ঢাকা, সোমবার   ১৫ আগস্ট ২০২২,   শ্রাবণ ৩১ ১৪২৯

তৌহিদুর রহমান

প্রকাশিত: ১৭:৩০, ৮ জুন ২০২২
আপডেট: ১৭:৩১, ৮ জুন ২০২২

বিশ্বের আহমদ সিরাজজয়

লেখক-গবেষক আহমদ সিরাজ

লেখক-গবেষক আহমদ সিরাজ

দ্রুতগতির গাড়িটা আঁকাবাঁকা পথের আরেকটা মোড় ঘুরতেই দেখি, অনেকগুলো মোটরসাইকেল দিয়ে রাস্তা আটকানো। একদল যুবক এলোমেলো দাঁড়িয়ে। গাড়িচালক ব্রেক কষতে বাধ্য হলেন। আমার মনে খটকা। রাস্তাটা নির্জন বনের মধ্য দিয়ে গেছে। কিন্তু এই রাস্তায় ডাকাতি-ছিনতাই তো অতীত ইতিহাস। গাড়িঘোড়া, যাত্রীসাধারণ, দেশি-বিদেশি পর্যটক দিনরাত যাতায়াত করছে নিরাপদে। তাহলে এরা কারা!  

আমি যেন ধপাস করে পড়লাম টিলা থেকে। লজ্জায়, হতাশায় লাল, নীল, ফ্যাকাশে, অবশেষে কালোমুখ হয়ে বাসায় ফিরলাম। ঘরে বসে ভাবছি আর ভাবছি। হঠাৎ মনে পড়লো, অনেক বছর আগে, তখন কাজ করি প্রথম আলোয়। সারা দেশ ঘুরে ঘুরে লিখি। প্রথম দিকেই একবার এসেছিলাম সিলেট বিভাগ সফরে। তখন মৌলভীবাজারের প্রথম আলোর সাংবাদিক আকমল হোসেন নিপুর মুখে একবার শুনেছিলাম আহমদ সিরাজের কথা।

পেছনের সিট থেকে মোস্তাফিজ বলে উঠলেন, সিরাজ ভাই, আপনার ক্যাডার-সন্ত্রাসীরা ঘিরে ধরেছে। একটু কষ্ট করে নামেন। যুবকদল ততক্ষণে গাড়ির কাছে এসে পড়েছে। খেয়াল করে দেখি, অনেকের হাতে ফুলের তোড়া। মুখে বিজয়ের হাসি। চেহারায় উপচে পড়া উচ্ছ্বাস। ওরা ধরাধরি করে সিরাজ ভাইকে নামালেন। কার আগে কে ছোঁবে, ঠেলাঠেলি অবস্থা। পিছে পিছে আমরাও নামলাম। হাসি-আনন্দ-উল্লাসে মুখর বুনোপথ। ‘সিরাজ ভাই, এই সম্মাননা আমরার’, এতোদিন পর সিরাজ ভাইয়ের যোগ্য মূল্যায়ন’‘কমলগঞ্জ আজ ধন্য, ‘আমরা আজ গর্বিত’- একেকজনের মুখে একেক আওয়াজ। সিরাজ ভাইয়ের হাতে ফুলের তোড়া দেওয়া, ছবি তোলা, ভিডিও করা- ফটোসেশনের ধুম। তারপর ‘সিরাজ ভাইয়ের বিশ্বজয়’ স্লোগান তুলে আমাদের গাড়িকে মোটরসাইকেলবহরে ‘গার্ড অব অনার’ দিয়ে নিয়ে চললো স্থানীয় সাংবাদিকদের দলটি। কিছুদূর গিয়ে সোজা ঢোকানো হলো উপজেলা সদরের মুখেই পৌরসভা অফিসে। সেখানে নিয়ে আরেক কারবার। হই-হুলোড়, মিষ্টি খাওয়া-খাওয়ি, ভাববিনিময় শেষে তাৎক্ষণিক আয়োজনে হয়ে গেল একটা মিনি সংবর্ধনা পর্ব। গর্বে বুক ফুলিয়ে, আবেগে কেঁপে কেঁপে, উচ্ছ্বারসে চোখ ভিজিয়ে বক্তারা বইয়ে দিলেন শ্রদ্ধা-ভালোবাসার বন্যা। একজন তো রাস্তায় দেওয়া স্লোগানটাকে একদম উল্টে দিয়ে বোঝাতে চাইলেন, ‘কিসের সিরাজ ভাইয়ের বিশ্বজয়! এই ঘটনা আসলে ‘বিশে^র আহমদ সিরাজজয়’। ব্যাখ্যাও দিলেন তিনি। সেসব পরে বলছি। আগে কী সেই স্লোগান-উল্টানো ঘটনা, প্রথম থেকে বলি :

দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন ও ডেইলি সান পত্রিকা, নিউজ টুয়েন্টিফোর ও টি স্পোর্টস টেলিভিশন, রেডিও ক্যাপিটাল এবং বাংলা নিউজ অনলাইন পোর্টালসহ দেশের অন্যতম প্রধান গণমাধ্যমগোষ্ঠী ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ-এর স্বত্ত্বাধিকারী দেশের বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ প্রথমবারের মতো প্রবর্তন করেছে ‘বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১’। এর প্রধান পর্ব ছিল অনুসন্ধানী সাংবাদিতার প্রতিযোগিতা। শক্তিশালী বিচারকমণ্ডলীর মাধ্যমে সারা দেশের সংবাদপত্র, টেলিভিশন ও অনলাইন মিডিয়া থেকে ৫টি ক্যাটাগরিতে অংশ নেওয়া প্রায় ৩০০ জন অনুসন্ধানী প্রতিবেদকের মধ্য থেকে ১১ জনকে সেরা নির্বাচিত করে পুরস্কৃত করা হয়েছে। প্রত্যেক বিজয়ীকে দেওয়া হয়েছে ক্রেস্ট, সার্টিফিকেট ইত্যাদির সঙ্গে আড়াই লক্ষ টাকা।              

এই পুরস্কারের পাশাপাশি বসুন্ধরা গ্রুপ একই মঞ্চে আয়োজন করেছে দেশের ৬৪ জেলা থেকে জীবনভর তৃণমূল সাংবাদিকতায় প্রাণপাত করা ৬৪ জন গুণী সাংবাদিককে সম্মাননা প্রদানের এক মহতী উদ্যোগ। তাঁদেরও প্রত্যেককে ঢাকায় যাতায়াতের খরচ দিয়ে, তিন তারকা হোটেলে থাকা-খাওয়ার ব্যবস্থা করে মঞ্চে নিয়ে উত্তরীয় পরিয়ে ক্রেস্ট, সনদ, এক লক্ষ টাকার পে-অর্ডার উপহারসহ সম্মাননা দেওয়া হয়। এই অনন্য আয়োজনে সিলেট বিভাগের মৌলভীবাজার জেলার গুণী সাংবাদিক হিসেবে নির্বাচন করা হয় আহমদ সিরাজ, সবার প্রিয় সিরাজ ভাইকে।

মৌলভীবাজার জেলায় আমি নবাগত। থাকি কমলগঞ্জ উপজেলায়, সিরাজ ভাইয়ের বাসস্থানের অনতিদূরেই। হয়তো এখানে আমি অনাহূত বহিরাগতর মতো। তবে প্রতিবেশীরা আমাকে ‘মেহমান’ সমাদরেই সহ্য করে আসছেন প্রায় আড়াই বছর ধরে। এখানকার মহান-মহৎ অনেক কিছুর মতো আহমদ সিরাজকেও চিনতাম না, জানতাম না। শুধু শুনতাম, একজন সাদা মনের আর বর্ণিল গুণের লেখাপাগল মানুষ এই সিরাজ ভাই। তাঁর কথা শোনার আগে আমার কমলগঞ্জবাসের প্রথম দিককার একটা ঘটনা। পদ্মছড়া চা বাগানের উত্তরে টিলাগাঁও গ্রামের একটা টিলায় উঠেছি প্রকৃতি দর্শনে। গ্রামবাসীর সঙ্গে আলাপচারিতার এক পর্যায়ে একজন মুরুব্বি বললেন, ‘আমাদের সাংবাদিক সিরাজকে তো চেনেন।’ আমি একটু ইতস্তত করে বললাম, ‘কোন সিরাজ?’ মুরুব্বি বললেন, ‘আহমদ সিরাজ! অনেক বড় সাংবাদিক।’আমি কিছুক্ষণ চুপ থেকে বললাম, ‘না ভাই, চিনি না যে!’ মুরব্বি বিস্মিত কণ্ঠে বলে উঠলেন, ‘সে কী! আপনি ঊনত্রিশ বছর ধরে সাংবাদিকতা করেন ঢাকায়; শুনছি, বড় বড় পত্রিকায় বড় বড় পদে চাকরি করছেন, আর আহমদ সিরাজকে চেনেন না?’ 

