ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৬ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:১৩, ১৮ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ০৯:২১, ১৮ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশের উপর থেকে ‘রেড এলার্ট’ তুলে নিচ্ছে যুক্তরাজ্য

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণের হার কমে আসায় ভ্রমণ নিষেধাজ্ঞার লাল তালিকা থেকে বাংলাদেশসহ আট দেশের নাম বাদ যাচ্ছে। এতে বাংলাদেশিদের জন্য আবারও ইংল্যান্ডে যাওয়ার সুযোগ তৈরি হচ্ছে।

বাংলাদেশ ছাড়া বাকি সাতটি দেশ হলো- তুরস্ক, পাকিস্তান, মালদ্বীপ, মিশর, শ্রীলঙ্কা, কেনিয়া এবং ওমান। 

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া মুনা তাসনিম টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন। টুইট বার্তায় তিনি জানান, কোভিড রেড লিস্ট থেকে বাংলাদেশের নাম সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। আগামী ২২ সেপ্টেম্বর ভোররাত ৪টা থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। এর পরে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে গেলে ১০ দিন হোটেলে কোয়ারেন্টিন থাকতে হবে না।

তবে এর আগে যদি কেউ যুক্তরাজ্যে যান তাহলে অবশ্যই রেড লিস্ট রুল মেনে চলতে হবে। যুক্তরাজ্যে যাওয়ার আগেই ১০ দিনের জন্য হোটেল বুক করতে হবে। পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকলেও এই শর্ত প্রযোজ্য হবে। যুক্তরাজ্যে যাওয়ার আগে ৩ দিনের মধ্যে এবং কোয়ারেন্টিনের শুরুতে ও শেষে করোনার পরীক্ষা করাতে হবে। সেই সঙ্গে প্যাসেঞ্জার লোকেটর ফরম পূরণ করতে হবে। 

এছাড়া ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপসও শুক্রবার (১৭ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় এই তথ্যটি জানিয়েছেন।

তিনি টুইটে বলেন, যুক্তরাজ্য ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশসহ মোট আটটি দেশকে কোভিডের উচ্চ ঝুঁকির ‘রেড লিস্ট’ থেকে সরিয়ে নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, গত ৬ সেপ্টেম্বর দ্বিপাক্ষিক ভার্চুয়াল বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন যুক্তরাজ্যের রেড লিস্ট থেকে বাংলাদেশের নাম সরিয়ে নিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবকে অনুরোধ জানিয়েছিলেন।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়