ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৫, ২৪ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ২০:১৬, ২৪ সেপ্টেম্বর ২০২১

হিন্দু পারিবারিক আইন সংস্কারের দাবিতে মতবিনিময়

ময়মনসিংহে হিন্দু পারিবারিক আইন সংস্কারের দাবিতে সংখ্যালঘু নারীদের উত্তরাধিকার বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ এ সভার আয়োজন করে। 

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুর ৩টায় ময়মনসিংহ শহরের দূর্গাবাড়ি পূজামন্ডপে সভাটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোনা-১ আসনের সাবেক সংসদ সদস্য ছবি বিশ্বাস। এছাড়াও ছিলেন বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের সভাপতি সুপ্রিয়া ভট্টাচার্য্য।

সভায় প্রধান বক্তা হিসেবে ছিলেন বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক দিপালী চক্রবর্তী, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের ময়মনসিংহ জেলা সভাপতি ডা. শিলা সেন, সাধারণ সম্পাদক শিউলি রানী বিশ্বাস, হিন্দু আইন সংস্কার বাস্তবায়ন পরিষদের সাধারণ সম্পাদক পুলক ঘটক।

সভায় ছবি বিশ্বাস বলেন, বাংলাদেশে সংখ্যালঘু নারীদের উত্তরাধিকার আইন সংস্কার সময়ের দাবী। এভাবে নারীদের অধিকার থেকে বঞ্চিত করে একটি কমিউনিটি অগ্রসর হতে পারে না। আইন মন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করবো অতি শীঘ্রই বৈষম্যমূলক উত্তরাধিকার আইন সংস্কার করে সংখ্যালঘু নারীর অধিকার ফিরিয়ে দিন।

সুপ্রিয়া ভট্টাচার্য্য বলেন, বাংলাদেশের প্রতিটি জেলায় সংখ্যালঘু নারীদের ভেতর সচেতনতা সৃষ্টি করতে আমরা নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে যাবো।  আজ এখানে সমবেত হওয়ার উদ্যেশ্য হলো ময়মনসিংহের সংখ্যালঘু নারীদের আন্দোলনে প্রবল মাত্রায় সম্পৃক্ত করা। ময়মনসিংহকে সংখ্যালঘু নারীদের উত্তরাধিকার বুঝে পাওয়ার আন্দোলনে বড় ঘাটি হিসেবে গড়ে তুলতে হবে।

দিপালী চক্রবর্তী বলেন, সনাতন শাস্ত্রে নারীদের উত্তরাধিকার প্রদানে কোন বাঁধা নেই। কিন্তু শাস্ত্রের ভুল ব্যাখ্যা টেনে একটি সনাতন প্রতিক্রিয়াশীল গোষ্ঠী নারীদের উত্তরাধিকার প্রদানের বিরোধিতা করে আসছে। যুক্তি তর্কে না পেরে এই গোষ্ঠী এখন আমাকে সহ হিন্দু আইন সংস্কারের পক্ষালম্বনকারীদের ব্যক্তি আক্রমণ করছে। মামলা দিয়ে ভয় দেখানোর চেষ্টা করছে। আমি পরিষ্কার ভাষায় বলতে চাই, মামলা দিয়ে নারীদের অধিকার আদায়ের আন্দোলন দমিয়ে রাখা যাবে না।

আইনিউজ/এসডি

Green Tea
সারাবাংলা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়