ঢাকা, মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১,   মাঘ ৬ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪৮, ১৩ জানুয়ারি ২০২১

কুচকাওয়াজে অংশ নিতে দিল্লীতে পৌঁছেছে সশস্ত্র বাহিনীর ১২২ সদস্য

সংগৃহীত

সংগৃহীত

আগামী ২৬ জানুয়ারি ভারতের গণতন্ত্র দিবস। দিবসটির কুচকাওয়াজে অংশ নিতে নয়াদিল্লীতে গেছে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১২২ সদস্য। বিশেষ আইএএফ সি-১৭ বিমানে সশস্ত্র বাহিনীর এই দলটি সেখানে পৌঁছায়।  

জানা গেছে, ভারতের ইতিহাসে দ্বিতীয়বারের মতো কোনও বিদেশি সামরিক বাহিনীর দলকে মধ্য দিল্লির রাজপথে জাতীয় কুচকাওয়াজে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

এই আমন্ত্রণ বিশেষ তাৎপর্যপূর্ণ কারণ, ২০২১ সালে মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্ণ হচ্ছে, যার মাধ্যমে বাংলাদেশ অত্যাচার ও নিপীড়নের কবল থেকে মুক্ত হয়ে একটি স্বাধীন জাতি হিসেবে আত্মপ্রকাশ করেছিল। ৫০ বছর আগে যে বাহিনী একসঙ্গে লড়াই করেছে, এখন তারা গর্বের সঙ্গে রাজপথে মার্চ করবে।বাংলাদেশ সেনাবাহিনী স্বাধীনতা, ন্যায়বিচার এবং তাদের জনগণের পক্ষে লড়াই করা সাহসী মুক্তিযোদ্ধাদের উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যাবে।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর দলটিতে বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক, বাংলাদেশ নৌবাহিনীর নাবিক এবং বাংলাদেশ বিমান বাহিনীর বিমান সেনারা রয়েছে।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে,  করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবারের কুচকাওয়াজের আয়তন ও পথ কমানো হয়েছে। অংশগ্রহণকারী সেনাদল এবার ত্রিভূজাকৃতির বদলে বর্গাকারে বাহিনীকে সাজাবে।

করোনার কারণে ১৪৪ জনের পরিবর্তে ৯৬ জন সদস্য কুচকাওয়াজ করবেন। তুলনায় ছোটমাপের কুচকাওয়াজের রুট নির্দিষ্ট হয়েছে লাল কেল্লার বদলে ন্যাশনাল স্টেডিয়াম পর্যন্ত। দর্শকের সংখ্যাও সীমিত করা হয়েছে।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়