ঢাকা, সোমবার   ০৮ মার্চ ২০২১,   ফাল্গুন ২৪ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৬, ৯ ফেব্রুয়ারি ২০২১
আপডেট: ১৬:৫৮, ৯ ফেব্রুয়ারি ২০২১

বেদানা খেলে যেতে পারে প্রাণ, জানুন কারণ

বেদানা

বেদানা

বিশ্বে অনেক ধরনের ফল পাওয়া যায়। সব ফলই আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। এর মধ্যে একটি বেদানা। এটি দেখতে যেমন সুন্দর, তেমন খেতেও খুব সুস্বাদু।

শরীরের পক্ষে বেদানার রস খুব উপকারী। তাই অনেকে তাদের প্রতিদিনের খাদ্য তালিকায় বেদানা রাখে। তবে আপনি কি জানেন বেদানা শরীরের জন্য মারাত্মক হতে পারে। এমনকি প্রাণও যেতে পারে।

যেসকল কারণে শরীরের জন্য বেদানা ক্ষতিকর তা নিচে দেয়া হলো-

♦ যারা কম রক্তচাপে ভুগছেন তাদের বেদানা খাওয়া উচিত না। বর্তমানে উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা বেশী। তাদের জন্য বেদানা একটি আশির্বাদ। বেদানা খাওয়া উচ্ চরক্তচাপের সব সমস্যা কমে যায়। আর আপনার যদি কম রক্তচাপের মতো সমস্যা থাকে তাহলে আপনার জন্য বেদানা মারাত্মক ক্ষতিকারক। কারণ তাতে রক্তচাপ আরো কমে যেতে পারে। এর ফলে প্রাণসংশয় হতে পারে। 

♦  যারা মানসিক রোগে আক্রান্ত বা নিয়মিত মানসিক রোগের জন্য ওষুধ খান তাদের জন্য বেদানা প্রাণঘাতী। 

♦  সর্দি কাশিতে বেদানা খেলে শরীরের ক্ষতি বেড়ে যায়। সাধারণত গরমকালেই এই ফল খাওয়া হয়। যাদের সর্দি কাশি বা ঠাণ্ডা লাগার ধাত আছে তাদের বেদানা খওয়া উচিত নয়।

♦  যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের জন্য বেদানা খাওয়া ক্ষতিকর। এমন অনেক লোক আছে যাদের ধুলো, বালি বা কোনো নোংরাতে অ্যালার্জি আছে, তাদের পক্ষে বেদানা খাওয়া খুব ক্ষতিকর। বেদানায় এমন কিছু উপাদান আছে যা অ্যালার্জির সমস্যাকে বাড়িয়ে তোলে।

তাই আপনার মধ্যে যদি এই ধরনের কোনো সমস্যা থাকে তাহলে বেদানা থেকে দূরে থাকুন। যত প্রিয় ফল হোক না কেনো, এড়িয়ে চলবেন।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়