ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   মাঘ ১৪ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২১, ১ ডিসেম্বর ২০২১
আপডেট: ১৬:২৪, ১ ডিসেম্বর ২০২১

আফ্রিকা থেকে আসলে ১৪ দিনের কোয়ারেন্টাইন

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। (ফাইল ছবি)

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। (ফাইল ছবি)

যেসব যাত্রী আফ্রিকা অঞ্চল থেকে বাংলাদেশে আসবেন তাদের বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন।  দেশে আসার ৪৮ ঘণ্টা আগে করা করোনার টেস্ট রিপোর্ট নিয়ে আসতে হবে। 

এছাড়াও যেকোনো দেশ থেকে টেস্ট ছাড়া কেউ এলে, তাদেরকেও ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

বুধবার (১ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টায় রাজধানীর মহাখালীতে বিপিএস অডিটরিয়ামে বিশ্ব এইডস দিবস উপলক্ষে `সমতার বাংলাদেশ, এইডস ও মহামারি হবে শেষ` শীর্ষক আলোচনাসভা শেষে সাংবাদিকদেরকে তিনি এ কথা বলেন। 

এ সময় স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, যারা বিদেশে থাকেন, বিশেষ করে যারা আফ্রিকা অঞ্চলের দেশগুলোতে রয়েছেন, আমি তাদেরকে আহ্বান করব, তারা যেন তাদের স্ব-স্ব স্থানে অবস্থান করেন। দেশের এবং তার পরিবারের নিরাপত্তার জন্য যে যেখানে কর্মরত রয়েছেন, সেখানে থাকার আহ্বান করছি।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী বিশ্ব এইডস দিবসের আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, এইডস এবং বিভিন্ন রোগবালাই আজকাল আর কোনো বাউন্ডারি মানে না। ব্যবসা-বাণিজ্য এবং মানুষের জীবনে যেমন গতি এসেছে, তেমনি ভাইরাসেরও অনেক গতি বেড়ে গেছে। ভাইরাস এখন অল্প সময়ের মধ্যেই পৃথিবীতে ছড়িয়ে যায়। তার পরও আমরা যদি নিয়ম এবং নৈতিকতার মধ্যে থাকি, তাহলে এইডসসহ বহু রোগ থেকে নিজেদের রক্ষা করতে পারব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব মুজিবুল হক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. বারধান জান রানা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম।

আইনিউজ/এসডি

দেখুন আইনিউজের বিভিন্ন ভিডিও খবর

লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়া, দেশে চিকিৎসা নেই

শ্রীমঙ্গল পৌরসভায় চতুর্থবার মেয়র হলেন মহসীন মিয়া মধু

মৌলভীবাজারে ১৩৩ টাকায় পুলিশে চাকরি পেলেন ৪০ বেকার তরুণ

পাকিস্তান দলকে সমর্থনকারী বাংলাদেশিদের বিরুদ্ধে নেওয়া হবে আইনি ব্যবস্থা

বাংলাদেশের সাংস্কৃতিক উৎসবে মুগ্ধ বিদেশিনী

মৌলভীবাজারের সৈয়দ মোয়াজ্জেম আলী ভারত সরকারের পদ্মভূষণ পদকে ভূষিত

এছাড়াও যে কোনও ভিডিও সংবাদের জন্য ভিজিট করুন আইনিউজের ভিডিও আর্কাইভস

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়