আমি যেন ধপাস করে পড়লাম টিলা থেকে। লজ্জায়, হতাশায় লাল, নীল, ফ্যাকাশে, অবশেষে কালোমুখ হয়ে বাসায় ফিরলাম। ঘরে বসে ভাবছি আর ভাবছি। হঠাৎ মনে পড়লো, অনেক বছর আগে, তখন কাজ করি প্রথম আলোয়। সারা দেশ ঘুরে ঘুরে লিখি। প্রথম দিকেই একবার এসেছিলাম সিলেট বিভাগ সফরে। তখন মৌলভীবাজারের প্রথম আলোর সাংবাদিক আকমল হোসেন নিপুর মুখে একবার শুনেছিলাম আহমদ সিরাজের কথা। পরে আর তাঁর কাছে যাওয়া হয়নি বলে হয়তো ভুলে গেছি। 

ওইদিন লজ্জায় ‘টিলাপাতিত’ হওয়ার পরে স্থানীয়দের কাছ থেকে সবিস্তারে জানলাম, শুনলাম আহমদ সিরাজ নামের মাহাত্ম্য। কমলগঞ্জের সাংবাদিকমহলে তিনি দেবতার আসনে। দলিত-অবহেলিত সম্পদ্রায়ের কাছে দরদী বন্ধু। সাধারণের কাছে জীবন্ত কিংবদন্তি। গোটা জেলাবাসীই তাঁর গুণমুগ্ধ ভক্ত। 

এমন মানুষই তো খুঁজে বেড়িয়েছি জীবনভর। এমন সিরাজ ভাই-বোনদেরই তো সন্ধান করে ফিরেছি, লিখেছি, লিখতে চেয়েছি সংবাদপত্রের পাতায়। আর হাতের কাছে থাকা সেই মানুষের কথা এতোদিন জানতেই পারিনি! ঠিক করলাম, দুই-এক দিনের মধ্যেই দৌড়াবো আহমদ সিরাজ-দর্শনে। কিন্তু কোত্থেকে এসে থামিয়ে দিল মড়ার করোনা। নিজেও একমসয় আক্রান্ত হয়ে পড়লাম। হয়ে গেলাম গৃহবন্দি। করোনা-প্রকোপ কমে এলেও আমি আর বেরনোর সাহস পাই না, শক্তিও পাই না। সিরাজ ভাইয়ের কাছেও যাওয়া হয় না। একদিন মোস্তাফিজ এসে বললেন, সিরাজ ভাই নিজেই নাকি আমার বাসায় আসতে চান। আমি জিহ্বা কামড়ে বললাম, ‘সর্বনাশ! এটা কখনোই উচিত হবে না। এমন গুণী মানুষকে আমি আগে দেখতে যাবো; তারপর আমিই তাঁকে নিয়ে আসবো।’ কিন্তু অলসদের যা হয়, সেই যাওয়া আর হয়েই উঠলো না। অবশেষে সুযোগ এনে দিলো বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড। আহমদ সিরাজকে নির্বাচন করা হয়েছে মৌলভীবাজার জেলার গুণী সাংবাদিক হিসেবে সম্মাননা প্রদানের জন্য। তাঁকে নিয়ে যেতে হবে ঢাকায়। বসুন্ধরার সঙ্গে আমিও একদিন যুক্ত ছিলাম। তাদের মিডিয়া গ্রুপের দৈনিক কালের কণ্ঠে দীর্ঘ সাড়ে ১০ বছর সাংবাদিকতা করেছি আমি। তার আগে আরো সাড়ে ১০ বছর করেছি প্রথম আলোয়। আরো আগে ভোরের কাগজে। তারও আগে বাংলাবাজার পত্রিকায়। কিন্তু মহানগরীর নরকবাস আর অফিসাঙ্গনের দূষিত নিঃশ্বাস দিনে দিনে শেষ করে দিচ্ছিলো আমাকে। মুক্তির জন্যে হন্যে হয়ে উঠেছিলাম আমি। একটা শান্ত-স্বাধীন-নিরাভরণ জীবনের বিভোর স্বপ্নটা বাস্তবে রূপ দিতে কত যে সাধনা করেছি! অবশেষে আজ থেকে প্রায় সোয়া দুই বছর আগে কালের কণ্ঠের যুগ্ম সম্পাদকের পদ পায়ে ঠেলে, রাজধানীর ‘রাজকীয়’ জীবন ত্যাগ করে, পাহাড়-টিলা-জঙ্গল আর চা বাগানের সবুজঘেরা স্নিগ্ধ-সুন্দর প্রকৃতির মাঝে গোটা পঁচিশেক নৃ গোষ্ঠীর বিচিত্র সংস্কৃতিসমৃদ্ধ শান্তিপ্রিয় মানুষের জেলা মৌলভীবাজারের আরো শান্ত জনপদ কমলগঞ্জে চলে আসা এই অধমেরও ডাক পড়লো উভয় পক্ষ থেকে। 

এই সুযোগকে ছাড়ে! একজন মহানের পাশে বসে ২০০ কিলোমিটার পথ যাওয়া আবার আসা, মাঝখানে আরো কত সময় একসঙ্গে থাকা; এতো কাছ থেকে এতো বড় গুণীজনকে জানতে পারার সৌভাগ্য সবসময় মেলে না। আমি চড়ে বসলাম সিরাজ ভাইকে বহন করা গাড়িতে। সঙ্গে চললেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ, কালের কণ্ঠর মৌলভীবাজার জেলা প্রতিনিধি সাইফুল ইসলাম ও কমলগঞ্জ উপজেলা প্রতিনিধি মোস্তাফিজুর রহমান। 

আরো পড়ুন : ফায়ার সার্ভিসের ইতিহাসে সর্বোচ্চ আত্মাহুতি

দলবেঁধে গাড়িযাত্রার শুরুতে হাসি-আনন্দ-গল্পের পর অনিবার্যভাবে চলে আসে গান। মাইক্রোবাসের সামনের সিটে বসে সাইফুল গানের কথা তুলতেই মেয়র জুয়েল তাঁর মোবাইল ফোনের ব্লুটুথে সংযোগ দিয়ে গাড়ির স্পিকারে বাজিয়ে দিলেন যুগের ক্রেজ ফোক গান। বাউলসম্রাট শাহ আব্দুল করিম, রাধারমন, ফকির শাহাবুদ্দিনে মন ভরিয়ে সাইফুল বললেন, ‘এবার সিরাজ ভাই বলেন, কী গান বাজাবো?’ সিরাজ ভাই চুপ। আমি প্রথম থেকেই সমস্ত মনোযোগ দিয়ে রেখেছি সিরাজ ভাইয়ের দিকে। একজন আহমদ সিরাজকে এতো কাছে থেকে পর্যবেক্ষণের এই সুযোগ এক মুহূর্তও নষ্ট করা যাবে না। আমার চোখ-কান-নাক-মুখ-ভাব-অনুভব সব খাড়া। প্রথম থেকেই খেয়াল করছি, গাড়িতে ওঠার পর থেকে সিরাজ ভাই চুপচাপ। সাইফুল আবারো জানতে চাইলেন, ‘কী গান শুনবেন সিরাজ ভাই?’ সিরাজ ভাই যাথারীতি চুপ। পিছের সিট থেকে আমিও বললাম, সিরাজ ভাই, একেক সময়ে একেক রকমের গান শোনার মুড আসে। আপনার এখন কোন মুড, বলেন। আমরাও শুনি সেই গান। সিরাজ ভাই একটু মুচকি হাসি দিলেন শুধু, কিছুই বললেন না। সাইফুল ও মেয়র জুয়েল নিজেদের পছন্দমতো গান বাজাতে থাকলেন। শুনতে শুনতে ক্লান্ত হয়ে আমাদের মধ্যে যখন আলোচনা চলছে, আর কার কার গান শোনা যায়, তখন হঠাৎ মুখ খুললেন সিরাজ ভাই। বললেন, দ্বিজ দাসের গান বের করো। 

ঢাকার পথে প্রায় অর্ধেক পাড়ি দিয়ে ফেলেছি। সিরাজ ভাইয়ের মুখে প্রথম বুলি শুনলাম এবং চমকে গেলাম। দ্বিজ দাস! এই নামের কোনো শিল্পীর কথা তো জীবনেও শুনিনি? অথচ গান-সুর ও শিল্পীদের সম্পর্কে আমার ‘বিরাট জ্ঞান!’ পরিচিতমহলেও আমার ‘বিরাট সুনাম’! কিন্তু আমি জানি, পুরোটাই ফাঁকি! সঙ্গীতশাস্ত্রে আমি বিরাট মূর্খ। সঙ্গীতের ‘স’ও জানি না, বুঝি না। আসলে যেটা সত্যি, সেটা হলো- সঙ্গীতের বিরাট শ্রোতা আমি। উচ্চাঙ্গ থেকে ‘নিন্মাঙ্গ’- বাংলার প্রায় সব ধরনের গান শুনতে শুনতে, শুনতে শুনতে আমি একটা বিরাট ‘শুনে মুসলমান;। কোনো বাংলা গানের ব্যাকগ্রাউন্ড মিউজিক বাজা ধরলেই বেশিরভাগ ক্ষেত্রে আমি বলে দিতে পারি- এটা অমুক গান আর অমুক শিল্পীর গাওয়া। এমনকি, এটাও বলে দিতে পারি যে, এইটা আদি গান আর এইটা রিমিক্স। যৌবনকালে যখন স্মৃতিশক্তি আরো টনটনা ছিল, তখন তো প্রায়ই এর ওর সঙ্গে রবীন্দ্রনাথের গীতবিতান বের করে বাজি ধরে বসতাম, যেকোনো পাতা উল্টাও, অন্তত একটা গান হলেও আমার কমন পড়বে এবং সুরটা কী ধাঁচের, আমি গুনগুনিয়ে বলতে পারবো। প্রায় দিনই আমি বাজিতে জিততাম। আর সেই আমি কি না দ্বিজ দাস নামে কোনো শিল্পীর কথা আজও শুনিনি! ‘দ্বিজ দাস কী গান গায় সিরাজ ভাই?’- আমার প্রশ্ন শুনেও চুপচাপ সিরাজ ভাই। হয়তো মনে মনে বললেন, ‘শোন্ আগে মূর্খ!’

