণ ছড়াবে না। তাই সামাজিক দূরত্ব মেনে চলা এবং বাসা থেকে বের হওয়ার সময় সবরকম স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি। সেইসঙ্গে বাসায় ফিরেও মেনে চলতে হবে সঠিক নিয়ম।

দোকান খোলার সাথে সাথে শপিংএ যাওয়া

মহামারীর কারণে বিশ্বব্যাপী অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে এবং আমাদের দেশেও এর ব্যতিক্রম নয়। আপনার অনেককিছুই কেনার প্রয়োজন হতে পারে বা কিনতে ইচ্ছা হতে পারে, তবে এক্ষেত্রে সংযম ধরে রাখুন। মহামারী চলাকালীন সবার আগে গুরুত্ব দেয়া উচিত আর্থিক বিষয়টি। যেন জরুরি হলে আপনি চিকিৎসার ক্ষেত্রে তা ব্যয় করতে পারেন। তাই এই সময়ে অতিরিক্ত খরচ কোনোভাবেই কাম্য নয়।

বাইরের জিনিস স্পর্শ করছেন

বাইরে বের হওয়ার উপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর থেকে স্বাভাবিকভাবেই বাইরে বের হওয়ার পরিমাণ বেড়েছে। মানুষেরা স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছেন। বাইরে বের হয়ে কী স্পর্শ করছেন কিংবা কীসের সংস্পর্শে আসছেন, সেদিকেও নজর দেয়া জরুরি। বাইরে যে পরিমাণ মানুষ তাতে করে যেকোনোকিছু স্পর্শ করার আগে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

করোনাভাইরাস সংক্রন্ত খবর পড়া বন্ধ করেছেন

করোনাভাইরাস সংক্রমণ ক্রমেই বেড়ে চলেছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। নিয়মিত এসব খবর দেখতে বা পড়তে থাকলে তা মানসিক চাপের জন্য যথেষ্ট। এসব থেকে রেহাই পেতে তাই অনেকেই করোনাভাইরাস সংক্রান্ত খবর এড়িয়ে চলা শুরু করেছেন। এটিও ঠিক নয়। কারণ কোন এলাকাগুলোতে ভাইরাসের সংক্রমণ বেশি, কোথায় এখনও লকডাউন চলছে, সেদিকে নজর রাখাও জরুরি। তাই সারাক্ষণ খবর দেখার দরকার নেই, দিনের মধ্যে অল্প কিছু সময় আপডেট জানার কাজে ব্যয় করুন। নয়তো নিজেকে ঝুঁকিমুক্ত রাখা সম্ভব নাও হতে পারে।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়