ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩১, ১৮ মে ২০২২
আপডেট: ১৯:৩২, ১৮ মে ২০২২

মুক্তিযোদ্ধাদের জঙ্গির সাথে তুলনা, এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা

ধর্মীয় বক্তা এনায়েত উল্লাহ আব্বাসী। ফাইল ছবি

ধর্মীয় বক্তা এনায়েত উল্লাহ আব্বাসী। ফাইল ছবি

ইউটিউব চ্যানেল ফেস দ্য পিপলের এক টক-শোতে বীর মুক্তিযোদ্ধাদের জঙ্গির সঙ্গে তুলনা করায় ধর্মীয় বক্তা এনায়েত উল্লাহ আব্বাসীর নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন করা হয়েছে। সেই সঙ্গে অনুষ্ঠানের সঞ্চালক সাইফুর সাগরকেও মামলায় আসামি করা হয়েছে। মঙ্গলবার (১৭ মে) রাতে মুক্তিযুদ্ধ মঞ্চের সংগঠনের সাধারণ সম্পাদক আল মামুন শাহবাগ থানায় এ আবেদন করেন।

মামলার আবেদনে আল মামুন উল্লেখ করেন, গত ১৪ মে রাতে ইউটিউবে আমি ফেস দ্য পিপল নামের একটি টকশো অনুষ্ঠিত হয়। যার শিরোনাম ছিল ‘‘১১৬ জন আলেম নিয়ে অভিযোগ বিশ্লেষণ। ডিবেট, দুইপক্ষ মুখোমুখি!’’

টকশোতে ড. মুহাম্মাদ এনায়েত উল্লাহ আব্বাসী নামের একজন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ও জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের জঙ্গির সঙ্গে তুলনা করে বলেন,

“জঙ্গিবাদ কি খারাপ জিনিস! কে বলেছে, জঙ্গিবাদ খারাপ জিনিস! জঙ্গি বিমান! এটা কি সন্ত্রাসী বিমান! জঙ্গি শব্দটা এসেছে ‘জাং’ থেকে। ফার্সিতে জাং বলে যুদ্ধকে, ফাইট। অতএব মুক্তিযোদ্ধারাও এক অর্থে জঙ্গি।”

আবেদনে আরও বলা হয়, ডিজিটাল প্ল্যাটফরমে এ ধরনের মন্তব্যের মাধ্যমে এনায়েত উল্লাহ বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে স্পষ্টত প্রপাগাণ্ডা ও প্রচার চালিয়েছে। বীর মুক্তিযোদ্ধাদের যুদ্ধে অংশগ্রহণকে জঙ্গিবাদের সঙ্গে তুলনা করে একদিকে জঙ্গিদের মদদ দিয়েছেন, অন্যদিকে বীর মুক্তিযোদ্ধাদের ও তাদের অবদানকে অপমান, অপদস্ত করেছেন।

আবেদনে টক শোয়ের সঞ্চালকের প্রসঙ্গে বলা হয়, অনুষ্ঠানের সঞ্চালক জামায়াত ঘেঁষা ও মৌলবাদী শক্তির দোসর সাইফুর সাগর। তিনি অনুষ্ঠানের মধ্যে ওই বক্তব্য এক্সপাঞ্জ না করে তা চলমান রেখে এনায়েত উল্লাহকে এই অপরাধ সংগঠনে সহায়তা করেছেন এবং কোনো ধরনের কাটছাঁট না করে ইউটিউবে কন্টেন্ট আকারে তা পোস্ট ও প্রচার করে তিনিও একই অপরাধ করেছেন।

এই কন্টেন্ট ইউটিউবে প্রকাশ ও প্রচার করে ফেসবুকসহ বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মে ছড়িয়ে দিয়েছে, এ কারণে এই দুজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা আবশ্যক।

এতে আরও বলা হয়, বাংলার সাধারণ মুসলমানদের মধ্যে জঙ্গিবাদ ছড়িয়ে দিতে এবং জঙ্গিবাদের অনুকূল পরিবেশ সৃষ্টি করতে আসামিরা যোগসাজশে অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে পাকিস্তানি প্রেসক্রিপশনে বাংলাদেশকে নয়া-আফগানিস্তান বানানোর হীন প্রচেষ্টায় রত রয়েছে।

এ বিষয়ে  শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি অপরারেশন) কামরুজ্জামান বলেন, “আল মামুন নামের এক ব্যক্তি এনায়েত উল্লাহ আব্বাসীর নামে মামলার আবেদন করেছেন। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।”

আইনিউজ/এসডি

আইনিউজ ভিডিও

সিলেট বিভাগের সবচেয়ে বড় এ ঈদগাহে নামাজ পড়বে ১৬ হাজার মানুষ

শহরে বেদে নারীদের চাঁদাবাজি, তাদের লক্ষ্য নিরীহ পথচারী ও যাত্রী

অনুরাধা রায় ও তার শিক্ষার্থীদের কণ্ঠে মুগ্ধতা ছড়ানো ইসলামিক গজল

সৌদি আরবে মেয়েকে নির্যাতনের খবরে মায়ের আহাজারি-কান্না

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়