আরো পড়ুন : বঙ্গবন্ধুর চেতনা সন্ধান

মেয়র জুয়েল আর সাইফুল দুজন মিলে বহু কসরতের পর বের করতে পারলেন। শুরু হলো দ্বিজ দাসের গান- ‘আমি আর তুমি কী/আগে কী, পাছে কী/আছে কী, যাবে কী/বলো না তাই বলো না/... কল্পনা যার মূল, আসলে তাই ভ‚ল/শূন্য ভিন্ন অন্য, দেখি না দেখি না/... যদি বা রয়েছো, আমাতে আছো/ সর্ববিশ^ব্যাপী কি না/আমার মধ্যে তুমি, তোমার মধ্যে আমি/আমি বিনা তুমি কিছুই না কিছুই না/...।’ 

রুদ্ধশ্বাসে শুনতে থাকলাম দ্বিজ দাস। শুরু হলো পরের গান- ‘টান দিয়া ডাকিলে তারে উত্তর নাহি পাই/হাজার মন্দ বললেও সে বেজার খুশি নাই/ও সে কি এমন ধোঁকা/কার কী লাগে ঠেকা/থাকা না থাকা একই সমান...।’

আমি আবারো লজ্জাহত; আত্মধিক্কারে মাথানত। এমন বিষয় নিয়ে স্পষ্ট ভাষায় গান বেঁধে, সুরেলা সুর দিয়ে গেয়ে বেড়ানো হয়েছে এই বাংলায়! আর আমি অধম সেসবের কোনো খবরই রাখি না! মনে মনে বললাম, ‘এই না হলে সিরাজ ভাই! রতনে রতন চেনে, তৌহিদে চেনে কচু!’ একজন আহমদ সিরাজের বিস্ময়-দুয়ার যেন খুলতে শুরু করলো আমার বোধের সামনে!  

অস্থির, উত্তেজিত আমি বারবার দ্বিজ দাস সম্পর্কে জানার জন্য এটা সেটা প্রশ্ন করে যাচ্ছি; কিন্তু পাত্তাই দিচ্ছেন না সিরাজ ভাই। এবার বললেন, দিলওয়ার বাজাও। সিলেটের আরেক প্রাণভ্রোমরা কবি দিলওয়ারের লেখা যে অনেক গানও আছে, তাও শোনা হয়নি কখনো। ‘মুর্শিদ আমি খুঁজবো না গো বন জঙ্গলে যাইয়া/আমার মাঝে আমার মুর্শিদ আছে যে পথ চাইয়া...’। এমন মধুর সুরেলা গান খুব কমই শুনেছি জীবনে।

গানের গাড়িটা সুরের ছন্দাবেগে ছুটে কখন যে পৌঁছে গেলো ঢাকায়, টের পাইনি। আমি নেমে গেলাম আমার খালার বাসায়। সিরাজ ভাইয়েরা চলে গেলেন তাঁদের জন্য বরাদ্দ বনানীর তিন তারকা হোটেলে।

সারারাত অজানা অস্থিরতায় ঘুমাতে পারলাম না। সকালে উঠে কিছু জরুরি কাজ সেরে সন্ধায় গেলাম বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ডের অনুষ্ঠানে। সিরাজ ভাইয়েরা আগেই ঢুকেছেন। সম্মাননাপ্রাপ্যদের সারিতে একটি আসনে চুপটি মেরে বসে আছেন সিরাজ ভাই। ওইভাবেই পুরো অনুষ্ঠান শেষ করে, একসঙ্গে ডিনার খেয়ে, সম্মাননা উপহারসামগ্রী গাড়িতে তুলে দিয়ে বাসায় ফিরলাম। পরদিন সকালে আবার রওনা কমলগঞ্জের পথে। ভাবলাম, ক্লান্ত-শ্রান্ত সিরাজ ভাই; তাই ফেরার পথেও চুপচাপ। অনেক করে জানতে চাইলাম, কেমন লাগলো অনুষ্ঠান; কী আপনার অনুভ‚তি? সিরাজ ভাই চুপ। একবার শুধু মুখ ফুটে বললেন, ‘অনেক বড় আয়োজন।’ বাকি সব প্রশ্নের জবাব যেন মনের মধ্যে রেখে দিলেন। 

আবার বেজে উঠলো গান, তবে ততক্ষণে গা এলিয়ে দিয়েছেন সবাই। কিন্তু সিরাজ ভাই রয়েছেন আগের মতোই শিরদাঁড়া সটান বসা। তিনি এবার সামনের সিটে। মাঝের সিটের ডান কোনায় আমি। চোখ আমার এবারও সিরাজ ভাইয়ের দিকে। দুপুরের ভাতঘুমের আমেজে অন্যদের চোখ ঢুলুঢুলু। সিরাজ ভাই তাকিয়ে। চোখের দৃষ্টি বাইরে, কিন্তু কোথায় যেন হারিয়ে! কিসের ধ্যানে যেন মগ্ন সারাক্ষণ। আসার সময়ও দেখেছি; যাবার সময়ও তাই। মুণি-ঋষিদের মতোই ধরাধমে থেকেও যেন নেই। এমনিতেই কি আর এতো সব কাজ করে চলেছেন সিরাজ ভাই! কী করেননি তিনি! সিলেটের যুগভেরী, সিলেট সমাচার, সিলেট কণ্ঠ, ঢাকার একতা, সংবাদে নিরলস সাংবাদিকতা; দৈনিক প্রথম আলো, সমকাল, এককালের বাংলাবাজার পত্রিকায় নিয়মিত কলাম-ফিচার-নিবন্ধসহ সাপ্তাহিক, পাক্ষিক, ত্রৈমাসিক, ষান্মাসিক, বার্ষিক, লিটল ম্যাগসহ সব ধরনের পত্রপত্রিকায় নিরন্তর লেখালেখি; শিক্ষকতা, পাঠাগার ও নানা পদের সভা-সংগঠন, শিশু-কিশোর সংগঠন গড়ে, উদীচী-খেলাঘর-মহিলা সমিতি-মানবাধিকার বাবাস্তবায়ন কমিটির মাধ্যমে সাংস্কৃতিক-সামাজিক কর্মকাণ্ডে নেতৃত্ব দান; স্থানীয় ক্ষুদ্র নৃ গোষ্ঠীগুলোর ১২টি ভাষার সমন্বিত ভাষা উৎসব উদযাপন; দলিত-অবহেলিত জনগোষ্ঠী, যেমন- চা শ্রমিক, কামার, কুমোর, তাঁতী, জেলে, শব্দকর, মৌচাষী থেকে শুরু করে কৃষক-শ্রমিকের কল্যাণে বহুমুখী উদ্যোগ-আয়োজনের পাশাপাশি অনেকগুলো অনুসন্ধানী ও গবেষণাধর্মী বই লিখেছেন আহমদ সিরাজ।

তাঁর এসব কাজের কথা জানতে পেরেছি ঢাকায় আসার আগে সাংবাদিক সাইফুল ও মোস্তাফিজের পাঠানো আহমদ সিরাজের অতি সংক্ষিপ্ত কর্মজীবন সম্পাদনা করতে গিয়ে। গাড়িতে বসে সেসব স্মরণ করতে করতে এসে পড়লাম লাউয়াছড়া জাতীয় জঙ্গলের পথে। তারপর পাকড়াও সেই অধীর অপেক্ষমাণ মোটরসাইকেলবাহিনীর হাতে। এই বাহিনীর নেতা আরেক সংগ্রামী সাংবাদিক সংগ্রাম সিংহর পিছে পিছে সবাই গিয়ে উঠলাম পৌরভবনে। বাংবাদিক সাইফুল আগেই নেমে গেছেন শ্রীমঙ্গলে। মেয়র জুয়েল পুরো রাস্তায় তাড়া দিচ্ছিলেন দ্রæত যাওয়ার জন্য। তাঁকে আজ অফিস করতেই হবে। কিন্তু তাঁর অফিসকক্ষ ভরে গেলো উচ্ছ্বাস-আবেগে উদ্বেলিত সাংবাদিকদলে। ৮টা মোটরসাইকেলে চেপে ১৫-১৬ জন গিয়েছিলেন বনের পথে ব্যারিকেড দিয়ে সিরাজ ভাইকে ছিনতাই করতে। অপেক্ষা করে করে জরুরি কাজে ফিরে গেছেন ৪-৫ জন। মেয়রের ঘরভরা এখন ১২ জন স্থানীয় যুবা সাংবাদিক- বিশ্বজিৎ রায়, শাব্বীর এলাহী, সাজিদুর রহমান সাজু, আহমেদুজ্জামান আলম, আব্দুর রাজ্জাক রাজা, নির্মল এস পলাশ, সাদিকুর রহমান সামু, সালাহউদ্দিন শুভ, রুহুল ইসলাম হৃদয়, আর কে সৌমিন, মুমিন ইসলাম। চেয়ারে বসেও যেন আবেগ-উত্তাপে ফুটছেন সবাই। মুহূর্তের মাঝে তাদের মুখোমুখি একটা মেঝেম  বানিয়ে জোর করে বসিয়ে দিলেন আমাদের চারজনকে। সিরাজ ভাইকে মধ্যমণি রেখে দুই পাশে মেয়র, সংগ্রামদা আর আমি। দ্রুত মিষ্টি মুখামুখি সেরে উপস্থাপনা শুরু করলেন মোস্তাফিজ- প্রিয় সাংবাদিক ভাইয়েরা। আমরা আজ গর্বিত; আনন্দিত, সফল....। আমাদের প্রাণপ্রিয় সিরাজ ভাই আজ.....। সংক্ষিপ্ত ভ‚মিকা করে দ্রুত ফ্লোর ছেড়ে দিলেন তিনি উদগ্রীব সাংবাদিকদলে। একে একে প্রায় সবাই শ্রদ্ধাকাঁপা, ভালোবাসাভেজা বিনয়াবনত কণ্ঠে মনের মজুদ কথামালা গড়িয়ে দিলেন সিরাজ ভাইয়ের চরণে। একজন বললেন, ‘ক্রেস্ট, সার্টিফিকেট, চেক, উত্তরীয়র সম্মাননার চাইতে বড় কথা- এতোদিন পর আমরা পেলাম আমাদের সিরাজ ভাইয়ের যোগ্য স্বীকৃতি।’ 

