ঢাকা, বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১,   মাঘ ১৫ ১৪২৭

কমলগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৭:০৭, ১৩ জানুয়ারি ২০২১
আপডেট: ১৭:০৮, ১৩ জানুয়ারি ২০২১

পৌষ সংক্রান্তি উপলক্ষে কমলগঞ্জে মাছের মেলা

মেলায় আনা হয়েছে নানা জাতের মাছ

মেলায় আনা হয়েছে নানা জাতের মাছ

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বাঙালির ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি উৎসব। উৎসবটিকে কেন্দ্র করে ঘরে ঘরে তৈরি হচ্ছে নানা রকমের পিঠা-পুলি। এদিন অতিথি অ্যাপায়নে পিঠার সাথে যুক্ত হয় বড় মাছের নানা পদ। ফলে পৌষ সংক্রান্তির আগের দিন বসে মাছের মেলা।

যুগ যুগ ধরে চলে আসা এ নিয়মের প্রেক্ষিতে বুধবার (১৩ জানুয়ারি) সকাল থেকে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ও শহীদনগরে বসেছে এক দিনের মাছের মেলা। মেলায় আনা হয়েছে নানা জাতের মাছ। মাছ কিনতে মেলায় ভিড় করছেন এলাকাবাসীরা।  

সকাল থেকে বিক্রেতারা থালায় রুই, চিতল, কাতল, মৃগেল, কালো বাউশ, বাউশ, গ্রাস কার্প, বোয়াল, পাবদা, শোল, গজার, তেলাপিয়া, আইড়, বাঘ মাছ, কমন কার্প(কার্পু)সহ নানা জাতের মাছ সাজিয়ে বসেছেন মেলায়। 

শমশেরনগর মাছের মেলায় আসা ক্রেতা অলক সাহা, বাচ্চু সেনশর্ম্মা বলেন- পৌষ সংক্রান্তিতে বাসায় তৈরি হয় বিভিন্ন ধরণের পিঠা। তার সাথে  বড় আকারের পছন্দের মাছ না থাকলে উৎসব জমে না। তাই তারা এসেছেন মাছ কিনতে। 

করোনা সংক্রমণের কারণে এবার শেরপুরের ঐতিহ্যবাহী মাছের মেলা বসছে না। তাই  শমশেরনগরের মেলায় ক্রেতাদের ভিড় একটু বেশি।

সরেজমিনে শমশেরনগর মাছের মেলা ঘুরে দেখা গেছে , যাদের সামর্থ্য আছে তারা পছন্দমত বড় আকারের মাছ কিনছেন। স্বল্প আয়ের ব্যক্তিরা তুলনামূলক ছোট আকারের মাছ কিনছেন।

বাজারের মাছ বিক্রেতা মানিক মিয়া ও আব্দুল মন্নান বলেন- পৌষ সংক্রান্তি বৃহস্পতিবার হলেও এখানে বুধবার গভীর রাত পর্যন্ত মাছের মেলা থাকবে। দেশের বিভিন্ন হাওর অঞ্চল, ভৈরব, চাঁদপুর, ফেঞ্চুগঞ্জ থেকে এখানে মাছ আনা হয়েছে।

অন্যদিকে মুন্সীবাজারে খোঁজ নিয়ে জানা যায়, মঙ্গলবার সাপ্তাহিক হাটবার বলে সেখানেও একদিনের মাছের মেলা বসেছিল। পতনঊষার ইউনিয়নের শহীদনগর বাজারেও বুধবার স্বল্প আকারে পৌষ সংক্রান্তির মাছের মেলা বসেছে।  

আইনিউজ/এম.আর/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়