ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০,   কার্তিক ৯ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৮, ৬ জুন ২০২০

মুজিব শতবর্ষে কুইজ প্রতিযোগিতা, ঘরে বসে লাখ টাকার হাতছানি

ফাইল ছবি

ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় দফা দিবস উপলক্ষে মুজিব শতবর্ষে কুইজ প্রতিযোগিতায় একশ’টি পুরস্কার ঘোষণা করেছে জাতীয় বাস্তবায়ন কমিটি। যা ঘরে বসেই তিন লাখ টাকার প্রথম পুরস্কার জিতে নিতে পারবেন প্রতিযোগীরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আগামীকাল ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবসে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও অনলাইনে কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে।

করোনাভাইরাসে বর্তমান বৈশ্বিক পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জনস্বাস্থ্যের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে জনসমাগম পরিহার করে ডিজিটাল পদ্ধতিতে এ বছর দিবসটি উদযাপন করা হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশেষ এই আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান আলোচক হিসেবে থাকবেন বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। আলোচক হিসেবে থাকবেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠানটি ৭ জুন সন্ধ্যা সাতটা থেকে রাত দশটার মধ্যে অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্প্রচার করা হবে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা আন্দোলন ও এরই ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীনতা অর্জন বিষয়ে সবাইকে বিশেষ করে তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করার লক্ষ্যে ৭ জুন রাত নয়টা থেকে ১০টা পর্যন্ত এক ঘণ্টাব্যাপী অনলাইনে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

অনলাইন প্রতিযোগিতায় আগ্রহীদের আগে থেকেই quiz.mujib100.gov.bd ওয়েব লিংকের মাধ্যমে অনলাইন নিবন্ধন করতে হবে। কুইজ প্রতিযোগিতায় একশ’ জন বিজয়ীকে পুরস্কার দেয়া হবে। ১ম পুরস্কার ৩ লাখ টাকা, ২য় পুরস্কার ২ লাখ টাকা, ৩য় পুরস্কার ১ লাখ টাকা, ৪র্থ পুরস্কার ৫০ হাজার টাকা, ৫ম পুরস্কার ২৫ হাজার টাকা এবং বিশেষ পুরস্কার ৯৫টি প্রতিটি ৫ হাজার টাকা।

বাঙালির জাতির জন্য আত্মত্যাগকারী ও সংগ্রামী অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া ঐতিহাসিক ৬ দফা ছিলো দেশ ও জনগণের জন্য মুক্তির সনদ। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্বে বাঙালি ধাপে ধাপে প্রস্তুত হয়েছিল স্বাধীনতা অর্জনের জন্য।

বাঙালির স্বাধীনতা আন্দোলনে বীরত্বে গাথা নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তারই জন্মশতবার্ষিকী উদযাপনে এই বছরের ১৭ মার্চ থেকে এক বছর ‘মুজিববর্ষ’ ঘোষণা করা হয়। কিন্তু বিশ্বজুড়ে প্রাণঘাতি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তা স্থগিত করা হয়। যা পরে সীমিত পরিসরে মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠান হয়। বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী অনুষ্ঠানের আয়োজন আগে থেকেই রেকর্ড করে ১৭ মার্চ রাত ৮টায় দেশের সব টিভি চ্যানেলে আনুষ্ঠানিকভাবে সম্প্রচার করা হয়। এর ধারাবাহিকতায় ৭ জুন ঐতিহাসিক ছয় দফা দিবস অনলাইনে উদযাপনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

আইনিউজ/এসবি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়