আরেকজন বললেন সেই স্লোগান-উল্টানো কথাটি- ‘আমরা সিরাজ ভাইয়ের আদর্শ ধারণ করি। কিন্তু তাঁর আদর্শ যে কী, সেটা জানি না। আমরা শুধু দেখছি, পুরো কমলগঞ্জ আস্তে আস্তে সিরাজ ভাইয়ের মধ্যে ঢুকে গেছে। আর জাতীয় পর্যায় থেকে এই সম্মাননা ও স্বীকৃতিপ্রাপ্তির মাধ্যমে গোটা মৌলভীবাজার জেলাও আজ সিরাজ ভাইমুখী। এভাবে গোটা সিলেট বিভাগ, এমনকি গোটা বিশ^ই যদি সিরাজ ভাইয়ের মধ্যে এসে পড়ে, তাহলেই পৃথিবীটা সুন্দর হয়ে উঠবে...। 

ত্বরিত সংবর্ধনাটা শেষ হতেই তড়িৎ গতিতে ছুটে এলেন আরেক সিরাজ-পাগল সাংবাদিক মোনায়েম খান। আরো এলেন সাবেক প্রধানশিক্ষক-সাংবাদিক বীরেন্দ্র চন্দ্র দেব, এবং আসতে না পেরে আফসোস করছেন অনেকে। আরো জানা গেল, সকালে আর দুপুরে দুই-দুইটা অনুষ্ঠান হয়ে গেছে কমলগঞ্জে। একটা হলো- কমলকুঁড়ি পত্রিকার এক যুগপূর্তি আর তামাকবিরোধী দিবসের অনুষ্ঠান। দুটো অনুষ্ঠানই নাকি নির্দিষ্ট এজেন্ডা ছাপিয়ে হয়ে উঠেছিল আহমদ সিরাজময়। 

বুঝতে আর বাকি রইলো না, এখানকার সাংবাদিকতা-ঘরানার সব কাজে নিয়োজিত সবার অস্তিত্বজুড়ে রয়েছেন আহমদ সিরাজ। মেয়র জুয়েল আরেক ধাপ এগিয়ে বললেন, ‘শুধু সাংবাদিক-লেখক-বুদ্ধিজীবী না, আজ আপনে নানাকে (আহমদ সিরাজকে) বাজারের ভেতর দিয়ে হাঁটায়ে নিয়ে যান, দেখেন কী হয়! তাঁরে আর আস্ত নিতে পারবেন না। মানুষজন ঝাঁপায়ে পড়বে শুভেচ্ছা জানাতে। তাঁর নিরাপত্তা ঝুঁকি দেখা দেবে।’ 

সবথেকে বেশি উদ্বেলিত সংগ্রাম সিংহ। কমলগঞ্জের এই কৃতী সাংবাদিক কাজ করেন দৈনিক যুগান্তরের সিলেট ব্যুরো প্রধানের, থাকেনও সিলেট শহরে। সিরাজ ভাইয়ের এই অর্জনের খবর শুনে অসুস্থ শরীরেই ছুটে এসেছেন আপন মাটিতে। প্রথম থেকেই আবেগোল্লাসে ছোটাছুটি করছেন সিংহশাবকের মতোই। শিশুসুলভ মনের প্রকাশ তাঁর অবয়বজুড়ে। কতো কী যে বলে চললেন আহমদ সিরাজের লেখা ও কাজ নিয়ে! সবশেষে একটা দাবি তুললেন মেয়রের দিকে তাকিয়ে- ‘সিরাজ ভাইয়ের কোনো লেখার একটা হরফও আর যেন অমুদ্রিত না থাকে, সেই দায়িত্ব নিতে হবে আপনাকে।’ মেয়রও কবুল শুধু না, কবুল প্লাস করে বললেন, আহমদ সিরাজের সব কথা, সব দাবি মেনে চলবো আমি। তিনি আমাদেও অহংকার।’

অবশেষে সবাই মিলে জোর করে দাঁড় করিয়ে দিলেন আমাকে। কিছু বলতেই হবে। আমি নারাজ; ওরা নাছোড়। দেশের একটা প্রত্যন্ত অ লে একজন লেখাপাগল-কর্মচ ল কল্যাণসাধক অগ্রজের প্রতি অনুজদের এমন অকৃত্রিম, স্বতঃস্ফ‚র্ত, হৃদয়নিংড়ানো ভালোবাসার নজিরবিহীন নজির দেখে আমার বাকরুদ্ধ আবস্থা। কিছুই বলতে পারবো না; আমার মনের ভাব অন্যভাবে প্রকাশ করবো জানিয়ে শুধু বললাম, ‘আমি যে সব ছেড়েছুড়ে কমলগঞ্জে আশ্রয় খোঁজার সিদ্ধান্ত নিয়েছি, সিরাজ ভাইকে ঘিরে আজ যা যা ঘটতে দেখলাম, শুনলাম, অনুভব করলাম, তাতে করে আজ আমি শতভাগ নিশ্চিত হলাম যে, আমি সঠিক সিদ্ধান্ত নিয়েছি। সঠিক বটবৃক্ষের ছায়ায় চলে এসেছি। আর চিন্তা নাই আমার।’

এবার সিরাজ ভাইয়ের বলার পালা। তিনি দাঁড়ালেন। প্রথমেই বললেন, ‘আমাকে নিয়ে তোমরা যা করছো, এগুলো অযথা, বেশি বেশি। এতো বড় কিছু করিনি আমি। যা করেছি নিজের আনন্দে করেছি। এভাবে কাজ করে গেলে এখানে যারা উপস্থিত, তাদের সবাই এ রকম সফল হতে পারে। যে কেউ সেই যোগ্যতা রাখে। দরকার শুধু কাজ আর সাধনা।’

সিরাজ ভাইকে বাড়ি পৌঁছে দেবো। আমিও যাবো। সবাই বললেন, না না, আপনে বাসায় গিয়ে রেস্ট নেন। আমরা যাচ্ছি। আমি নাছোড়বান্দা- না, সিরাজ ভাইয়ের বাসা পর্যন্ত আজ যাবোই। গাড়িতে উঠে বসলাম। গাড়ি ছাড়লো। কিন্তু আমার বাসার সামনে গিয়ে গাড়ি আর ‘চলে না, চলে না রে!’ সিরাজ ভাইও আমাকে জোর করে নামিয়ে দিয়ে চলে গেলেন। কেন যেন আমাকে তাঁর বাসা পর্যন্ত নিলেনই না।

আমি মন খারাপ করে দাঁড়িয়ে থাকলাম রাস্তায়। সিরাজ ভাইকে বহন করা গাড়িটা দৃষ্টির বাইরে চলে যাওয়ার পর আমি মাথা নিচু করে ঘরে ঢুকলাম। বাচ্চারা ছটে এলো। ‘বাবা, তুমি চলে আসছো ঢাকা থেকে!’ ‘হ্যাঁ বাবা। তোমার জন্য কত কী আনছি, দেখো!’ ব্যাগ থেকে চকোলেট, বিস্কুট, খেলনাপাতি বের করে করে দিলাম। ওরা আনন্দে মাতোয়ারা হলো। আমি ধীর পায়ে গোসলে গেলাম। ভাত খেতে বসলাম। বাচ্চাদের আনন্দে শরিক হওয়ার চেষ্টা করলাম। কিন্তু কোথায় যেন হারিয়ে থাকলো মনটা। অনেকক্ষণ ধরে মাথার মধ্যে বেজে চললো রবীন্দ্রগানের সেই সুরটা- ‘নিভৃত প্রাণের দেবতা যেখানে জাগেন একা.....।’ 

দুই-এক দিনের মধ্যে সেইখানে যাবোই এবার, ঠিক করে রেখেছি। কিন্তু সাংবাদিক মোস্তাফিজ এসে জানালেন, সিরাজ ভাই মহাবিরক্ত।
‘কেন? কী হয়েছে?’

‘ওই যে, সারা দিন-রাত লোকজন আসছে; শ্রদ্ধা-সম্মান-শুভেচ্ছা-অভিনন্দন জানাচ্ছে। তাদের সঙ্গে কথা বলতে হচ্ছে প্রচুর!’

আমি আবার গেলাম থেমে। মনের খায়েশটা আর প্রকাশ করলাম না। অবাক বিস্ময়ে শুধু ভাবতে থাকলাম- একজন আহমদ সিরাজের এতোটুকু দেহের মাঝে এতো বড় একটা মন; তার মাঝে এতো বিচিত্র গুণ বাসা বেঁধে থাকে কেমন করে! 

তৌহিদুর রহমান, লেখক ও সাংবাদিক

 

আইনিউজ ইউটিউব চ্যানেলে ‍দেখুন আকর্ষণীয় সব ভিডিও

বৃদ্ধ বয়সে নামাজ পড়তাম, ঘরে বসে খাইতাম, কে খাওয়াবে! 

