ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৭, ৪ মে ২০২১
আপডেট: ১৭:৪৩, ৪ মে ২০২১

মহামারিতে বিপর্যস্ত ভারতে এবার সিংহের শরীরে করোনা শনাক্ত

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। দেশটিতে ২৪ ঘণ্টায় সাড়ে তিন লাখ মানুষের শরীরে ভাইরাসটি শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ৩ হাজার ৪৪৯ জন। এমন পরিস্থিতিতে করোনা এবার হানা দিল সিংহের শরীরে। 

ভারতের হায়দরাবাদের নেহেরু জুওলজিকাল পার্কে আটটি এশিয়াটিক সিংহ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এমন খবরে মানুষের মধ্যেও বেড়ে গেছে আতঙ্ক।

জানা গেছে, বেশ কিছুদিন ধরেই ওই আটটি সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা যাচ্ছিল। সে অনুসারে পার্ক কর্তৃপক্ষের পক্ষ থেকে সিংহগুলোর করোনা পরীক্ষা করা হয়। গত ৩০ এপ্রিল সেই পরীক্ষার রিপোর্টে তাদের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে।

ভারতে একসঙ্গে এতগুলো সিংহ করোনা সংক্রমিত হওয়ায় ঘটনা এই প্রথম। ফলে সংশ্লিষ্টদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

এ ব্যাপারে নেহেরু জুওলজিকাল পার্কের পশু চিকিৎসক ডা. কুক্রেটি বলেন, সিংহগুলোর আরটি-পিসিআর পরীক্ষায় করোনার জীবাণু মিলেছে। এখনই এ বিষয়ে বিস্তারিত কিছু বলা যাবে না। তবে তারা ভালো রয়েছে। তাদের পর্যবেক্ষণের জন্য আলাদা ঘরে রাখা হয়েছে।

যদিও কিভাবে সিংহগুলোর শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ল সেই বিষয়ে ওই পার্কের তরফে এখনও স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে সংক্রমণ রুখতে গত দুদিন আগে পার্কের দরজা জনসাধারণের জন্য অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞদের ধারণা, পার্কে আসা মানুষজনের থেকে অথবা পার্কে পশুদের দেখভালের দায়িত্বে থাকা কোনো কর্মীর শরীর থেকে ওই সংক্রমণ সিংহের দেহে ছড়িয়ে থাকতে পারে।

উল্লেখ্য, কয়েকদিন আগে ওই পার্কের দায়িত্বে থাকা ২৫ জন কর্মীর দেহে করোনা শনাক্ত হয়েছে। তাদের দেহ থেকেই কোনোভাবে পশুদের শরীরে করোনা ছড়িয়ে পড়ল কি না তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন পার্ক কর্তৃপক্ষ৷

আইনিউজ/এসডিপি 

Green Tea
জনপ্রিয়