ঢাকা, রোববার   ০১ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮

তথ্য প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৭, ১৩ সেপ্টেম্বর ২০২০
আপডেট: ১৫:১৫, ১৩ সেপ্টেম্বর ২০২০

বিক্রি নয়, টিকটক বন্ধ করে দিতে চায় চীন

যুক্তরাষ্ট্রে টিকটকের অংশিদারিত্ব বিক্রি না করে অ্যাপটি বন্ধ করে দিতে চাচ্ছে চীন। শুক্রবার সংশ্লিষ্ট ৩ ঊর্ধ্বতন কর্মকর্তাদের পক্ষ থেকে রয়টার্সকে এ তথ্য জানানো হয়।

আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত টিকটকের দফতরসহ সব আনুষাঙ্গিক বিষয়াদি সরিয়ে নেয়া বা বিক্রির জন্য ডেডলাইন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

তার পর থেকেই প্রতিষ্ঠানটি বিক্রির জন্য উঠে পড়ে লেগেছে বাইটড্যান্স। প্রতিষ্ঠানটি বিক্রির জন্য মাইক্রোসফট, ওরাকলসহ আরো কয়েকটি সম্ভাব্য ক্রেতাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বাইটড্যান্স।

রয়টার্স এর প্রতিবেদনে বলা হয়েছে, চীনা এই কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কথা মত বাইটড্যান্স টিকটককে বিক্রি করে দিলে তাতে রাষ্ট্রটির কাছে চীনের দুর্বলতা প্রকাশ হবে। তবে চীনা সরকার এখন পর্যন্ত মার্কিন কিংবা অন্য কোনো দেশের বাজারে টিকটক বিক্রি বা বন্ধের ব্যাপারে কোন হস্তক্ষেপ করেনি।

বিষয়টি নিয়ে চীনের স্টেট কাউন্সিল তথ্য অধিদফতর এবং দেশটির পররাষ্ট্র এবং বাণিজ্য মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলে তারা কোন মন্তব্য করেননি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিয়ান বলেন, মার্কিন রাষ্ট্রটি তাদের জাতীয় নিরাপত্তার নামে বর্হিঃরাষ্ট্রগুলোর বাণিজ্য ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়