আলী আমজাদে রিইউনিয়ন

 

ঝড়ে মারা যায় পাখির ছানা, গাছে বাসা দিলেন পুলিশ অফিসার

বন্যার স্রোতে তলিয়ে গেল ব্রিজটি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়

শিরোনাম

শিরোনামনৌযান বানিয়ে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছেন ছোট কিশোর হাকিমুল শিরোনামকাউয়াদীঘি হাওরের জলাবদ্ধতা নিরসনে জেলা প্রশাসকের জরুরি বৈঠক শিরোনামবাংলাদেশে গম রপ্তানি করতে আগ্রহী রাশিয়া শিরোনামকোকাকোলার সাথে দুধ মিশালে তা পানির মত স্বচ্ছ দেখায় কেন? শিরোনামকাশিমপুর পাম্প হাউজ সচল রাখার দাবিতে মৌলভীবাজারে কৃষক সমাবেশ শিরোনামকেন তেলের দাম বৃদ্ধি- ব্যাখ্যার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শিরোনামশিক্ষা সপ্তাহে মৌলভীবাজারে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ শিরোনামমৌলভীবাজারে করোনা প্রতিরোধ বিষয়ক কর্মশালা ও মতবিনিময় সভা শিরোনামসাকিব-পাপনের সম্পর্কে ফাটল, প্রসঙ্গে বেটিং কোম্পানির সাথে চুক্তি শিরোনামবঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মার্কিন যোগসাজশ শীর্ষক আলোচনা সভা শিরোনামমালিতে সন্ত্রাসী হামলায় ৪২ সেনার মৃত্যু শিরোনাম১০০ বোতল ফেন্সিডিল-গাঁজা নিয়ে নারীসহ একজন আটক শিরোনামরাশিয়া-ইউক্রেন যুদ্ধের কলকাঠি নাড়ছে যুক্তরাষ্ট্র! শিরোনামবাংলাদেশি বন্দর হয়ে কলকাতা থেকে আসা প্রথম চালান গেলো মেঘালয়ে শিরোনামহোটেল রুমে পাওয়া গেলো নারী ডাক্তারের মৃতদেহ শিরোনামশ্রীমঙ্গলে মাদকাসক্ত ছেলেকে জেল হাজতে দিলেন মা শিরোনামশুদ্ধাচারে মৌলভীবাজারে শ্রেষ্ঠ যুব উন্নয়ন কর্মকর্তা অমলেন্দু দাশ শিরোনামসান্তনাদায়ক জয় পেলো বাংলাদেশ শিরোনামসেন্সর বোর্ড আমাদের দেশে ফাঁসির রজ্জুর মতো: জয়া আহসান শিরোনামনবীগঞ্জে পরিমাপে কম দেয়ায় একাধিক ফিলিং স্টেশনকে জরিমানা শিরোনামসংস্কারের অভাব, নবীগঞ্জ-মার্কুলী সড়কের দুর্ভোগ চরমে শিরোনামকুলাউড়ায় কলেজ ক্যাম্পাসে ঢুকে ভিডিও বানানোর সময় ২ ‘টিকটকার’ আটক শিরোনামভাড়া বৃদ্ধি হওয়ায় সিলেটের রেল স্টেশনগুলোতে বেড়েছে যাত্রীর চাপ শিরোনামডলারের বাজারে আগুন, বর্তমান দাম ১১৯ টাকা শিরোনামমৌলভীবাজারে কোন রুটে বাস ভাড়া কত? শিরোনামস্বেচ্ছায় রক্তদানের চেয়ে মহৎ কিছু হতে পারে না: মোস্তাফা জব্বার শিরোনাম২৫৬ রানের টার্গেট দিয়ে শুরুতেই ২ উইকেট তোলে নিলো টাইগাররা শিরোনামনব নির্মিত ব্রিজটি যেন হাজার মানুষের মরণ ফাঁদ! শিরোনামডলার সঙ্কট: খোলা বাজারে রাজস্ব ফাঁকি দিয়ে উঁচু দরে চলছে কেনাবেচা শিরোনামজাদরেল বাবার দুই মেয়ে অপহরণের নাটকীয় কাহিনী শিরোনামরাতের আঁধারে রোহিঙ্গা ক্যাম্পগুলো নিয়ন্ত্রণ করে কারা? শিরোনামবিআরটিতে মোটা বেতনে চাকরির সুযোগ! শিরোনামসরকারের রাজস্ব ফাঁকি; মৌলভীবাজারে অবাধে চলছে ডলার-পাউন্ড কেনাবেচা শিরোনামমান বাঁচানোর ম্যাচ বাংলাদেশ একাদশে ২ পরিবর্তন শিরোনামলোডশেডিং বাড়ছে লন্ডনেও শিরোনামসন্তান দেওয়ার কথা বলে নিঃসন্তান ভক্তকে ধর্ষণ করলেন ভণ্ড গুরু শিরোনামমেজোমামা খুব বোকা শিরোনামফের উত্তপ্ত রোহিঙ্গা ক্যাম্প, সন্ত্রাসীর গুলিতে ২ জনের মৃত্যু শিরোনামজেনে নিন বিশ্বের কোন দেশে জ্বালানির দাম কত? শিরোনাম‘স্মৃতির আঙিনায়’ জয়া আহসানের সাথে গল্পে মাতলেন বার্জার শিরোনামঅবৈধ পথে ইতালি স্বপ্নের যাত্রা, মৃত্যুর শোকে কাতর স্বজনরা শিরোনামবড়লেখায় বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামঠাকুরগাঁওয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত শিরোনামযাত্রীবাহী লঞ্চ ও বাল্কহেড সংঘর্ষ; নিখোঁজ এক শ্রমিকের লাশ উদ্ধার শিরোনামশ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে আদিবাসী দিবস পালিত শিরোনামসিলেটে ৫ পেট্রল পাম্পকে লাখ টাকা জরিমানা শিরোনামমজুরি বৃদ্ধির দাবিতে ৪২ চা বাগানে চা শ্রমিকদের কর্মবিরতি শিরোনামভয়াবহ সেশনজটের কবলে কুবির বিভিন্ন বিভাগ শিরোনামযাত্রীবাহী বাসে ডাকাতি-ধর্ষণ: মূলহোতাসহ ১০ আসামি ডিবির হাতে শিরোনামহঠাৎ ট্রাম্পের বাড়িতে এফবিআই`র হানা, সিন্দুক ভাংচুর শিরোনাম৫ম শ্রেণী পাশ, নেই কোনো ডিগ্রি, তবু তিনি ডিগ্রিধারী ডাক্তার শিরোনামমৌলভীবাজারে গাছ রোপনের শর্তে দুই আসামীকে মুক্তি দিলেন আদালত শিরোনামসিলেটে বিভাগীয় বিতর্কে চ্যাম্পিয়ন মৌলভীবাজার ডিবেটিং সোসাইটি শিরোনামদুঃসংবাদ দিলো ফেসবুক, বন্ধ হচ্ছে লাইভে পণ্য বিক্রি শিরোনামদেশে করোনা শনাক্তের হার ৫ দশমিকের নিচে, ৩ জনের মৃত্যু শিরোনামআত্মপ্রত্যয়ী, অতুলনীয় ব্যক্তিত্বের অধিকারী বঙ্গমাতা: পরিবেশমন্ত্রী শিরোনামবঙ্গবন্ধু হত্যাকান্ড : প্রত্যক্ষদর্শীর স্মৃতিচারণ শিরোনামগাজা ইসরায়েলের যুদ্ধবিরতি পর ৪৪ ফিলিস্তিনির প্রাণহানি শিরোনামবঙ্গমাতার জন্মদিনে মৌলভীবাজারে দুস্থ নারীদের চেক ও সেলাই মেশিন বিতরণ শিরোনামমৌলভীবাজারসহ সাত জেলায় বইছে তাপপ্রবাহ শিরোনামওজনে কম দেওয়ায় কুলাউড়ার পেট্রল পাম্পকে ৫০ হাজার টাকা জরিমানা শিরোনামসৌদিতে নির্যাতনের শিকার; দেশে ফেরার আকুতি হবিগঞ্জের তরুণীর শিরোনামকলেজছাত্রীর সঙ্গে স্কুলছাত্রের প্রেম, মামলা করলেন মেয়ের বাবা শিরোনামমুক্তিযোদ্ধার বাড়ি দখলের অভিযোগ: হাইকোর্টের নজরে আনলেন সুমন শিরোনামবঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক পেলেন ৫ নারী শিরোনামকবির শহর শিলচরে আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা শিরোনাম‘মাদক বিজ্ঞানী’ সাঈদ কারাগারে শিরোনামমৌলভীবাজারে যুবলীগের প্রতিবাদ মিছিল শিরোনামঅভিজ্ঞতা ছাড়াই চাকরির সুযোগ! শিরোনামদেশে ফিরেছেন ৫৭ হাজার ৯শ হাজি শিরোনামবঙ্গমতা ফজিলাতুন নেছা মুজিব: দ্য ফার্স্ট লেডি অব বাংলাদেশ শিরোনাম`আটটা বাজলেই বাত্তি অফ করি দেই` শিরোনামবিরোধের জেরে পুকুরে বিষ ঢেলে লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ শিরোনামরাজনগরে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত শিরোনামসিলেটে মা-মেয়েকে ধর্ষণের অভিযোগ আটক দুই শিরোনামঢাকায় শো করতে আসছে বিটিএস! শিরোনামএবার সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব শিরোনামএবার ট্রেনের ভাড়াও বাড়ানোর ইঙ্গিত রেলমন্ত্রীর শিরোনামসেপ্টেম্বর থেকে লোডশেডিং কমবে, আশা প্রতিমন্ত্রীর শিরোনামকরোনার কিট সাশ্রয়ী মূল্যে তৈরি করলো বাংলাদেশ শিরোনামলিডিং ইউনিভার্সিটির সামার সেমিস্টারের ক্লাস ১০ আগস্ট শুরু শিরোনামফেসবুকে পিস্তলের ছবি আপলোড, যুবক আটক শিরোনামমৌলভীবাজারে ওজনে ডিজেল কম, ফিলিং স্টেশনকে