ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১,   ফাল্গুন ১৮ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৬, ১৯ জানুয়ারি ২০২১

রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে নেয়া যাবে না কোভ্যাক্সিন

ফাইল ছবি

ফাইল ছবি

যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম এবং অন্য একাধিক ওষুধ খেতে হয়, তাদের কোভ্যাক্সিন নিতে নিষেধ করল ভারত বায়োটেক। এ নিয়ে বিস্তারিত একটি ফ্যাক্ট শিট প্রকাশ করেছে সংস্থাটি। খবর আনন্দবাজারের।

করোনা টিকা দেয়া শুরু হওয়ার পর থেকে তৃতীয় দিনের হিসেবে ৩.৮ লাখ মানুষকে টিকা দেয়া হয়েছে। তার মধ্যে এখন পর্যন্ত ৫৮০ জনের শরীরে এর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে এবং ৭ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মৃত্যু হয়েছে ২ জনের। এ ঘটনার পর অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আগেই সতর্ক করে রাখল কোভ্যাক্সিন।

ভারত সরকার আগে জানিয়েছিল, যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারাও টিকা নিতে পারে। তবে তাদের শরীরে টিকার প্রভাব কম পড়বে। প্রধানত যে সব ক্যান্সার আক্রান্তরোগী কেমোথেরাপিতে রয়েছেন, যাদের এইচআইভি পজিটিভ রয়েছে, তাদের ক্ষেত্রে করোনার টিকার প্রয়োগ ক্ষমতা অত্যাধিক রকমের কম থাকতে পারে।

তবে ভারত বায়োটেক জানিয়েছে, যাদের শরীরে রক্তপাত জনিত সমস্যা রয়েছে, তারাও যেন কোভিড টিকা এড়িয়ে যান। যারা অত্যন্ত অসুস্থ, কিংবা কোনো অ্যালার্জির ইতিহাস রয়েছে এবং অন্তঃস্বত্তা নারীদেরও করোনা টিকা এড়িয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, টিকা নেওয়ার পরেও কোনো ব্যক্তির করোনা হতে পারে, তবে তা সামান্য প্রভাব ফেলবে বলে তাদের মনে হয়। ভারত বায়োটেকের পক্ষ থেকে বলা হয়েছে, সামান্য একটি ঝুঁকি থাকছে ভারত বায়োটেকের টিকায়। এতে অ্যালার্জি দেখা দিতে পারে। এছাড়া নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া, গলা বা মুখ ফুলে যাওয়া, র‍্যাশ, ঝিমুনি ও দুর্বলতার মতো সমস্যা হতে পারে।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়