ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২২:২০, ৬ সেপ্টেম্বর ২০২১
আপডেট: ২৩:৫৭, ৬ সেপ্টেম্বর ২০২১

স্বাদ ও পুষ্টিতে ভরপুর কাঁচকলার চিপস

কাঁচকলার চিপস

কাঁচকলার চিপস

কলা কাঁচা বা পাকা দুইভাবেই খাওয়া যায়। তবে বেশিরভাগ সময় পাকা কলাই সবাই খাই। ঠিকভাবে রান্না করলে কাঁচকলাও বেশ মজাদার খাবার হয়ে ওঠে। যেমন- কাঁচকলার চিপস। এই খাবারে স্বাদ ও পুষ্টি দুটোই মিলবে। 

বিশেষজ্ঞদের মতে, কাঁচকলা খেলে তা থেকে শরীরে নানা ধরনের ওষুধ স্বাভাবিকভাবেই প্রবেশ করে। রোগ নিরাময় ও শরীরের নানা ধরনের অসুবিধা দূর হয় এই কলা খেলে। তাই ঘরেই তৈরি করুন কাঁচকলার চিপস। 

আসুন জেনে নেওয়া যাক কাঁচকলার চিপস তৈরির রেসিপি-

উপকরণ 

কাঁচকলা- দুইটি
লবণ- স্বাদ মতো
হলুদ গুঁড়া- আধা চা চামচ
মরিচের গুঁড়া- আধা চা চামচ
বেসন- আধা কাপ
কর্ন ফ্লাওয়ার- দুই চা চামচ
জিরা গুঁড়া- আধা চা চামচ
গোলমরিচের গুঁড়া- সামান্য
তেল- ভাজার জন্য। 

প্রস্তুত প্রণালি

প্রথমে কাঁচকলাগুলো পাতলা পাতলা স্লাইসে গোল করে কেটে নিন। কাটার সঙ্গে সঙ্গে লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। এভাবে মাখিয়ে না রাখলে খুব দ্রুতই কাঁচকলা কালো হয়ে যায়। এবার একটি পাত্রে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও কর্ন ফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিন। একটু পানি দিয়ে বেসনগুলো নিন এবং এটি ওই মশলার মিশ্রণে ঢেলে দিন। সামান্য লবণ দিয়ে সব উপকরণগুলো মিশিয়ে করে ফেলুন। তারপর গোল গোল করে কেটে রাখা কাঁচকলাগুলো এই মিশ্রণে দিয়ে দিন। 

অন্যদিকে তেল গরম করতে দিন। অনেকে তেলে না ভেজে ওভেনে বেক করে নেন। ওভেন না থাকলে ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিন। গরম তেলে একে একে কাঁচকলার চিপসগুলো দিয়ে দিন এবং বাদামি রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে চিপসগুলো কিচেন টিস্যুতে তুলে রাখুন যাতে এক্সট্রা তেল শুষে নেয়। এবার উপর থেকে সামান্য গোলমরিচের গুঁড়া ছিটিয়ে দিন। ব্যস,হয়ে গেল কাঁচকলার চিপস তৈরি। 

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়