ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:৪৮, ১৭ এপ্রিল ২০২১
আপডেট: ০০:০২, ১৮ এপ্রিল ২০২১

সাগরের মহীসোপানে বাংলাদেশের দাবির বিষয়ে জাতিসংঘে ভারতের আপত্তি

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

জাতিসংঘে বঙ্গোপসাগরের মহীসোপানে বাংলাদেশের দাবির বিষয়ে আপত্তি জানিয়েছে প্রতিবেশী দেশ ভারত। এই দাবির উপর পর্যবক্ষেণ দিয়েছে মিয়ানমার। 

শুক্রবার (১৬ এপ্রিল) জাতিসংঘের মহীসোপান নির্ধারণ সংক্রান্ত কমিশনে (সিএলসিএস) ভারত এই আপত্তি আনে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রগুলো। 

বিষয়টি নিশ্চিত হয়েছে পররাষ্ট্রমন্ত্রী  ড. এ কে আব্দুল মোমেনের বক্তব্যেও। তিনি বলেন, বাংলাদেশ একটা আবেদন করেছে, ভারত তাতে আপত্তি দিয়েছে। এখন বাংলাদেশ এবিষয়ে তার জবাব দেবে। এভাবেই ইস্যুটির মিমাংসা হবে। এটি একটি চলমান প্রক্রিয়া। 

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব অ্যাডমিরাল মো. খুরশেদ আলম গণমাধ্যমকে জানান, ভারত সিএলসিএসে আমাদের দাবির উপর আপত্তি জানায়। আমরা তাদের যুক্তিগুলো বিশ্লেষণ করে নির্ধারিত সময়ের মধ্যে কমিশনে নিজেদের পক্ষে যুক্তি তুলে ধরব।

ভারতের আপত্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ভূখণ্ডের যে বেসলাইনের ওপর ভিত্তি করে মহীসোপান নির্ধারণ করেছে, সেখানে ভারতের একটি অংশও রয়েছে। এছাড়া বঙ্গোপসাগরের ‘গ্রে এরিয়া’ সম্পর্কেও আবেদনে কোনও তথ্য দেয়নি বাংলাদেশ।

উল্লেখ্য, ২০১১ সালে মহীসোপানে ন্যায্য প্রাপ্য দাবি করে জাতিসংঘে আবেদন করে বাংলাদেশ। ২০২০ সালের অক্টোবরে এই দাবির বিষয়ে সংশোধনী দেয় ঢাকা। 

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়