জরিমানা শিরোনামতামিম বাহিনীর সামনে আজ সিরিজ বাঁচানোর মিশন শিরোনামবন্ধু দিবস আজ, কাছে আছে কী আপনার বন্ধুরা? শিরোনামএশিয়া কাপের দল ঘোষণার জন্য তিনদিন বেশি সময় পেলো বাংলাদেশ শিরোনামহিরো আলমকে ‘টিউনলেস’ বাংলাদেশি স্টার বললো আরব নিউজ শিরোনামসোমবার থেকে চীনের ভিসা পাবে বাংলাদেশী শিক্ষার্থীরা শিরোনামসোমবার বরুণা মাদরাসায় আসছেন আওলাদে রাসুল সাইয়্যেদ আসজাদ মাদানী শিরোনামজ্বালানি তেলের উত্তাপ সবজি বাজারে শিরোনামদেশে আগে কখনো স্বর্ণের এতো দাম দেখেনি মানুষ! শিরোনামওসমানীনগরে তরুনীকে সংবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৩ শিরোনামবড়লেখায় নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ, দুই ব্যবসায়ীকে জরিমানা শিরোনামকানাডায় সড়ক দুর্ঘটনায় দুই প্রবাসী বাংলাদেশীর মৃত্যু শিরোনামমানবতাই শ্রেষ্ঠদান সমাজকল্যাণ সংস্থা’র ফ্রি ব্লাড ক্যাম্পেইন অনুষ্ঠিত শিরোনামকাবুলে আইএসের হামলায় নিহত ৮ শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে সারাদেশে প্রতিবাদ শিরোনামবিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম শিরোনামসরকার আজ দানবে পরিণত : মির্জা ফখরুল শিরোনামজ্বালানি তেলের মূল্যবৃদ্ধি: সিলেট-সুনামগঞ্জ রুটে ভাড়া বেড়ে ১৪০ টাকা শিরোনামকাপ্তাই লেকের পানিতে নেমে পর্যটকের মৃত্যু শিরোনামজ্বালানী তেলের দামের সাথে কমলগঞ্জে কাঁচা মরিচের দাম আকাশচুম্বী শিরোনামকরোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২, শনাক্ত ২২০ শিরোনামপুলিশ পরিচয়ে ছিনতাই, যুবলীগ নেতা আটক শিরোনামজ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নির্দয় ও নজীরবিহীন: জিএম কাদের শিরোনামঅনেক দেশের তুলনায় দেশে জ্বালানির দাম কম: তথ্যমন্ত্রী শিরোনামজ্বালানির দামবৃদ্ধি, নতুন ভাড়া নির্ধারণে বৈঠকে পরিবহন নেতারা শিরোনামহাওরে জলাবদ্ধতা নিরসন ও অপরিকল্পিত সেতু অপসারণের দাবিতে মানববন্ধন শিরোনামতেল না পেয়ে বিক্ষোভ, সিলেটে সড়ক অবরোধ শিরোনামসিলেট রেলস্টেশনে হঠাৎ এবার সেই রনি শিরোনামজ্বালানী তেলের দাম বৃদ্ধি: সিলেটে পরিবহন সঙ্কট, ভোগান্তি শিরোনামজবি সোশ্যাল ওয়ার্ক ডিবেটিং ক্লাবের নেতৃত্বে আল-আমিন ও আসিফ শিরোনামআরেক দফা বাড়লো জ্বালানী তেলের দাম শিরোনামমৌলভীবাজারের লুৎফর রহমান বাংলাদেশ ছাত্রলীগের সহ-সম্পাদক শিরোনামতারাকান্দায় শেখ কামালের জন্মবার্ষিকীতে পুস্তবক অর্পণ শিরোনামবানারীপাড়ায় শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত শিরোনামকুলাউড়ায় শতকোটি টাকার সেতুতে উঠতে লাগে বাঁশের মই! শিরোনামচীনকে ‘দুষ্ট প্রতিবেশী’ বললেন তাইওয়ানের প্রধানমন্ত্রী শিরোনাম‘শেখ কামালের নীতি অনুসরণ করে যুব সমাজ নিজেদেরকে গড়ে তুলবে’ শিরোনামজুড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি বদরুল হোসেন আর নেই শিরোনামহিরো আলমকে নিয়ে আরব নিউজের প্রতিবেদন শিরোনামওয়ানডেতে ৮ হাজার রান পূর্ণ করলেন তামিম ইকবাল শিরোনামচার ব্যাটসম্যানের ফিফটিতে টাইগারদের সংগ্রহ তিনশোর বেশি শিরোনামশেখ কামালের জন্মদিনে মৌলভীবাজারে সাইকেল ও গাছের চারা বিতরণ শিরোনামবাসটিতে তাঁকে ছয়বার ধর্ষণ করা হয়েছিল, জানালেন ভুক্তভোগী নারী শিরোনামরাতে স্ত্রীর সঙ্গে ঝগড়া, সকালে স্বামীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের যুবকের কৌশল উদ্ভাবন রেললাইন থেকে বিদ্যুৎ উৎপাদন শিরোনামসিলেটে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে বাবা-মেয়ে নিহত শিরোনামরাজনগরে যুক্তরাষ্ট্রের কাউন্সিলম্যানের সাথে সাংবাদিকদের মতবিনিময় শিরোনামমানি লন্ডারিং করে টাকার পাহাড় গড়েছেন সাবেক মন্ত্রীর এপিএস শিরোনাম‘সিলেট সাইট’ নামে ভয়ঙ্কর প্রতারণা, আটক ৩ শিরোনামডলারে অস্থিরতার সুযোগে অনিয়ম সিলেটে, বাংলাদেশ ব্যাংকের অভিযান শিরোনামসাংবাদিকের সাথে প্রধান শিক্ষকের অশালীন আচরণের অভিযোগ শিরোনামতাইওয়ানে ক্ষেপণাস্ত্র ছুড়ল ক্ষিপ্ত চীন শিরোনামআবারও মক্কায় কালো পাথর স্পর্শ-চুম্বনের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা শিরোনামশুক্রবার ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে শিরোনামকর্তৃপক্ষের আশ্বাসে কাজে ফিরলেন ওসমানীর ইন্টার্ন চিকিৎসকরা শিরোনামঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২১ ঘন্টা পর নদী থেকে শিক্ষকের মরদেহ উদ্ধার শিরোনামলুঙ্গি পরায় দেওয়া হয়নি সিনেপ্লেক্সের টিকেট, সেই বৃদ্ধকে খুঁজছেন নায়ক-নায়িকা শিরোনামপ্রেমের টানে বরিশালে, ‘দেশি প্রেমিকের’ হাতে মার খেয়ে পালালেন ভারতীয় প্রেমকান্ত শিরোনামচলন্ত বাসে দলবদ্ধ ধর্ষণ ও ডাকাতি: ভয়ঙ্কর সেই রাতের বর্ণনা শিরোনামড্রাইভিং লাইসেন্স করার নিয়ম শিরোনামমালয়েশিয়া পাঠানোর মতো পর্যাপ্ত কর্মী পাচ্ছে না বাংলাদেশ শিরোনাম২৪ ঘণ্টায় করোনায় দুজনের মৃত্যু, দুজনই সিলেটের শিরোনামপঞ্চাশ বছরে বিশ্বের অবনতি অনেক শিরোনামবন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে মাঝে বিসিএস শিক্ষা ফোরামের অর্থ সহায়তা শিরোনামসাংবাদিককে হুমকি, জবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে জিডি শিরোনামবয়োবৃদ্ধকে কুপিয়ে হত্যাচেষ্টা, ইউপি সদস্য কারাগারে শিরোনামস্বামীর পরকীয়ার বলি অন্তঃসত্ত্বা স্ত্রী শিরোনামরাজনগর পুলিশের অভিযানে ৪ জুয়াড়িসহ আটক ৭ শিরোনামপিতা-পুত্রের অস্বাভাবিক মৃত্যু: ১০ দিনেও ফেরেনি মেয়ের জ্ঞান শিরোনামবাংলাদেশিরা যেভাবে গ্রিসে বৈধ হবেন শিরোনামমৌলভীবাজারে ছাত্রদলের মশাল মিছিল শিরোনামওসমানী মেডিকেলে দুই শিক্ষার্থীর ওপর হামলা: প্রধান আসামি গ্রেপ্তার শিরোনামসাপ্তাহিক চাকরির খবর শিরোনামমৌলভীবাজার সড়ক ব্যবহার করে জ্বালানি তেল-গ্যাস নেবে ভারত শিরোনামদেশে ফিরেছেন অর্ধ লক্ষ হাজি শিরোনামমৌলভীবাজারে ৬৭৮ জনকে ভুয়া ‘পুলিশ ক্লিয়ারেন্স’, তোলপাড়! শিরোনামযাত্রীবাহী বাস জিম্মি করে ডাকাতি, নারী যাত্রীকে ধর্ষণ! শিরোনামকমলগঞ্জে ছড়া থেকে বৃদ্ধার লাশ উদ্ধার শিরোনামফের বাড়লো সোনার দাম শিরোনামকমলগঞ্জে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে বখাটে গ্রেফতার শিরোনামচুয়াডাঙ্গা সীমান্ত থেকে ৮০ হাজার ইউএস ডলার উদ্ধার শিরোনামনবীগঞ্জে বাল্যবিবাহ বন্ধ করলেন এসিল্যান্ড শিরোনামআমিরাতে সড়ক দুর্ঘটনায় প্রবাসী বাংলাদেশি নিহত শিরোনাম‘সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না’ শিরোনামরাস্তা দখল করে গড়ে ওঠেছে সার