ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: ২০:২৮, ১৪ মে ২০২২
আপডেট: ২০:২৯, ১৪ মে ২০২২

ন্যাটোতে যোগদানের পরিণতি ভালো হবে না, ফিনল্যান্ডের প্রেসিডেন্টকে ফোনে পুতিন

সাউলি নিনিস্তো এবং ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

সাউলি নিনিস্তো এবং ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

ন্যাটোতে যোগদান করা নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করেছিলেন ফিনিশ রাষ্ট্রপতি সাউলি নিনিস্তো। ফোনে পুতিনকে তিনি আগামি কয়েকদিনের মধ্যে ন্যাটো সদস্যপদ লাভের আবেদন করার কথা জানান। খবর বিবিসির।

ফোনালাপের পর এক বিবৃতিতে ফিনিশ প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যে অবস্থান সম্প্রতি দেখিয়েছে তাতে তার দেশ ফিনল্যান্ড নিরাপত্তাহীনতায় ভূগছে। তাই তিনি আগামী কয়েকদিনের মধ্য ফিনল্যান্ডের হয়ে ন্যাটো সদস্যপদের আবেদন করবেন।

নিনিস্তো-পুতিনের কথোপকথন নিয়ে রুশ মিডিয়া প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়, ফিনল্যান্ডের নিরাপত্তা বিঘ্নিত হবে না বলে পুতিন তাকে আশ্বস্ত করেন। কিন্তু তারপরেও যদি ফিনল্যান্ড তার দীর্ঘদিনের নিরপেক্ষ অবস্থান পরিত্যাগ করে ন্যাটোতে যোগ দেয় তবে এটি চরম ভুল হবে।

কথোপকথনটিকে মত বিনিময় হিসেবে বর্ণনা করেছে মস্কো। তারা বলেছে, বহু বছর ধরে প্রতিবেশী দেশ হিসেবে তাদের মধ্যে যে সু-সম্পর্ক বজায় ছিল ন্যাটোতে যোগদান করলে সেটির ক্ষতি হবে।

নিনিস্তো বলেছেন, কথোপকথনটি শান্তিপূর্ণভাবেই পরিচালিত হয়েছে। আলাপে উত্তেজনা এড়িয়ে চলার ব্যাপারে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল।

১৯৪৯ সালে সোভিয়েত ইউনিয়নের হুমকি এড়াতে প্রতিষ্ঠিত পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে প্রতিবেশী রাষ্ট্রদের যোগ দেওয়ার ব্যাপারে রাশিয়া দীর্ঘদিন ধরেই হুমকি দিয়ে আসছিল।

কিন্তু নিনিস্তো এবং দেশটির প্রধানমন্ত্রী উভয়েই বৃহস্পতিবার ন্যাটোতে যোগদানের ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। সুইডেনও আগামী কয়েক দিনের মধ্যে ন্যাটোতে যোগদান করবে বলে শোনা যাচ্ছে।

তথ্যসূত্র ঢাকা টাইমস

আইনিউজ/এমজিএম

দেখুন আইনিউজ ভিডিও

জাফলংয়ে পর্যটকদের ওপর হামলায় ৫ জন কারাগারে

জাফলংয়ে পর্যটক পেটানো সেই স্বেচ্ছাসেবকদের বিরুদ্ধে যেসব ব্যবস্থা নেওয়া হবে জানালেন এসপি

সিলেট বিভাগের সবচেয়ে বড় এ ঈদগাহে নামাজ পড়বে ১৬ হাজার মানুষ

শহরে বেদে নারীদের চাঁদাবাজি, তাদের লক্ষ্য নিরীহ পথচারী ও যাত্রী

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়