ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

নূরজাহান রহমান

প্রকাশিত: ২২:৫৮, ২২ অক্টোবর ২০২১
আপডেট: ২২:৫৮, ২২ অক্টোবর ২০২১

ব্রিটেনে এক স্বপ্নবান-শতবর্ষী-সিলেটি দবিরুল ইসলাম (ভিডিও)

শতবর্ষী দবিরুল ইসলামের সাথে লেখক।

শতবর্ষী দবিরুল ইসলামের সাথে লেখক।

স্বপ্নবান শতবর্ষী দবির চাচা মানবতার মিছিলে এক আলোকিত নাম। ওবিই খেতাবে রানীর কাছ থেকে বিশেষ সম্মাননায় ভূষিত। শুধু সিলেট নয় সমগ্র বাংলাদেশ তথা বিশ্বের কাছে  সুপরিচিত একটি  গৌরবান্বিত নাম। এর বাইরে ও উনি  কবিতা প্রেমী কবিতা পড়তে ভালোবাসেন।

হলভর্তি দর্শক হতবাক হয়েছেন এই বয়সে, মহান রাব্বুল আলামিনের দেয়া স্মরণ শক্তি ক্ষমতা যে কতটুকু প্রখর উনার। রবীন্দ্রনাথ ঠাকুরের দুই বিঘা জমি কবিতা মুখস্ত বলে গেলেন। শ্রদ্ধা জানাই এই মহামানব কে স্বচক্ষে দেখতে পেয়ে এবং উনার সান্নিধ্য পেয়ে।

দবিরুল ইসলাম চৌধুরীর জন্ম ১৯২০ সালে সিলেটের দিরাইতে। ইংরেজি সাহিত্য নিয়ে উচ্চশিক্ষার আশায় ১৯৫৭ সালে তিনি বিলেতের পথে পাড়ি জমান। এরপর তিনি সেন্ট অলবান্স শহরে বসবাস করেন এবং সেখানে একজন কমিউনিটি লিডার হিসেবে জনপ্রিয়তা লাভ করেন।

ব্রিটেনের এক শতবর্ষী বাঙালি যিনি রোজার মাসে পায়ে হেঁটে করোনাভাইরাস তহবিলের জন্য প্রায় সাড়ে চার লক্ষ পাউন্ড চাঁদা তুলেছেন তাকে রানির সম্মানে ভূষিত করা হয়েছে।

পূর্ব লন্ডনের বো এলাকার বাসিন্দা দবিরুল ইসলাম চৌধুরীকে অর্ডার অফ দ্যা ব্রিটিশ এম্পায়ার (ওবিই) পদক দেয়া হয়েছে। গত রমজান মাসের পুরোটা সময় দবিরুল ইসলাম চৌধুরী রোজা রেখে প্রতিদিন তার বাড়ির পেছনের ৮০ মিটার বাগানে পায়ে হেঁটে মোট ৯৭০ বার চক্কর দিয়েছেন।

তার উদ্দেশ্য ছিল বাংলাদেশ, ব্রিটেন এবং আরো কিছু দেশের করোনাভাইরাসে বিপর্যস্ত মানুষের সহায়তার জন্য অর্থ সাহায্য সংগ্রহ করা।

ব্রিটিশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন টম মুর তার বাড়ির বাগানে পায়ে হেঁটে স্বাস্থ্য-কর্মীদের জন্য যেভাবে প্রায় সাড়ে তিন কোটি পাউন্ড চাঁদা তুলেছিলেন তা দেখে উৎসাহিত হয়েছিলেন তিনি রোজার মাসের পুরোটা সময় তিনি একইভাবে পায়ে হেঁটে মোট চার লক্ষ ২০ হাজার পাউন্ড সংগ্রহ করেন।

এর মধ্যে এক লক্ষ ১৬,০০০ পাউন্ড দেয়া হয় স্বাস্থ্য বিভাগ এনএইচএস-কে। বাকি অর্থ ৫২টি দেশের ৩০টি দাতব্য প্রতিষ্ঠানে দান করা হয়। আমাদের সবার কাছে তিনি প্রেরণার এক উৎস।

ভিডিওতে দেখুন দবিরুল ইসলামের সাথে লেখকের কথোপকথন-

নূরজাহান রহমান, যুক্তরাজ্য প্রবাসী লেখক ও কবি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়