কারখানা, দুর্ভোগে এলাকাবাসী শিরোনামওসমানীতে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি অব্যাহত শিরোনাম‘নির্বাচন এসে গেছে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরাতে হবে’ শিরোনামপ্রবল উৎসাহে বৃক্ষমেলায় বিক্রি হচ্ছে পরিবেশের শত্রু ইউক্যালিপটাস গাছ শিরোনামপ্রয়াণ দিবসে গানে গানে কবিগুরুকে স্মরণ করবে মৌলভীবাজার শিরোনামরেফারিকে ঘুষি মারায় আজীবনের জন্য নিষিদ্ধ আর্জেন্টিনার ফুটবলার শিরোনাম২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৭৭ জন হাসপাতালে শিরোনামবিদ্যুৎ সাশ্রয়ে দেশের সব মাদ্রাসাকে ৮ নির্দেশনা শিরোনামমৌলভীবাজারে রেড ক্রিসেন্ট সোসাইটি’র খাদ্যসামগ্রী বিতরণ শিরোনামঅজ্ঞান পার্টির খপ্পরে খোদ পুলিশ কর্মকর্তা শিরোনাম২৪ ঘণ্টায় বাড়েনি মৃত্যু, কমেছে সংক্রমণ শিরোনামজাবিতে ৮ ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে সাংবাদিক নির্যাতনের অভিযোগ শিরোনামবন্যার পর এবার সুনামগঞ্জবাসীর দুর্ভোগ বাড়াচ্ছে নদীভাঙন শিরোনামপাকিস্তানের গণমাধ্যম বলছে- ‘শেখ হাসিনার থেকে শিখুন’ শিরোনামছিনতাইয়ের ১১ দিন পর উদ্ধার হলো জবির ছাত্রীর মোবাইল, আটক ৩ শিরোনামদেশের প্রথম মেট্রোরেলের চালক হবেন নোবিপ্রবির মরিয়ম আফিজা শিরোনামওয়াশিং মেসিনের ভেতরে মিলল শিশুর লাশ! শিরোনামতুরস্কের সীমানায় পৌঁছালো ইউক্রেনের প্রথম শস্যবাহী জাহাজ শিরোনামওসমানী মেডিকেলে শিক্ষার্থীদের ওপর হামলা, আন্দোলনে ইন্টার্ন চিকিৎসক ও শিক্ষার্থীরা শিরোনামমৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ শিরোনামসন্তানের আগমনের অপেক্ষায় রাজ ও পরীমণি শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে বাংলাদেশি কূটনৈতিক প্রত্যাহার ‘বিব্রতকর’: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শিরোনামনারীদের অন্তর্বাস তৈরি করতে ২ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগ শিরোনাম১০ রানের জন্য সিরিজ হারের লজ্জা বাংলাদেশের শিরোনামকমলগঞ্জে সাংবাদিকের বাড়িতে দুর্ধর্ষ চুরি শিরোনামবিএনপিকে সঙ্গে রাখলেও তাদের হাতে ক্ষমতা দেওয়া যাবে না: নুর শিরোনামস্বজনদের চাপে ‘পদ্মা ও সেতু’র নাম বদলে রাখা হলো ইসলামিক নাম শিরোনামনামাজ পড়ার শর্তে ৩ বছরের জেল থেকে পরিত্রাণ শিরোনামরোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীর গুলিতে পুলিশ আহত শিরোনামমাদককাণ্ডে ধরা পড়ে জাকার্তা থেকে ফেরত আসলেন বাংলাদেশি কূটনীতিক শিরোনামআলী আমজদ প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন শিরোনামচিরদিন আমি থাকবো না, কিন্তু অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে : প্রধানমন্ত্রী শিরোনামগ্রুপসেরা হয়ে ফাইনালে বাংলাদেশ শিরোনামকমলগঞ্জে চার ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তার জরিমানা শিরোনামএলপি গ্যাসের দাম কমেছে শিরোনামশেষ টি-টোয়েন্টির নেতৃত্ব মোসাদ্দেকের কাঁধে শিরোনামকর্মীরা চান হরতাল, ফখরুল বলেন, ‘আগে দখল করো’ শিরোনামযে কারণে শ্রীলঙ্কা হবে না বাংলাদেশ শিরোনামশুশুক বাঁচলে বেঁচে যায় গোটা জলজ জীবন চক্র শিরোনামমাশরুম চাষ শিখতে বিদেশ যাবেন ৩০ কর্মকর্তা, ব্যয় হবে ১ কোটি ২০ লাখ শিরোনাম‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেল বাংলাদেশ শিরোনামএকমাসে সড়কে প্রাণ গেলো ১৯০ জন শিক্ষার্থীর শিরোনামশোকাবহ আগস্টের দ্বিতীয় দিন আজ শিরোনামসিআইএ-র হামলায় শীর্ষ জঙ্গী নেতার মৃত্যু শিরোনামদ্য কনসার্ট ফর বাংলাদেশ: ইতিহাসে ভিন্নরকম এক সঙ্গীতায়োজন শিরোনামকমলগঞ্জে চক্ষু হাসপাতালের শুভ উদ্বোধন শিরোনামজুলাই মাসেই সড়ক খাতে ক্ষতি ৬৫৩ কোটি টাকা, ৮৭১ প্রাণহানি শিরোনামচালু হলো কুসুমবাগের গ্যাস পাম্প শিরোনামবাড়ি থেকে পালানো দুই ছাত্রী ১১ দিন পর নারায়ণগঞ্জ থেকে উদ্ধার শিরোনাম‘তারা নিজেরাই সন্তান পয়দা দিতে থাকুক, আমাদের আপত্তি নাই’ শিরোনামগোপনে খবর পেয়ে সাপুড়িয়ার কাছ থেকে ৪টি সাপ উদ্ধার শিরোনামরাণীশংকৈলে চাঞ্চল্যকর শিশু নিহতের ঘটনা শিরোনামএমসির গণধর্ষণ মামলার বিচার ট্রাইব্যুনালে নিতে উচ্চ আদালতে রিট শিরোনামবিশ্ববিদ্যালয়ের হল থেকে একের পর এক বেরিয়ে এলো সাপ! শিরোনামবৃষ্টিতে লুঙ্গি পরেই বানভাসিদের ঘর বাধার কাজে নামলেন তাসরিফ শিরোনামমৌলভীবাজারে ফেন্সিডিল ও গাঁজাসহ আটক ৩ শিরোনামদেশের বাজারে সারের দাম বেড়েছে আরও ৬ টাকা শিরোনামকুলাউড়া উপজেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা শিরোনামবিরল রেকর্ড করে সাকিবের পাশে নাম লেখালেন সোফি শিরোনামফেঞ্চুগঞ্জ উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটি ঘোষণা শিরোনামহবিগঞ্জে ড্রেস ছাড়া স্কুলে আসায় ছাত্রীকে শাস্তি, বরখাস্ত শিক্ষিকা শিরোনাম‘মানুষ ফ্যাসিবাদি আওয়ামী সরকারকে ভয় করবে না’ শিরোনামপ্রেমিকাকে খুশি করতে এটিএম বুথে চুরির চেষ্টা! শিরোনাম‘বিএনপি নেতারা হারিকেন নিয়ে আন্দোলন করছে’ শিরোনামভারতে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু, বাংলাদেশে শঙ্কা শিরোনামশুরু হলো বাঙালীর শোকের মাস আগস্ট শিরোনামচোট পাওয়ায় জিম্বাবুয়ে সফর শেষ সোহানের শিরোনামশাবির ৭২ টি সিসি ক্যামেরার মধ্যে ৫৩ টিই বিকল শিরোনামমৌলভীবাজারে মাদক নিয়ন্ত্রণে মহাপরিকল্পনা শিরোনামলোডশেডিংয়ের প্রতিবাদে মৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল শিরোনামগুণী শিল্পী সমরজিৎ রায়ের জন্মদিন পহেলা আগস্ট শিরোনামচলতি বছরের সেপ্টেম্বরেই উদ্বোধন হবে রামপাল বিদ্যুৎকেন্দ্রের শিরোনামসমতায় ফেরার ম্যাচে টাইগারদের সামনে ১৩৬ রানের ছোট লক্ষ্য শিরোনামকুলাউড়ায় চোলাইমদসহ মাদক কারবারি আটক শিরোনামপুলিশ পরিচয়ে মালবাহী ট্রাকে চাঁদাবাজি, আটক ২ শিরোনামএসএসসি ও সমমান পরীক্ষার সংশোধিত রুটিন শিরোনামছাত্রীনিবাসে পলিটেকনিক ছাত্রীর মরদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারের রোমানা বেগম, জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান ভেনেজুয়েলা! শিরোনামঅষ্টম শ্রেণী পাসে আকিজ গ্রুপে চাকরির সুযোগ! শিরোনামমোসাদ্দেকের ঘূর্ণিতে ধুঁকছে জিম্বাবুয়ে শিরোনামমৌলভীবাজারে টিকটক লাইভ করে মরে গেলেন নরসুন্দর শিরোনামভোলায় পুলিশ-বিএনপি সংঘর্ষে ১ জনের মৃত্যু, অর্ধশতাধিক আহত শিরোনামকুলাউড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু শিরোনামমৌলভীবাজারে বৃক্ষমেলার উদ্বোধন, চলবে ৬ আগষ্ট পর্যন্ত শিরোনামনয় বছর পর সিকৃবি