ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৮, ৮ মার্চ ২০২১
আপডেট: ১৭:৪৬, ৮ মার্চ ২০২১

বাংলাদেশে করোনার এক বছর

ছাড় পাননি মন্ত্রী এমপি পুলিশ সাংবাদিক আমলা কেউ

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশে শনাক্তের এক বছর আজ। ২০২০ সালের ৮ মার্চ দুপুরে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এক সংবাদ সম্মেলনে জানানো হয় দেশে প্রথম তিনজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের কথা। যা এখন পর্যন্ত সাড়ে পাঁচ লাখ ছাড়িয়েছে।

দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দিলে ওই বছরের ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সকল অফিস আদালত বন্ধ রেখে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করে সরকার। যা পরবর্তীতে আরও কয়েক দফায় বাড়ানো হয়।

পরে টানা ৬৬ দিনের লকডাউন শেষে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস খোলা রাখার সিদ্ধান্ত নেয় সরকার। একইসঙ্গে নেয়া হয় গণপরিবহন চালুর সিদ্ধান্তও। যা পরবর্তীতে ধীরে ধীরে স্বাভাবিক হতে থাকে। বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া অন্যান্য খাত তাদের কার্যক্রম স্বাভাবিকভাবেই চালিয়ে যাচ্ছে।

সাধারণ মানুষের পাশাপাশি করোনার সংক্রমণ থেকে বাদ যাননি চিকিৎসক, পুলিশ, সাংবাদিক, ব্যাংকার, ব্যবসায়ীসহ অন্যান্য শ্রেণি পেশার মানুষ। এমনকি মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্যসহ সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদেরও ছাড় দেয়নি করোনা।

গত এক বছরে করোনার ছোবলে পড়েছেন দেশ পরিচালনার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদের ১৬ সদস্য। এর মধ্যে মৃত্যু হয়েছে একজনের। যা তার মৃত্যুর পর ধরা পড়ে।

মন্ত্রীদের মধ্যে আক্রান্ত হন যারা
মন্ত্রীদের মধ্যে সর্বপ্রথম আক্রান্ত হয়েছিলেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। এরপর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ আক্রান্ত হন।

প্রতিমন্ত্রীদের মধ্যে আক্রান্ত হন যারা
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল করোনায় আক্রান্ত হন।

এছাড়া উপমন্ত্রীদের মধ্যে আক্রান্তের তালিকায় রয়েছেন শুধুমাত্র পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার।

আইনিউজ/আরআর

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়