ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

আইনিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৩, ১৪ এপ্রিল ২০২১
আপডেট: ১৪:১৫, ১৪ এপ্রিল ২০২১

মুভমেন্ট পাসের জন্য যেভাবে আবেদন করবেন

সারাদেশে আট দিনের জন্য কঠোর লকডাউন। জরুরী সেবা ছাড়া চলছে না কোনও গাড়ি। রাস্তায় পুলিশের চেকপোস্ট। সতর্ক অবস্থানে পুলিশ। 

তবে লকডাউনের এই অবস্থায় একান্তই জরুরি দরকারে আপনি নির্বিঘ্নে চলাচল করতে পারবেন। সেক্ষেত্রে আপনার লাগবে একটি 'মুভমেন্ট পাস'। এটি দেখালে পুলিশ আপনার চলাচলে বাধাদান করবে না।

মোট ১৪টি শ্রেণিতে ‘মুভমেন্ট পাস’ দিতে একটি বিশেষ অ্যাপ চালু করেছে পুলিশ।

ইতোমধ্যেই নতুন বিধিনিষেধের প্রথম দিনে চলাফেরার জন্য ৩০ হাজার আবেদনকারীকে মুভমেন্ট পাস দেওয়া হয়েছে। একটি পাস একদিনের জন্যই প্রযোজ্য হবে।

‘মুভমেন্ট পাস’ পেতে movementpass.police.gov.bd ওয়েবসাইটে আবেদন করতে হবে। এজন্য ব্যক্তির নাম, মোবাইল ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স, যাত্রার স্থান ও গন্তব্য, যাত্রার কারণ ইত্যাদি তথ্য লাগবে।

আবেদনের পর যাচাই করে অনলাইনে কিউআর কোড স্ক্যানারসহ একটি পাস দেবে পুলিশ। কোড স্ক্যান করে চেকপোস্টে দায়িত্বরত পুলিশ সদস্যরা আবেদনকারীর তথ্য ও যাত্রার কারণ পরখ করবেন।

মুদি দোকান ও কাঁচাবাজারে কেনাকাটা, ওষুধ ও চিকিৎসা কাজ, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি বা খুচরা ক্রয়, মৃতদেহ সৎকার এবং ব্যবসার ক্ষেত্রে মুভমেন্ট পাস দেওয়া হবে। এছাড়া যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো শ্রেণির সঙ্গে মিল নেই, তাদের অন্যান্য শাখায় পাস দেওয়ার বিষয়ে বিবেচনা করবে পুলিশ। তবে সাংবাদিকদের দায়িত্ব পালনের ক্ষেত্রে ‘মুভমেন্ট পাস’ নিতে হবে না।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, সর্বাত্মক লকডাউনে জরুরি প্রয়োজনে ঘরের বাইরে চলাচলের জন্য ১৪টি শ্রেণিতে ‘মুভমেন্ট পাস’ দেবে পুলিশ। এই পাসধারী ব্যক্তি সড়কে নির্বিঘ্নে চলাচল করতে পারবেন। তবে এই পাস সবাইকে দেওয়া হবে না। শুধু জরুরি সেবার প্রয়োজনে এই পাস দেওয়া হবে।

মুভমেন্ট পাস নামের অ্যাপটি উদ্বোধনের প্রথম দিনের প্রথম ঘণ্টায় আবেদন জমা পড়েছে ১ লাখ ২৫ হাজার। প্রতি মিনিটে ১৫ হাজার আবেদন জমা পড়েছে বলে পুলিশ সদর দফতর জানিয়েছে।

এর আগে মঙ্গলবার (১৩ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মিলনায়তনে অ্যাপটির উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

তিনি বলেন, বুধবার (১৪ এপ্রিল) থেকে সারা দেশে শুরু হওয়া লকডাউনে কাউকে রাস্তায় দেখতে চাই না। অনুষ্ঠানে ঢাকা মহানগর পুলিশের কমিশনার মোহা. শফিকুল ইসলামসহ পুলিশ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়