ঢাকা, মঙ্গলবার   ১৭ মে ২০২২,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

বিষ্ণু দেব

প্রকাশিত: ২২:৩৬, ১৭ এপ্রিল ২০২২
আপডেট: ২২:৩৯, ১৭ এপ্রিল ২০২২

মৌলভীবাজারসহ দেশের ৬১ জেলা পরিষদ বিলুপ্ত

মৌলভীবাজারসহ দেশের ৬১টি জেলা পরিষদের মেয়াদ পাঁচ বছর উত্তীর্ণ হওয়ায় জেলা পরিষদ-এর নির্বাচিত পরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। এসব জেলা পরিষদে প্রশাসক নিয়োগের আগ পর্যন্ত প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা পরিচালনার জন্য পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বা ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।

রোববার (১৭ এপ্রিল) বাংলাদেশ সচিবালয় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে জেলা পরিষদ বিলুপ্ত করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জেলা পরিষদ আইন ২০০০ এর ৫ ধারা অনুযায়ী মেয়াদ উত্তীর্ণ হওয়ায় পরিষদসমূহ বিলুপ্ত করা হয়। একই আইনের ৮২ ধারা অনুযায়ী সরকার কর্তৃক প্রশাসক নিয়োগের পূর্ব পর্যন্ত আইনের ৭৫ ধারার ক্ষমতাবলে পরিষদের প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা প্রধান নির্বাহী কর্মকর্তা/ ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তাগনকে দায়িত্ব অর্পন করা হয়।

আরও পড়ুন- র‍্যাগ ডের নামে শিক্ষাপ্রতিষ্ঠানে অশ্লীলতা-বুলিং বন্ধের নির্দেশ

রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মোহাম্মদ তানভীর আজম ছিদ্দিকি স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এসকল তথ্য জানানো হয়।

উপসচিব মোহাম্মদ তানভীর আজম ছিদ্দিকী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, জেলা পরিষদ আইন অনুযায়ী দেশের ৬১টি জেলা পরিষদের মেয়াদ প্রথম সভার তারিখ থেকে ৫ বছর উত্তীর্ণ হওয়ায় পরিষদগুলো বিলুপ্ত হয়েছে।

আরও পড়ুন- বেসরকারি শিক্ষক নিয়োগে বয়সের জটিলতা নিরসন

এতে আরও বলা হয়, এমতাবস্থায় জেলা পরিষদ আইনের ধারা ৮২ অনুযায়ী সরকারের পক্ষ থেকে প্রশাসক নিয়োগের আগ পর্যন্ত আইনের ধারা ৭৫-এ প্রদত্ত ক্ষমতাবলে প্রত্যেক জেলা পরিষদের প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা পরিচালনার জন্য প্রধান নির্বাহী কর্মকর্তা/ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাদের ওপর দায়িত্ব অর্পণ করা হলো। 

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

আইনিউজ/বিষ্ণু দেব/এসডিপি

আইনিউজ ভিডিও 

মৌলভীবাজারে ট্যুরিস্ট বাস চালু

যেসব দেশে যেতে বাংলাদেশিদের লাগবে না ভিসা

সাজেক: কখন-কীভাবে যাবেন, কী করবেন? জেনে নিন বিস্তারিত

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়