ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:১২, ৪ মে ২০২১
আপডেট: ১২:২৮, ৪ মে ২০২১

আধাঘণ্টায় সাড়ে ৩০০ কোটি টাকা ছাড়াল শেয়ারবাজার লেনদেন

এই সপ্তাহের শুরু থেকেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৪ মে) এই লেনদেনের গতি পৌঁছেছে বেশ ভালো পর্যায়ে। 

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে লেনদেনের প্রথম আধাঘন্টাতেই। প্রথম আধাঘণ্টাতেই ডিএসইতে সাড়ে ৩০০ কোটি টাকার ওপরেও লেনদেন হয়েছে।

এই কার্যদিবস শুরু হতেই শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। ফলে প্রথম মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স-এ ২৭ পয়েন্ট যোগ হয়। আর প্রথম ৩০ মিনিটের লেনদেনে সূচকটি বাড়ে ২১ পয়েন্ট।

দাম বাড়ার শীর্ষ ১০ দশ প্রতিষ্ঠান: মালেক স্পিনিং, জেনারেশন নেক্সট, ম্যাকসন স্পিনিং, মতিন স্পিনিং, ইস্টার্ন লুব্রিকেন্ট, হাইডেলবার্গ সিমেন্ট, রিসেন্ট টেক্সটাইল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, লংকাবাংলা ফাইন্যান্স এবং তসরিফা।

তবে প্রথম আধাঘণ্টার লেনদেন পার হতেই বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার প্রবণতা দেখা যাচ্ছে। এতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতাও কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০৮টির। আর ৭২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৬২ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১২ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৩২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

সূত্র: জাগোনিউজ২৪, ডিএসই, সিএসই

আইনিউজ/এসডি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়