ঢাকা, শনিবার   ১৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩১ ১৪২৭

বৈচিত্র্য ডেস্ক

প্রকাশিত: ১০:৫৮, ১৯ জুলাই ২০২০

দেশের আকাশে চাঁদের সঙ্গে পাঁচ গ্রহের নৃত্য দেখা যাবে আজ

ফাইল ছবি

ফাইল ছবি

মহাবিশ্বে নানা সময়ে ঘটে যাওয়া নানা বিস্ময়কর ঘটনা দেখে থাকেন বিশ্ববাসী। আজ তেমনই এক মহাজাগতিক এই ঘটনার সাক্ষী হতে চলেছে বিশ্ববাসী। আজকের দিনে চাঁদের সঙ্গে আরো পাঁচটি গ্রহকে দেখা যাবে আকাশে। কোনো টেলিস্কোপ ছাড়াই একেবারে খালি চোখে দেখা যাবে গ্রহগুলোকে।

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, আজ রোববার চাঁদের সঙ্গে আরো পাঁচটি গ্রহকে দেখা যাবে। শত কোটি মাইল দূরের গ্রহগুলো দেখতে টেলিস্কোপের দরকার হবে না। একদম খালি চোখে মানুষ গ্রহগুলো দেখতে পাবে। আর এই গ্রহগুলো হল, বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি।

গবেষকরা জানিয়েছেন, পাঁচটি গ্রহকে খালি চোখে আকাশে দেখতে গেলে চাঁদ ওঠার অন্তত এক ঘন্টা আগে আকাশের দিকে তাকাতে হবে। তাহলেই এই মহাজাগতিক বিস্ময় চোখে পড়বে। এই দৃশ্য কোনো ভাবে না দেখতে পারলে আবারো পাঁচ গ্রহকে একসঙ্গে আকাশে দেখতে বিশ্ববাসীকে অপেক্ষা করতে হবে ২০২২ সালের জুন মাস পর্যন্ত।

এ বিষয়ে মহাকাশ গবেষক জেফরি হান্ট সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উজ্জ্বল নক্ষত্রের মতো বুধ, মঙ্গল, শনি ও বৃহস্পতি গ্রহকে দেখা যাবে। বুধকে দেখা যাবে উত্তর-উত্তরপশ্চিম দিকে, দক্ষিণ-পূর্বে দেখা যাবে মঙ্গল গ্রহকে ও দক্ষিণ-পশ্চিমে দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহকে।

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়