ছাত্রলীগের কমিটি গঠন শিরোনামদুই ঘণ্টায় ১ ভোট, ঘুমিয়ে পড়লেন পোলিং অফিসার শিরোনাম১ বছরে আওয়ামী লীগের আয় ২১ কোটি ২৩ লাখ, ব্যয় ৬ কোটি শিরোনামসঙ্গীত শিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণ শিরোনামগাজীপুরে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, ৫ জনের মৃত্যু শিরোনামরেকর্ড অষ্টমবার কোপার শিরোপা ঘরে তোললো ব্রাজিল শিরোনামগুচ্ছভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু শিরোনামফের করোনায় আক্রান্ত বাইডেন শিরোনামমৌলভীবাজার পৌর এলাকা থেকে লজ্জাবতী বানর উদ্ধার শিরোনামহার দিয়ে ক্যাপ্টেন্সি শুরু নুরুলের শিরোনামআড়াই বছরে রেলক্রসিংয়ে ১১৬ দুর্ঘটনায় ২১৯ জনের মৃত্যু শিরোনামকমলগঞ্জে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন শিরোনামএবার মাল্টার ভিসা পাওয়া যাবে ঢাকা থেকেই! শিরোনামবাংলালিংকে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি শিরোনামমৌলভীবাজারে যন্ত্রসঙ্গীত উৎসবে সুরের মুর্ছনায় মাতলেন দর্শক শিরোনামঠাকুরগাঁওয়ে কবরস্থান থেকে ১৯ টি কঙ্কাল চুরি, আতঙ্কে এলাকাবাসী শিরোনামমক্কার রীতি ভেঙে কাবার গিলাফ পরিবর্তন হচ্ছে আজ শিরোনামকোম্পানিগঞ্জের আখলিমা বেগমের লাশ মিললো কুলাউড়ায় শিরোনামপাকিস্তান পুলিশের শীর্ষপদে প্রথম হিন্দু নারী মনীষা শিরোনামডেঙ্গুতে আরও ১ মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৮৫ জন শিরোনাম‘ভালো শিল্পীর সুর থাকতে হয়, ডিবিরও মনুষ্যত্ব থাকতে হয়’ শিরোনামনুরুলের বাংলাদেশকে ২০৬ রানের লক্ষ্য দিল জিম্বাবুয়ে শিরোনামডিসেম্বরে উন্মুক্ত হবে বঙ্গবন্ধু টানেল শিরোনামদুলাভাইয়ের ধর্ষণের শিকার শ্যালিকা শিরোনামনিরাপদ রেলে মৃত্যুর মিছিল ও রনির আন্দোলন শিরোনামকুলাউড়ায় অজ্ঞাত নারীর মৃতদেহ উদ্ধার শিরোনামমৌলভীবাজারে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল টুর্নামন্টের ফাইনাল অনুষ্ঠিত শিরোনামকুলাউড়ায় মুসলিম প্রেমিকের হাত ধরে হিন্দু গৃহবধূর উধাও শিরোনাম২৪ ঘণ্টায় প্রায় সাড়ে তিনশো আক্রান্ত, মৃত্যু ৩ শিরোনাম৭ মাসে অবহেলায় ১০৫২ টি দুর্ঘটনা, ১৭৮ প্রাণহানি শিরোনামটস হেরে অধিনায়কের যাত্রা শুরু হলো সোহানের শিরোনামবাংলাদেশেও প্রবেশ করতে পারে মাঙ্কিপক্স ভাইরাস শিরোনামএই বাস্তুচ্যুত নাগরিকরা আমাদের বোঝা হয়ে দাঁড়াচ্ছে শিরোনামকেন্দ্রের নির্দেশনা না মেনে ফোন নিয়ে প্রবেশ শিক্ষার্থীদের শিরোনামপোর্টিয়াস উচ্চ বিদ্যালয়ের ৮৮ ব্যাচের প্রাক্তন শিক্ষক সম্মাননা শিরোনামযুদ্ধবন্দী কারাগারে বোমা হামলা, পরস্পরকে দোষছে রাশিয়া-ইউক্রেন শিরোনামটাই পরা বাদ দিয়ে জ্বালানি সাশ্রয় করতে চান স্পেনের প্রধানমন্ত্রী শিরোনামমিরাজুলের হ্যাট্রিকে তুলোধোনো অবস্থায় হারলো মালদ্বীপ শিরোনাম‘গেটম্যান নামাজে ছিলেন’ : গেটম্যান সাদ্দামকে আসামি করে মামলা শিরোনামবঙ্গোপসাগরে ২৬টি মাছ ধরা ট্রলারে দুর্ধর্ষ ডাকাতি শিরোনামআইএফআইসি ব্যাংকের আছিরগঞ্জ বাজার উপশাখার উদ্বোধন শিরোনামসাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহতের ডাক শিরোনামসিলেটের ১১ থানায় চালু হচ্ছে অনলাইন জিডি শিরোনামঅনেকেই জানেন না, সিগারেটের বাংলা অর্থ কী? শিরোনামশাবিপ্রবি শিক্ষার্থী বুলবুল হত্যায় দু্ইজনের স্বীকারোক্তি শিরোনাম‘হাওয়া’ দেখতে দর্শকদের ভিড়, খোদ নায়িকা সিঁড়িতে বসে দেখলেন সিনেমা শিরোনামনায়েক সফিকে পিপিএম পদক পড়িয়ে দিলেন পুলিশ কমিশনার নিশারুল আরিফ শিরোনামডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ৬৫ জন শিরোনামবাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা শিরোনামইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৪০ ইউক্রেনীয় নিহত: রাশিয়া শিরোনামট্রেনের ধাক্কায় ১১ পর্যটকের মৃত্যু, ছিলেন না সিগন্যাল-লাইনম্যান শিরোনামআরও একজনের মৃত্যু, শনাক্ত ৩৫৫ শিরোনামসেই প্রবাসী পরিবার রাতে বার্গার ও জুস খেয়ে ছিলো শিরোনামঢাকার লোকেরা সাদাসিধে হয়: মৌলভীবাজারে স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামইভিএম বাতিল ও নিরপেক্ষ সরকার চায় গণফোরাম শিরোনামআরেক দফা বাড়লো স্বর্ণের দাম শিরোনাম২০৩৩ সালে পৃথিবীতে মঙ্গল গ্রহের পাথর নিয়ে আসতে চায় নাসা শিরোনামমৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জের ২৮০৩ মুক্তিযোদ্ধা পাচ্ছেন স্মার্ট আইডি কার্ড শিরোনামশ্রীলঙ্কা থেকে সরে গেলো এশিয়া কাপ শিরোনামনবীগঞ্জ-হবিগঞ্জ আঞ্চলিক সড়কে ১৫দিন ধরে বাস চলাচল বন্ধ শিরোনামআবারও চলন্ত বাসে ছাত্রীকে শ্লীলতাহানি, চালক আটক শিরোনামআ.লীগের অভ্যন্তরীণ কোন্দলে নড়াইলে সাম্প্রদায়িক হামলা: বিএনপি শিরোনামপ্রতিপক্ষের ছাগল জবাই করে গ্রেপ্তার আওয়ামী লীগ নেতা শিরোনামএবার ‘হাওয়া’ সিনেমা নিয়ে কথা বললেন অনন্ত জলিল শিরোনামডলার মজুতকারীদের বিরুদ্ধে অভিযানে নামবে ডিবি শিরোনামএক বছরে আয়ের চেয়ে ব্যয় বেশি করেছে বিএনপি শিরোনামওয়ান ব্যাংকে চাকরির সুযোগ শিরোনামতুর্কি থেকে গ্রিসে অনুপ্রবেশ: দুর্ঘটনায় সিলেটের যুবক নিহত শিরোনামআমাদের চাহিদার চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদনের ক্যাপাসিটি আছে : স্বরাষ্ট্রমন্ত্রী শিরোনামপুলিশের গুলিতে মায়ের কোলেই ৯ মাসের শিশুর মৃত্যু শিরোনামসিলেটে যৌথ পরিবার টিকে থাকলেও নেই ঢাকায় শিরোনামদেশে ২৪ ঘণ্টায় কমেছে করোনায় মৃত্যু-সংক্রমণ শিরোনামজীববৈচিত্র্য সংরক্ষণে উদ্ভিদ প্রজাতির জরিপ করছে সরকার : পরিবেশমন্ত্রী শিরোনামছাতকে বজ্রপাতে ১ জনের মৃত্যু শিরোনামফুটবল খেলা থেকে বাদ পড়তে পারে ‘হেড’ দেওয়া শিরোনামমাঙ্কিপক্স ঠেকাতে পুরুষদের সেক্স পার্টনার কমানোর পরামর্শ শিরোনামএই যুদ্ধ শুধু অস্ত্র উৎপাদনকারীদের লাভবান করছে শিরোনামদেশের বেশিরভাগ অবিবাহিত সিলেটে, ডিভোর্সে এগিয়ে রাজশাহী শিরোনামনেইমারকে ডেকেছেন স্প্যানিশ আদালত, হতে পারে জেলও শিরোনামঅনুমতি ছাড়া আর পুলিশের পোশাক পরবেন না হিরো আলম শিরোনামবৈদেশিক মুদ্রা অর্জনে মনোযোগী হতে হবে শিরোনামবিশ্ব হেপাটাইটিস দিবস আজ শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামমানবতাবিরোধী অপরাধে খুলনার ৬ আসামীর মৃত্যুদণ্ড শিরোনামদুটি সিএনজি স্টেশন চালু হলেও মৌলভীবাজারে কমেনি সিএনজি-টমটম ভাড়া শিরোনামদারিদ্রতার দেয়াল ডিঙিয়ে বুয়েটে মৌলভীবাজারের মাহি শিরোনামশুক্রবার মৌলভীবাজারে হবে যন্ত্রসঙ্গীত উৎসব শিরোনামস্কুল মাঠে আ.লীগের সম্মেলন, বিব্রত শিক্ষামন্ত্রী