ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৬ ১৪২৭

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১৬:৫২, ১৩ সেপ্টেম্বর ২০২০
আপডেট: ১৬:৫৩, ১৩ সেপ্টেম্বর ২০২০

সফলতার শিক্ষা দেয় দাড়িওয়ালা শকুন

বাস্তুতন্ত্রে প্রতিটি প্রাণীরই বিশিষ্ট ভূমিকা রয়েছে। কিছু প্রাণী আছে মানুষের জন্য যাদের গুরুত্ব অনেক। এমনই এক উপকারী প্রাণী শকুন। সারা পৃথিবীতে মোট ২৩ প্রজাতির শকুন দেখা যায়।

যার মধ্যে একটি দাড়িওয়ালা বা শ্মশ্রুধারী শকুন! সিমিয়েন পার্বত্যাঞ্চল, ইথিওপিয়ায় এই পাখির বসবাস, যারা সবদিক থেকেই অদ্ভুত। এরা পৃথিবীর সব শকুনদের থেকে প্রায় সব ক্ষেত্রেই আলাদা। এরকম নাম হওয়ার প্রধান কারণ, এদের ঠোঁটের নিচে কিছু দাড়ি রয়েছে। 

এই অভিজ্ঞ শ্মশ্রুধারী, পাহাড়ি উপত্যকা চোষে বেড়ায় খাবারের খোঁজে। তার লক্ষ্য পাহাড়ের চূড়ায় ওই জটলার দিকে। মৃত প্রাণীর পরিত্যক্ত হাড়। এগুলোই এদের প্রিয় খাবার। কিন্তু, হাড় কিভাবে খাওয়া সম্ভব?

এরা হাড় সংগ্রহ করে, অনেক উপর থেকে পাথরে ভূমিতে নিক্ষেপ করে। ফলে, হাড় ভেঙে ছোট ছোট টুকরো হয়ে যায়। এরপর এরা সরাসরি টুকরোগুলো গিলে ফেলে। তরুণ শকুনরা এই কৌশল রপ্ত করতে বদ্ধ পরিকর।

কিন্তু, কাজটি অতটা সহজ নয় প্রথমবার কেউই সফল হয় না। দ্বিতীয় চেষ্টাও ব্যর্থ। তৃতীয়টিও, ব্যর্থ চতুর্থটিও, অবশেষে সফলতা। 'যদি ব্যর্থতা আপনাকে থামিয়ে দেয় তবে সফলতা আপনার জন্য নয়, ব্যর্থতাই সেই শিক্ষা যা সফল হওয়ার জন্য অত্যাবশ্যকীয়'। 

প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের আন্তর্জাতিক সংঘ শকুনদের অনেক প্রজাতিকে বিপন্ন ও অতি বিপন্ন বলে ঘোষণা করেছে। শকুন সংরক্ষণ কেনো দরকার তা নিয়ে সাধারণ মানুষকে আরো সচেতন করা দরকার। এর সাথে  শকুনদের আশ্রয়স্থল বিরাটাকার বৃক্ষগুলির সংরক্ষণও খুব জরুরি।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়