ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৮, ১৭ মে ২০২২
আপডেট: ১৯:২৯, ১৭ মে ২০২২

পদ্মা সেতু পারপারের টোল: বড় বাস ২৪০০, মাইক্রোবাস ১৩০০, কার ৭৫০ টাকা

উদ্বোধনের অপেক্ষায় থাকা বাংলাদেশের আর্থিক সক্ষমতার মূর্ত প্রতীক পদ্মা সেতু পারাপারের জন্য টোল হার নির্ধারণ করেছে সরকার। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় দেশের সবচেয়ে বড় এই সেতুটিতে বিভিন্ন পরিবহনের জন্য আলাদা আলাদা টোলের হার নির্ধারণ করে মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপসচিব মো. আবুল হাসান সাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, পদ্মা সেতু চালুর দিন থেকেই সরকারের নির্ধারণ করা এই টোলের হার কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পদ্মা সেতু পাড়ি দিতে বড় বাস (তিন-এক্সেল) ২ হাজার ৪০০ টাকা, মাঝারি বাস ২ হাজার, ছোট বাস ১ হাজার ৪০০, মাইক্রোবাস ১ হাজার ৩০০, পিকআপ ১ হাজার ২০০, কার ও জিপ ৭৫০, মোটর সাইকেল ১০০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ছোট ট্রাক (৫ টন সর্বোচ্চ ১ হাজার ৬০০, মাঝারি ট্রাক (৮ টন সর্বোচ্চ) ২ হাজার ১০০, মাঝারি ট্রাক (১১ টন সর্বোচ্চ) ২ হাজার ৮০০ টাকা, বড় ট্রাক ৫ হাজার ৫০০, ট্রেইলার ৬ হাজার, ট্রেইলার ৪ এক্সেলের বেশি হলে ৬ হাজার টাকার সঙ্গে প্রতি এক্সেল ১ হাজার ৫০০ টাকা।

পদ্মা সেতু প্রকল্প সূত্রে জানা যায়, সেতু মন্ত্রণালয় গত ২৮ এপ্রিল পদ্মা সেতুর জন্য টোলের হার প্রস্তাব করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠায়। প্রধানমন্ত্রীর দপ্তরের অনুমোদনের পর তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়েছে।

আগামী জুন মাসের শেষের দিকে যানবাহন চলাচল পদ্মা সেতু উম্মুক্ত করে দেওয়ার কথা এরইমধ্যে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রকল্প সূত্রে জানা গেছে, সেতুটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য ম্যুরাল ও ফলক নির্মাণের কাজ চলছে। সেতুর এক প্রান্ত মাওয়া আর অন্যপ্রান্ত জাজিরায় ৪০ ফুট উচ্চতার ম্যুরাল দুটি নির্মিত হচ্ছে। দুটি ম্যুরালেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি থাকবে।

আইনিউজ/এসডি

আইনিউজ ভিডিও 

মৌলভীবাজারে ট্যুরিস্ট বাস চালু

যেসব দেশে যেতে বাংলাদেশিদের লাগবে না ভিসা

সাজেক: কখন-কীভাবে যাবেন, কী করবেন? জেনে নিন বিস্তারিত

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়