ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:২৬, ৯ ফেব্রুয়ারি ২০২১
আপডেট: ১৫:৫০, ৯ ফেব্রুয়ারি ২০২১

আজ চকলেট খেয়েছেন তো?

চকলেট

চকলেট

চলছে ভ্যালেন্টাইন সপ্তাহ। আজ ৯ ফেব্রুয়ারি, বিশ্ব চকলেট দিবস। তাই এখনই চকলেট খেয়ে মুখ মিষ্টি করে ফেলুন। অথবা এক বাক্স চকলেট নিয়ে চলে যেতে পারেন প্রিয়জনের কাছে।

ছোট থেকে বড় সকলের পছন্দের খাবার চকলেট। তাই দেরি না করে আজ নিজের ভালোবাসা প্রকাশ করুন চকলেট দিয়ে। তবে ভালোবেসে নিজেকেও উপহার করতে পারেন পছন্দের চকলেট।

৫০০ বছর আগে চকলেটকে ঈশ্বরের খাবার হিসেবে গণ্য করা হতো। এর মূল উপাদান 'কোকোয়া'। কোকোয়া শব্দের অর্থ 'কাকাওয়া'। যার অর্থ ঈশ্বরের খাবার। 

চকলেটের স্বাদ প্রথম পেয়েছিল লাতিন আমেরিকার মায়া সভ্যতা। তবে তখন শুধুমাত্র মায়া রাজ পরিবারের সদস্য, প্রশাসক, ধর্মগুরু, সৈনিক এবং সম্মানীয় বণিক সম্প্রদায় খেতে পারত চকলেট। তারা চকলেটকে পানীয় হিসেবে খেতো।

মায়াদের কাছ থেকে চকেলেটের ব্যবহার শিখে নেয় আজটেকরা। পরে ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। আধুনিক চকলেটের প্রথম কারখানা গড়ে ওঠে স্পেনে।

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় চকলেট ক্যাডবেরি ডেইরি মিল্ক। ১৯০৫ সালে জর্জ ক্যাডবেরি (জুনিয়র) স্পেন থেকে ক্যাডবেরি বারের রেসিপিটি শিখে প্রথম এটি বানান। তবে এখন পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশের তৈরি হচ্ছে ক্যাডবেরি।

চকলেট খেলে মন ভালো হয়ে যায়। কেননা এতে আছে ম্যাগনেসিয়াম যা শরীরকে রিলাক্স করতে সাহায্য করে। তাই বসে না থেকে প্রিয়জনকে নিয়ে পালন করুন 'চকলেট ডে'।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়