ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৫:৪০, ৩০ এপ্রিল ২০২১
আপডেট: ১৬:০৪, ৩০ এপ্রিল ২০২১

ইফতারে যেসব খাবার এড়িয়ে চলবেন

চলছে রহমত বরকত মাগফিরাত ও নাজাত লাভের মাস রমজান। এদিকে দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এই সময়ে সুস্থ থাকতে খাবারের প্রতি যত্নশীল হতে হবে। কেননা সারাদিন রোজা থাকার পর পুষ্টিকর খাবার না খেলে অসুস্থ হয়ে পড়বেন।

আসুন জেনে নিই ইফতারে কোন ধরণের খাবার এড়িয়ে চলা ভা‌লো-

ভাজাপোড়া এবং মশলাযুক্ত খাবার

ইফতার মানেই যেন প্লেটভর্তি পেঁয়াজু, বেগুনি, চপ, ছোলার মতো ভাজাপোড়া জাতীয় খাবার। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন সারাদিন পানাহার থেকে বিরত থাকার পর সন্ধ্যায় ইফতারিতে ভাজাপোড়া খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়।

অতিরিক্ত তৈলাক্ত খাবার

বর্তমান সময়ে আমরা অতিরিক্ত তেলযুক্ত খাবার খেতে অনেক বেশি পছন্দ করি। এর মধ্যে বিরিয়ানি, হালিম, লুচি, কাবাবসহ আরো অনেক খাবার। যেগুলো প্রকৃতপক্ষে এই রমজানে শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এমনকি এই সব খাবার খেলে পেটের সমস্যায়ও ভুগতে হয়।

মিষ্টিজাতীয় খাবার

ইফতারে মিষ্টি ও চকলেট এড়িয়ে চলাই ভালো। তবে খেতে পারেন হালকা মিষ্টিজাতীয় কিছু খাবার। তবে আইসক্রিম, দধি কিছুটা খেতে পারেন।

কোমল পানীয়

সফট ড্রিংকস বা কোমল পানীয় অনেকেই ইফতারের আয়োজনে রাখেন। কিন্তু আমরা হয়তো অনেকেই জানি না, এসব কোমল পানীয় ভীষণ স্বাস্থ্যহানি ঘটায়। এমনকি এটি ঘুমের ব্যাঘাত ঘটায়। এরই সঙ্গে অ্যাসিডিটি, আলসারের মতো অসুখে পড়তে হয়।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়