ঢাকা, বুধবার   ১৮ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৯, ২৫ জানুয়ারি ২০২২

শাবিপ্রবি ভিসির পদত্যাগের দাবিতে ঢাকা থেকে সিলেট লংমার্চ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে ঢাকা থেকে সিলেটে লংমার্চ ঘোষণা করা হয়েছে। আগামীকাল বুধবার (২৬ জানুয়ারি) সকাল ১০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাব বিবেকবান নাগরিক সমাজের ব্যানারে এই কর্মসূচি শুরু হবে।

বিবেকবান নাগরিক সমাজে’র পক্ষ থেকে গণমাধ্যমে এই তথ্য পাঠানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়েছে, ছাত্র-শিক্ষক, চিকিৎসক, সাংবাদিক, বুদ্ধিজীবী, আইনজীবী, ব্যবসায়ী, খেলোয়াড়, শ্রমজীবীসহ সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে লংমার্চ সফল করা হবে।

বিবৃতিতে বলা হয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন চলছে। দীর্ঘ অনশনে অনেকেই অসুস্থ হতে শুরু করেছেন। হাসপাতালে তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে এখন পর্যন্ত তাদের কেউ অনশন ভাঙেননি। সরকারের পক্ষ থেকে শিক্ষামন্ত্রী বা সংশ্লিষ্ট কেউ শিক্ষার্থীদের অনশন ভাঙাতে এগিয়ে আসেননি। তাদের দাবি পূরণে আশ্বাসও দেখা যায়নি।

এভাবে টানা অনশনে ছাত্র-ছাত্রীরা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছে। এভাবে চলতে পারে না। শিক্ষার্থীরা জীবন বিপন্ন করে অনশন কর্মসূচি পালন করছে, আমাদের উচিত তাদের পাশে দাঁড়ানো। তাদের দাবির প্রতি একাত্মতা প্রকাশ করা।

এমন পরিস্থিতিতে মঙ্গলবারের মধ্যে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদকে পদত্যাগের আহ্বান জানানো হয়। অন্যথায় আগামী বুধবার ঢাকা থেকে সিলেট অভিমুখে লংমার্চ কর্মসূচি পালন করা হবে।

শাবির আন্দোলনকারীদের অনশন ভাঙার আভাস

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আমরণ অনশনে বসা শিক্ষার্থীরা অনশন ভাঙতে পারেন। এমনই আভাস পাওয়া যাচ্ছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের আন্দোলনকারীদের কাছ থেকে। 

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে শপথ গ্রহণ করেন আন্দোলনকারীরা। এসময় তাঁরা গণমাধ্যমকে জানান আমরণ অনশনে বসা শিক্ষার্থীরা যাতে অনশন ভাঙেন সে বিষয়ে অনুরোধ করা হবে। কারণ তাঁরা আমরণ অনশনে বসার ১৪৭ ঘণ্টা পেরিয়ে গেছে, এখন জীবন-মৃত্যুর প্রশ্ন।

এ রিপোর্ট লেখা পর্যন্ত, আন্দোলনকারীরা শপথ পাঠ ও বিক্ষোভ মিছিল শেষে অনশনকারীদের অনশন ভাঙানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

অনশনে ২৮ জন

উল্লেখ্য, বুধবার হতে এ পর্যন্ত গণঅনশনকারী সহ মোট ২৮ জন অনশনে বসেছেন। যাদের মধ্যে শারিরীক অবস্থা খারাপ হওয়ায় ১৯ জন হাসপাতালে রয়েছেন।

শিক্ষককে ফেনসিডিল সরবরাহ করতে গিয়ে আটক গার্ড

শাবির ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মাজহার মজুমদারকে ফেনসিডিল সরবরাহের সময় গার্ড ' জাহিদুর রহমান' নামের একজনকে আটক করা হয়। সোমবার মধ্যরাতে শাবি উপাচার্যের বাসভবনের সামনে অবস্থানরত আন্দোলনকারী শিক্ষার্থীরা তাকে আটক করে। 

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শিক্ষকদের ডরমেটরিতে আটকে থাকা শিক্ষক অধ্যাপক ড. মাজহার মজুমদারের জন্য প্রয়োজনীয় ঔষধ নিয়ে শিক্ষার্থীদের কাছে অনুমতি চান গার্ড জাহিদুর রহমান। এসময় শিক্ষার্থীরা তাকে চেক করে দেখে তার কাছে থাকা বস্তুুটি ঔষধ নয় ফেনসিডিল।

ঘটনার ভিডিও

তবে এটা যে ফেনসিডিল তা জানতেননা বলে জানান আটককৃত জাহিদুর। তিনি বলেন, ডরমিটরিতে আটকে থাকা স্যার (অধ্যাপক ড. মাজহার মজুমদার) আমাকে বললো, গেইটে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তির থেকে ঔষধ নিয়ে তাকে দিতে। আমি শুধুমাত্র সেটাই করছিলাম। তবে, এখন দেখি এটা ফেনসিডিল। এটা যে ফেনসিডিল তা আমি জানলে কখনো এমন কাজ করতাম৷ 

এদিকে, আন্দোলনরত শিক্ষার্থীরা এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বলেন, হয়তো আমাদের আন্দোলনকে প্রশ্নবিদ্ধ করতে উপাচার্য বা তার অনুসারীরা এমন চাতুরতার আশ্রয় নিয়েছিলেন।

শাবির ৫ সাবেক শিক্ষার্থীকে সিলেটে জিজ্ঞাসাবাদ

রাজধানী ঢাকায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ৫ শিক্ষার্থীকে আটক করা হয়। তাদের সিলেটে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছে সিলেট মহানগর পুলিশ। সিলেটে তাদের জিজ্ঞাসাবাদ চলছে।

আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিকেল ৫টার দিকে তাদের সিলেট পুলিশের কাছে হস্তান্তর করা হয়। 

আটক পাঁচ সাবেক শিক্ষার্থীরা হলেন- হাবিবুর রহমান স্বপন, রেজা নূর মঈন দীপ, নাজমুস সাকিব দ্বীপ, এ কে এম মারুফ হোসেন ও ফয়সাল আহমেদ।

সিলেট মহানগর পুলিশ কমিশনার নিশারুল আরিফ গণমাধ্যমকে জানান, ‘ঢাকায় আটক ৫ জনকে আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে। উপাচার্যের পদত্যাগের দাবিতে চলা শিক্ষার্থীদের আন্দোলনে অর্থ জোগান দেওয়ার বিষয়ে আমরা তাদের জিজ্ঞাসাবাদ করছি।’

আটককৃতদের পরিবার অভিযোগ করে জানায়, শাবির আন্দোলনে শিক্ষার্থীদের অর্থ জোগান দেওয়ায় তাদের গ্রেফতার করে নিয়েছে পুলিশ।

আইনিউজ/এসডি

শাবিপ্রবি শিক্ষককে ফেনসিডিল সাপ্লাই দিতে গিয়ে গার্ড আটক!

`প্রাণ দেবো, তবু ভিসির পদত্যাগ চাই` | কাফন মিছিলে শাবিপ্রবি শিক্ষার্থীরা | Eye News

শিক্ষার্থীরা লড়ছে মৃত্যুর সাথে, অসুস্থদের অ্যাম্বুলেন্সে নেওয়া হচ্ছে হাসপাতালে

মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে আমরণ অনশন চালাচ্ছেন শাবিপ্রবির শিক্ষার্থীরা

উত্তাল শাবিপ্রবি, শিক্ষার্থীদের মশাল মিছিল

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়